Corona Outbreak: দেশে ৮ মাসে সর্বনিম্ন সংক্রমণ! কমেছে মৃতের সংখ্যা

Corona Cases: গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৫৯৬ জন।

Corona Outbreak: দেশে ৮ মাসে সর্বনিম্ন সংক্রমণ! কমেছে মৃতের সংখ্যা
দেশে নিয়ন্ত্রণে সংক্রমণ (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 11:22 AM

নয়া দিল্লি: উৎসবের মরসুমে স্বস্তি দিচ্ছে দেশের করোনা সংক্রমণের চিত্র। বিগত বেশ কয়েকদিন ধরে ২০ হাজারের নিচে রয়েছে কোভিড গ্রাফ। যেহেতু দেশে ইতিমধ্যে শুরু হয়েছ উৎসবের মরশুম, সেই কারণে সংক্রমণে দাড়ি টানতে বারবার সতর্ক হতে বলেছিলেন বিশেষজ্ঞরা। তারপর বিগত কয়েকদিনের এই সংক্রমণ গ্রাফ অনেকটাই আশা জোগাচ্ছে স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে আম-জনতাকে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে (India) নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৫৯৬ জন। গতকাল সেই সংখ্যাটা ছিল ১৪ হাজার ১৪৬ জন। করোনাকে হারিয়ে দেশে সুস্থ হয়ে ওঠার সংখ্যাও বেড়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়ে উঠেছেন ১৯ হাজার ৫৮২ জন।

দেশের মৃত্যুর গ্রাফও নিম্নমুখী। গত একমাস আগেও ভয় ধরাচ্ছিল মৃতের সংখ্যা। কখনও ২০০ কখনও বা ৩০০-র গণ্ডি ছুঁইছুঁই ছিল সেই সংখ্যাটা। এরপর তা কমে দেড়শোর কম হয়। গত ২৪ ঘণ্টায় গোটা দেশে ১৬৬ জনের মৃত্যু হয়েছে।

উৎসবের মরশুমে কেরলে (Kerala) বেড়ে গিয়েছিল আক্রান্তের সংখ্যা। বিগত কয়েকদিন সংখ্যাটা কখনও বেড়েছে কখনও বা কমেছে। এখন অনেকটাই নিয়ন্ত্রণে সেই রাজ্যের আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৫৫৫ জন। মৃত্যু হয়েছে ৫৪ জনের। এর আগে মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা এক ধাক্কায় অনেকটাই কমে গিয়েছিল। কিন্তু পুনরায় সংখ্যাটা বেড়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় অনেকটাই কমে গিয়েছে আক্রান্তের সংখ্যা। সেখানে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭১৫ জন। অন্যদিকে, তামিলনাড়ুতেও বেড়ে গিয়েছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্তে হয়েছেন ১ হাজার ২১৮ জন। চতুর্থস্থানে থাকা কর্নাটকে আক্রান্তের সংখ্যা কমে দাঁড়াল ৩২৬ জন।

এদিকে, পশ্চিমবঙ্গের সংক্রমণ গ্রাফও কিন্তু স্বস্তি দিচ্ছে। এতদিন দুর্গাপুজো চলছিল এই রাজ্যে। যার কারণে তৃতীয় ঢেউয়ের আশঙ্কারয় ছিল সকলে। প্রাশাসন থেকে শুরু করে চিকিৎসক ও বিশেষজ্ঞ প্রত্যেকে একাধিকবার সাধারণ মানুষকে সচেতন করেছিল। এতদিন পর্যন্ত সংক্রমণ প্রায় ৭০০ থেকে ৮০০-র গণ্ডি ছুঁয়েছিল। গতকাল সেই সংখ্যাটা অনেকটাই কমে গিয়ে ৪৪৩ জনে দাঁড়িয়েছিল। এরপর ফের বেড়ে যায় আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ৬২৪ জন আক্রান্ত হয়েছে। মোট মৃত্যু হয়েছে ১৮ হাজার ৯৭৭ জন।

এদিকে, উত্তর প্রদেশের মতো বড় রাজ্যে কিন্তু সংক্রমণের রিপোর্ট অনেকটাই কম। গোটা রাজ্যে দৈনিক মোট আক্রান্ত হয়েছেন মাত্র ৯ জন। বিগত দু’সপ্তাহ ধরে এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ৩২ এর নীচেই রয়েছে। তবে মোট মৃতের সংখ্যা ২২ হাজারের আশে পাশেই ঘোরাঘুরি করছে। অন্যদিকে, রাজধানী দিল্লিতে আক্রান্ত হয়েছেন ২১ জন। অন্যদিকে, গত কয়েকদিন ধরে ভাবাচ্ছিল মিজ়োরামের সংক্রমণের গ্রাফ। এখনও সেই রাজ্যে আক্রান্তের সংখ্যা ভাবাচ্ছে দেশকে। এদিকে, গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা একধাক্কায় কমে ২৪৯ জন হয়েছে।

টিকাকরণের (Corona Vaccine) হার বাড়িয়ে করোনা সংক্রমণকে নিয়ন্ত্রেণে রাখার চেষ্টা চলছে দেশজুড়ে। গত ২৪ ঘণ্টায় ১২ লাখ ৫ হাজার ১৬২ জনকে টিকা দেওয়া হয়েছে। মোট টিকা দেওয়া হয়েছে ৯৭ কোটি ৭৯ লাখ ৪৭ হাজার ১৬২ জনকে টিকা দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Babul Supriyo: এক মাস পর স্পিকারের কাছে পেলেন সময়, মঙ্গলেই বাবুলের ইস্তফা