করোনা এড়াতে রোজ সকালে একগ্লাস ‘ধনিয়া জল’, উপকার মিলবেই

পেটে ব্যথা, হার্নিয়া উপশমে, ডায়েরিয়া, গ্যাসের সস্যা, দাঁতের যত্ন নিতে, গাঁটের ব্যথা উপশম করতে, যে কোনও সংক্রমণের থেকে বাঁচতে প্রতিদিন ধনে বীজ ভেজানো জল খান। উপকার মিলবে হাতেনাতে।

করোনা এড়াতে রোজ সকালে একগ্লাস 'ধনিয়া জল', উপকার মিলবেই
ধনিয়ার জল।
Follow Us:
| Updated on: May 16, 2021 | 12:40 PM

ভারতীয়দের হেঁশেলে ধনে গুঁড়ো, ধনে পাতা, ধনে বীজ থাকবে না, এমনটা অস্বাভাবিক। কারণ, ভারতীয় যে কোনও রান্নায় ধনে গুঁড়ো, ধনে পাতা আর ধনে বীজের ব্যবহার থাকবেই থাকবে। যে কোনও মশালার ডিব্বাতে ধনে গুঁড়ো পাবেন। শুধু রান্নাতে অপূর্ব স্বাদ আনার জন্য নয়, এতে রয়েছে প্রচুর পরিমাণে ভেষজ গুণ। শরীর সুস্থ রাখতে অবশ্যই প্রয়োজন ভিটামিন এ, সি ও কে। রোজকার ডায়েটে এই ভিটামিন-সমৃদ্ধ খাবার দরকার। স্বাস্থ্যবিশেষজ্ঞদের কথায়, শরীরের জন্য ধনে অত্যন্ত উপকারী। হার্বাল চা, কাড়া হিসেবে ধনে ভেজানো জল খেতে পারেন নিয়মিত। করোনাকালে আয়ুষমন্ত্রক থেকেও জানানো হয়েছে, সংক্রমণের হাত থেকে বাঁচতে ও স্বাস্থ্যকর খাবারের অভ্যেসে অল্প গরম জলে ধনে গুঁড়ো দিয়ে বা ধনিয়া ভেজানো জল চায়ের মতো পান করতে পারেন।

ধনিয়ার  জল কেন খাবেন?

– হাড়ের ব্যথা-যন্ত্রণা থেকে মুক্তি পেতে

– শরীরে জলের ভারসাম্য বজায় রাখতে

– গরমকালে এই উপাদেয় জল খেলে শরীর ঠান্ডা থাকে। তাপপ্রবাহ থেকে রক্ষা করে।

– শরীরে অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে

ধনের জল তৈরি করবেন কীভাবে?

– একটি সসপ্যানে পরিমাণমতো জল নিন। তাতে ১ টেবিল স্পুন ধনে বীজ দিয়ে পাঁচ মিনিট ধরে ফোটান।

– জল কমে গেলে আভেন বন্ধ করে দিন।

– জল ছেঁকে নিয়মিত সকালে ধনে জল পান করুন।

আরও পড়ুন- করোনাকালে শিশুর ইমিউনিটি বাড়ান এই ৫ আয়ুর্বেদিক টোটকায়

ধনিয়ার জলের উপকারিতা

– চিকিত্‍সাশাস্ত্রে ধনে বীজ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিডনি সুস্থ রাখে, ইমিউনিটি বৃদ্ধি করতে. ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে, রক্তস্রাবের সমস্যা দূর করতে ধনিয়ার জুড়ি মেলা ভার। এতে রয়েছে ক্যালসিয়াম, ফাইবার, আয়রন, ম্যাগনেসিয়াম, খনিজ, বি-ক্যারোটিনয়েডস, পলিফেনলসের মতো উপকারী ভেষজ গুণ। ধনে বীজ ও পাতায় রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টিব্যাকটেরিয়াল।