Puri: রথযাত্রায় বিপর্যয়! পুরীতে শ্বাসরুদ্ধ হয়ে মৃত ভক্ত, হাসপাতালে ভর্তি অন্তত ৩০০

Puri’s Jagannath Rath Yatra: পুরীর রথযাত্রায় বিপর্যয়। রথ টানার সময় শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু হল এক ভক্তের। নিহতের পরিচয় সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে, শুধু তিনি একাই নন, এদিন রথ টানাকে কেন্দ্র করে তৈরি হওয়া ভিড়ের চাপে আহত হয়েছেন শতাধিক ভক্ত। সূত্রের খবর, অন্তত ৩০০ জনকে পুরী জেলা সদর হাসপাতালে নিয়ে যেতে হয়েছে।

Puri: রথযাত্রায় বিপর্যয়! পুরীতে শ্বাসরুদ্ধ হয়ে মৃত ভক্ত, হাসপাতালে ভর্তি অন্তত ৩০০
লক্ষ লক্ষ মানুষের ভিড়, তার মধ্যেই ঘটে গেল দুর্ঘটনাImage Credit source: PTI
Follow Us:
| Updated on: Jul 07, 2024 | 10:39 PM

পুরী: পুরীর রথযাত্রায় বিপর্যয়। রথ টানার সময় শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু হল এক ভক্তের। নিহতের পরিচয় সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে, শুধু তিনি একাই নন, এদিন রথ টানাকে কেন্দ্র করে তৈরি হওয়া ভিড়ের চাপে আহত হয়েছেন শতাধিক ভক্ত। সূত্রের খবর, অন্তত ৩০০ জনকে পুরী জেলা সদর হাসপাতালে নিয়ে যেতে হয়েছে। তাদের মধ্যে জনা ৫০ ব্যক্তিকে প্রাথমিক চিকিত্সার পর ছেড়ে দেওয়া হয়েছে। পরিস্থিতি মূল্যায়ন করতে ওড়িশার স্বাস্থ্য সচিব হাসপাতালে পৌঁছেছেন। জানা গিয়েছে, ভগবান বলভদ্রের তালধ্বজা রথ টানার সময়ই ওই ভক্ত প্রাণ হারান। তাঁকেও পুরী জেলা সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। তবে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

ওড়িশা টিভিকে অ্যাম্বুলেন্স চালক জানিয়েছেন, ওই ব্যক্তির কার্ডিয়াক অ্যারেস্ট হয়নি। তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়ার সময় তাঁর হৃৎস্পন্দন চলছিল। তাঁকে সিপিআর দেওয়া হয়েছিল। কিন্তু বাঁচানো যায়নি৷ ঘটনাটি পুরীর গ্র্যান্ড রোড বড় ডান্ডায় ঘটেছে বলে জানা গিয়েছে। এই রাস্তা দিয়েই চলছিল রথ এবং তাকে কেন্দ্র করে বিশাল মানুষের ঢল। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এক ব্যক্তি গুরুতর আহত হয়েছেন। রথ টানার সময় আরও নেকেই আহত হয়েছেন। ভগবান বলভদ্রের রথ টানার সময় দুর্ঘটনাটি ঘটেছে। ঐতিহ্য মেনে রথযাত্রার একেবারে প্রথমে ছিল ভগবান বলভদ্রের রথটি। এই দুর্ঘটনার পর জেলা প্রশাসনের পক্ষ থেকে দ্রুত জরুরী পরিষেবা চালু করা হয় এবং আহতদের চিকিৎসার জন্য নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

রবিবার বিকেলে পুরীতে ভগবান জগন্নাথের রথযাত্রা শুরু হয়েছিল। প্রথমে হয় তিন ঘণ্টার ‘পাহান্ডি’ আচার। ‘জয় জগন্নাথ’ স্লোগান এবং শঙ্খধ্বনির মধ্য দিয়ে তাঁদের নিজ নিজ রথে আরোহণ করেন ভগবান জগন্নাথ, ভগবান বলভদ্র এবং দেবী সুভদ্রা। পাহান্ডি অনুষ্ঠান শেষ হওয়ার পর, পুরীর শঙ্করাচার্য, নিশ্চালানন্দ সরস্বতী তিন ভগবানকে প্রণাম করেন। কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান-সহ রাজ্যের একাধিক মন্ত্রীও সেখানে উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মোহনচরণ মাঝি এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও। দেখা গিয়েছে, ওড়িশার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেডি প্রধান নবীন পট্টনায়ককেও। চলতি বছরে রথযাত্রা উত্সব চলবে দুদিন ধরে। গত ৫৩ বছরের মধ্যে এই প্রথম এই বিরল ঘটনা ঘটছে। তিনটি রথ, এখন মন্দিরের সিংহদ্বারের সামনে পূর্ব দিকে গুন্ডিচা মন্দিরের দিকে মুখ করে দাঁড়িয়ে রয়েছে। ওড়িশার মন্ত্রী কৃষ্ণচন্দ্র পাত্র জানিয়েছেন, “আজ খুব অল্প সময়ের জন্য রথ টানা হয়েছে। আগামীকাল, সারা দিন ধরে রথ টানা হবে।”