Covid Vaccine: টিকাকরণে ১৪৫ কোটির মাইলফলক পার করেছে ভারত, ওমিক্রন আতঙ্কের মাঝেই জানালেন স্বাস্থ্যমন্ত্রী

Covid Vaccine: বছর শেষে এই খবর টুইট করে দেশের সব চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ দিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী।

Covid Vaccine: টিকাকরণে ১৪৫ কোটির মাইলফলক পার করেছে ভারত, ওমিক্রন আতঙ্কের মাঝেই জানালেন স্বাস্থ্যমন্ত্রী
টিকাকরণ সহজ করতে আরও একধাপ এগোল ভারত
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 11:45 AM

নয়া দিল্লি : ২০২১-এর শুরুতে করোনার টিকাকরণ শুরু হয়েছিল দেশে। এবার নতুন বছরে সেই টিকাকরণের আরও এক নতুন ধাপ শুরু হতে চলেছে। তার আগেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য টুইট করে জানালেন টিকাকরণে ১৪৫ কোটির মাইলফলক পার করেছে ভারত। সেই সঙ্গে দেশের সব চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদও দিয়েছেন তিনি।

শুক্রবার অর্থাৎ পুরনো বছরের শেষ দিনে টুইট করে দেশের টিকাকরণের পরিসংখ্যান জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি জানান, এখনও পর্যন্ত দেশে মোট ১৪৫ কোটি ডোজ় টিকা বিতরণ করা হয়েছে। করোনা অতিমারির প্রথম সারির যোদ্ধাদের ধন্যবাদ জানিয়ে তিনি লিখেছেন, সব চিকিৎসক, বিজ্ঞানী, স্বাস্থ্যকর্মীরা ২০২১- এর চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে যে ভাবে লড়াই করেছেন, তার জন্য ধন্যবাদ।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার সন্ধে ৭ টা পর্যন্ত এক দিনে টিকা দেওয়া হয়েছে মোট ৫২ লক্ষ ২৯ হাজার ৪৩৭ ডোজ়। তথ্য বলছে, শুক্রবার ভারতে করোনা টিকার প্রথম ডোজ় দেওয়া হয়েছে ১১ লক্ষ ৮৭ হাজার ৭৪৭ ও দ্বিতীয় ডোজ় দেওয়া হয়েছে ৪০ লক্ষ ৪১ হাজার ৬৯০।

শুরু হচ্ছে প্রিকশন ডোজ়

আগামী ১০ জানুয়ারি থেকে প্রথম সারির যোদ্ধা এবং বয়স্ক ও কোমর্ডিবিটি যুক্ত ব্যক্তিদের প্রিকশন জোজ় দেওয়া হবে। কারা এই টিকা পাবে, তা নিয়ে এখনও অনেকের মনে সংশয় রয়েছে। সেই সংশয় দূর করতেই কেন্দ্রের তরফেই মেসেজে পাঠিয়ে জানিয়ে দেওয়া হবে যে আপনি প্রিকশন ডোজ় নিতে পারবেন কি না।

ষাটোর্ধ্ব ব্যক্তি বা যাদের কো-মর্ডিবিটি রয়েছে এবং করোনা টিকার দুটি ডোজ়ই নেওয়া হয়ে গিয়েছে, তারাই প্রিকশন ডোজ় নিতে পারবেন। তবে এ ক্ষেত্রে মনে রাখতে হবে যে দ্বিতীয় টিকা নেওয়ার ৯ মাস পার হয়ে গিয়েছে, একমাত্র তারাই এখন প্রিকশন ডোজ় নিতে পারবেন। স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, করোনা সংক্রমিত হওয়ার পর শরীরে আপনাআপনি যে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে, তা প্রায় ৩৯ সপ্তাহ বা ৯ মাস থাকে। এই সময় অতিক্রান্ত হওয়ার পর থেকেই ধীরে ধীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। সেই কারণেই করোনা টিকার দ্বিতীয় ডোজ় থেকে ৯ মাসের ব্যবধানে প্রিকশন ডোজ় দেওয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টিকা পাবে ১৫ থেকে ১৮ বছর বয়সীরাও

আগামী ৩ জানুয়ারি থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সীদেরও করোনা টিকা দেওয়া হবে, কিন্তু তারা কোন টিকা পাবে, তা নিয়ে রয়েছে ধোঁয়াশা। সূত্রের খবর, আপাতত কোভ্যাক্সিন (Covaxin) দিয়েই ছোটদের টিকাকরণ কর্মসূচি শুরু করা হবে।

দেশে প্রাপ্তবয়স্কদের জন্য একাধিক করোনা টিকা উপলব্ধ হলেও, ছোটদের ক্ষেত্রে সেই সংখ্য়া সীমিত। এখনও অবধি ভারত বায়োটেক(Bharat Biotech)-র কোভ্যাক্সিন ও জ়াইডাস ক্যাডিলা(Zydus Cadila)-র জ়াইকোভ-ডি(ZyCoV-D) অনুমোদন পেয়েছে। তবে দেশের টিকাকরণ কর্মসূচিতে এখনও জ়াইকোভ-ডির নাম অন্তর্ভুক্ত না হওয়ায় কোভ্যাক্সিন দিয়েই টিকাকরণ কর্মসূচি শুরু করা হবে।

আরও পড়ুন : Abhishek Banerjee: এই প্রথম! দলীয় কর্মীর বাড়িতে মধ্যাহ্নভোজ সারবেন অভিষেক