বিস্ময় তরুণী! ২০ বছর বয়সেই হাই কমিশনার মরু রাজ্যের মেয়ে

BRITISH HIGH COMMISSIONER, হাই কমিশনার হিসেবে দায়িত্ব পালনের পর উচ্ছসিত অদিতি বলেন , আগের বছরও আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলাম। এই বছর এই সুযোগ পেয়ে আমি আনন্দিত। সিনিয়র কুটনীতিকদের কথা বলার সুযোগ পেয়েছি। তাদের মূল্যবান পরামর্শ পেয়েছি।

বিস্ময় তরুণী! ২০ বছর বয়সেই হাই কমিশনার মরু রাজ্যের মেয়ে
অদিতি মহেশ্বরী ছবি টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 3:33 PM

নয়া দিল্লি: ২০ বছর বয়সে হাই কমিশনারের (High Commissioner) দায়িত্ব। নজির গড়লেন রাজস্থানের (Rajasthan) চিত্তরগড় নিবাসী অদিতি মহেশ্বরী (Aditi Maheswari)। একটি প্রতিযোগিতায় বিজয়ী ঘোষিত হওয়ার পর একদিনের জন্য ভারতের ব্রিটিশ হাই কমিশনের (British High Commision in India) প্রধানের দায়িত্ব নেওয়ার সুযোগ পেয়েছেন অদিতি।

‘হাই কমিশনার অব দ্যা ডে ‘ (High Commissioner of the Day) প্রতিযোগিতার ভারতীয় সংস্করণের পঞ্চম বিজেতা তিনি। ২০১৭ সাল থেকে ১১ অক্টোবর ব্রিটিশ দূতাবাস এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে। অদিতি বর্তমানে দিল্লি বিশ্ববিদ্যালয়ে (Delhi University) আওতাধীন মিরান্ডা হাউজ কলেজের স্নাতকের ছাত্রী। এক বিবৃতিতে ব্রিটিশ দূতাবাস (British Embassy) জানিয়েছে ” ভারতে নিযুক্ত ব্রিটিশ কূটনীতিক হিসেবে গুরু দায়িত্ব পালন করছেন অদিতি। ভারত ব্রিটেন বিদ্যুৎ চুক্তি নিয়েও তিনি নিজের মতামত ব্যক্ত করেছেন।”

ব্রিটিশ দূতাবাস জানিয়েছে, লিডারশিপ প্রোগ্রামের বিভিন্ন উপভোক্তাদের সঙ্গে তিনি দেখা করেছেন এবং তাদের উৎসাহ দিয়েছেন। এছাড়াও কাউন্সিল অন এনার্জি এনভায়রনমেন্ট অ্যান্ড ওয়াটার (Council on Energy Environment and Water) নামক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে তিনি দেখা করেছেন। হাই কমিশনার হিসেবে অদিতির পুরো দিনটি ব্যস্ততার মধ্যে কেটেছে। জলবায়ু সম্মেলনে (Climate conference) বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা জাগুয়ারের (Jaguar Cars) তৈরি পরিবেশ বান্ধব, বিদ্যুৎ চালিত যে গাড়িটি ব্যবহার করেন, সেই গাড়িটি পরিদর্শন করেন অদিতি।

হাই কমিশনার হিসেবে দায়িত্ব পালনের পর উচ্ছসিত অদিতি বলেন ” আগের বছরও আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলাম। এই বছর এই সুযোগ পেয়ে আমি আনন্দিত। সিনিয়র কুটনীতিকদের কথা বলার সুযোগ পেয়েছি। তাদের মূল্যবান পরামর্শ পেয়েছি। আগামী দিনের চলার পথে এই অভিজ্ঞতা আমার কাজে লাগবে। ” তিনি আরো বলেন ” জলবায়ু পরিবর্তন, লিঙ্গ বৈষম্যের (Gender Inequality) মত ইস্যু নিয়ে ভারত ও ব্রিটেন যে কাজ করছে, যুব সমাজের প্রতিনিধি হিসেবে আমি যথেষ্ট আশার আলো দেখতে পারছি।”

ব্রিটেন দূতাবাসের হাই কমিশনার অ্যালেক্স এলিস (Alex Ellis) জানিয়েছেন ” অদিতির সঙ্গে গোটা একটি দিন কাজ করতে পেরে খুব ভালো লাগছে। জলবায়ু পরিবর্তন ও নারীদের অধিকার নিয়ে অদিতির আত্মবিশ্বাস ও চিন্তাভাবনা প্রশংসা যোগ্য।ব্রিটেন ভারতের সঙ্গে একত্রে অদিতির মত তরুণীদের নিজের প্রতিভা প্রদর্শনের একটি মাধ্যম হিসেবে কাজ করছে। আগামী দিনে দুই দেশের উদ্যোগে এই ধরণের অনুষ্ঠান আরও বেশি করে করা হবে ।”

আরও পড়ুন Mathurapur: সোশ্যাল মিডিয়ায় ‘ভালো বন্ধুত্বের’ হাতছানি! হাত বাড়াতেই পাচারের ছক কষল যুবক