কোভিড পরিস্থিতি মোকাবিলায় বড় পদক্ষেপ স্বাস্থ্য ভবনের, বাড়ছে প্রায় সাড়ে ৫ হাজার শয্যা

রাজ্যে প্রতিদিন যে হারে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে, তাতে একপ্রকার হাহাকার পড়ে গিয়েছে শয্যার। সরকারি হোক বা বেসরকারি, হন্যে হয়ে ঘুরেও কোনও বেড পাওয়া যাচ্ছে না।

কোভিড পরিস্থিতি মোকাবিলায় বড় পদক্ষেপ স্বাস্থ্য ভবনের, বাড়ছে প্রায় সাড়ে ৫ হাজার শয্যা
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: Apr 22, 2021 | 8:57 PM

কলকাতা: করোনা মোকাবিলায় এ বার বড় পদক্ষেপ রাজ্যের স্বাস্থ্য ভবনের। কোভিড সঙ্কটের জেরে হাসপাতালে শয্যা নিয়ে যেভাবে টানাটানি শুরু হয়েছে, সেই অবস্থায় এ দিন এক ধাক্কায় রাজ্যের সরকারি হাসপাতালগুলিতে প্রায় সাড়ে ৫ হাজার বেড বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বাস্থ্য ভবন সূত্রে খবর, মোট ৪৯ টি হাসপাতালে ৫,৬৭৩ টি বেড বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাজ্যে প্রতিদিন যে হারে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে, তাতে একপ্রকার হাহাকার পড়ে গিয়েছে শয্যার। সরকারি হোক বা বেসরকারি হাসপাতাল, হন্যে হয়ে ঘুরেও কোনও বেড পাওয়া যাচ্ছে না। রীতিমতো ওয়েটিং লিস্টের মতো করে বেড ফাঁকা হলে তারপর ডাকা হচ্ছে কোনও রোগীর পরিবারকে। এহেন গুরুতর পরিস্থিতিতে এ দিন বেড বৃদ্ধির এই নির্দেশিকা জারি করা হয়।

স্বাস্থ্য ভবন সূত্রে খবর, শম্ভুনাথ পণ্ডিত হাসপাতলে ৪০০ শয্যার কোভিড ইউনিট তৈরি করা হচ্ছে। আর জি কর হাসপাতালের যে কোভিড ইউনিট এতদিন ৬০ শয্যার ছিল তা এ বার বাড়িয়ে ১৫০ শয্যার করা হচ্ছে। এর পাশাপাশি মেডিক্যাল কলেজে আরও ১০০ বেডের কোভিড ইউনিট তৈরির নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: করোনা গেরো: বাইল মিছিল-পদযাত্রায় নিষেধাজ্ঞা, জনসভার ক্ষেত্রেও কড়া নির্দেশিকা কমিশনের

তবে বিশেষজ্ঞদের উদ্বেগের কারণ অন্য জায়গায়। তাঁরা জানাচ্ছেন, রাজ্যে কোভিড বেড বৃদ্ধি হলেও রোগীদের পরিষেবা দেওয়ার জন্য যে পর্যাপ্ত পরিমাণ স্বাস্থ্যকর্মী এবং পরিকাঠামো প্রয়োজন, সেটারই অভাব রয়েছে। ফলে বেড বৃদ্ধি হলেও চিন্তামুক্ত হতে পারছেন না স্বাস্থ্য ভবনের কর্তারা। তবে আপাতত বেড এবং অক্সিজেন সরবরাহ সচল রেখে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

আরও পড়ুন: ৫ মে থেকে ফ্রি-তে ভ্যাকসিন প্রতিশ্রুতি মমতার, ‘২ তারিখ সরকার বদলে যাবে’, পালটা বিজেপির