কোভিড হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১৩ জনের মৃত্যু, ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা মোদীর

গভীর রাতে আগুন লাগে এই হাসপাতালে। চিকিৎসাধীন ছিলেন একাধিক কোভিড আক্রান্ত।

কোভিড হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১৩ জনের মৃত্যু, ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা মোদীর

ভিরার: নাসিকের পর এবার ভিরার। ফের মর্মান্তিক ঘটনা কোভিড হাসপাতালে। গভীর রাতে ভয়াবহ অগ্নিকাণ্ড মহারাষ্ট্রের কোভিড হাসপাতালে। রাত সাড়ে ৩ টে নাগাদ আগুন লাগে। মর্মান্তিক এই ঘটনায় এখনও পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। সবাই রোগী ছিলেন কি না, তা এখনও জানা যায়নি। অন্যান্য রোগীদের অন্য হাসপাতালে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

মহারাষ্ট্রের পালঘরের ভিরারে বিজয় বল্লভ হাসপাতালে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক। তবে সকালে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে এসেছে। দমকলের চেষ্টায় ভোর ৫টা ৫০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

রাতে আগুন লাগে হাসপাতালের ইনসটেনসিভ কেয়ার ইউনিটে। খবর পেয়ে আগুন নেভানোর কাজে হাত লাগায় মিউসিপ্যাল কর্পোরেশনের সদস্যরা। ঘটনাস্থলে যাচ্ছেন মহারাষ্ট্রের কৃষি মন্ত্রী দাদা ভূষে। এই ঘটনায় তদন্তের নির্দেশ দিচ্ছে মহারাষ্ট্র সরকার। সমগ্র উদ্ধারকাজ দেখাশোনা করছেন বিধায়ক হিতেন্দ্র ঠাকুর ও খিতিজ ঠাকুর। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এই ঘটনাকে মর্মান্তিক বলে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে তিনি লিখেছেন, ‘স্বজনহারানো পরিবারগুলির প্রতি সমবেদনা জানাই। আহতরা যেন দ্রুত সুস্থ হয়ে ওঠেন।’ এই ঘটনায় যাদের মৃত্যু হয়েছে তাদের পরিবারকে ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী। আর আহতদের দেওয়া হবে ৫০ হাজার টাকা করে।

ঘটনায় শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। বাকি রোগীদের চিকিৎসায় যাতে কোন অসুবিধা না হয় তার জন্য দ্রুত সরিয়ে নিয়ে যাওয়ার কথা বলেছেন তিনি। সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন ইতিমধ্যে। আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসে এবং বাকি রোগীদের চিকিৎসা যাতে বিনা বাধায় হয়, এই বিষয়টি নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন উদ্ধব ঠাকরে।

বিজয় বল্লভ হাসপাতালের সিইও দিলীপ শাহ জানিয়েছেন, হাসপাতালে ভর্তি ছিলেন ৯০ জন করোনা আক্রান্ত। ১৩ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: কোভিড পরিস্থিতি মোকাবিলায় বড় পদক্ষেপ স্বাস্থ্য ভবনের, বাড়ছে প্রায় সাড়ে ৫ হাজার শয্যা

এর আগে নাসিকের এক হাসপাতালে আরও এক মর্মান্তিক ঘটনা ঘটে। অক্সিজেন গ্যাস লিক করে যাওয়ায় অক্সিজেন না পেয়ে মৃত্যু হয় ২৪ জন করোনা আক্রান্তের। বুধবারই সেই ঘটনা ঘটে মহারাষ্ট্রের নাসিকের জাকির হুসেন হাসপাতালে। সেই ঘটনাতেও উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। আর সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের আরও এক মর্মান্তিক ঘটনা মহারাষ্ট্রে।

আর করোনা অতিমারীর শুরু থেকেই দেশের মধ্যে সংক্রমণের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। সে রাজ্যে নতুন করে কোভিড বিধি চালু করা হয়েছে। বৃহস্পতিবার রাত থেকে কিছু সরকারি গাইডলাইন লাগু করা হচ্ছে সেখানে।

Click on your DTH Provider to Add TV9 Bangla