Coal Shortage: বাড়ছে উদ্বেগ! কয়লা ও বিদ্যুৎ মন্ত্রীর সঙ্গে বৈঠকে বসলেন অমিত শাহ

Amit Shah meets Coal Minister: বেশ কয়েকটি রাজ্যে বন্ধ হয়ে গিয়েছে তাপ বিদ্যুৎ কেন্দ্র। কয়লার অভাবেই কমছে বিদ্যুৎ সরবরাহ।

Coal Shortage: বাড়ছে উদ্বেগ! কয়লা ও বিদ্যুৎ মন্ত্রীর সঙ্গে বৈঠকে বসলেন অমিত শাহ
স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 3:35 PM

নয়া দিল্লি: গত কয়েকদিন ধরেই শিরোনামে কয়লা সঙ্কট (Coal Shortage)। দেশ জুড়ে কয়লা উৎপাদন উল্লেখযোগ্যভাবে কমে যাওয়ায় বিদ্যুৎ বিভ্রাটের (Power Crisis) আশঙ্কা তৈরি হয়েছে। এমন কি কোনও কোনও রাজ্যে সেই আশঙ্কা সত্যি হয়েছে, বন্ধ করে দেওয়া হয়েছে একাধিক তাপবিদ্যুৎ কেন্দ্র। এই অবস্থায় কয়লা মন্ত্রী ও বিদ্যুৎ মন্ত্রীর সঙ্গে বৈঠকে বসলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। বিভিন্ন তাপবিদ্যুৎ কেন্দ্রের (Thermal Power Plant) কমেছে কয়লার সরবরাহ। সেই পরিস্থিতি নিয়ে সোমবারের এই বৈঠকে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।

জানা গিয়েছে, এই বৈঠকে কেন্দ্রীয় কয়লা মন্ত্রী প্রহ্লাদ যোশী (Prahlad Joshi), কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী আরকে সিং (R K Singh) ছাড়াও উপস্থিত ছিলেন একাধিক উচ্চপদস্থ আমলা। এনটিপিসির আধিকারিকরাও উপস্থিত ছিলেন সেই বৈঠকে। কেন্দ্রের তরফে অবশ্য আশ্বাস দেওয়া হয়েছে। যে পরিমান কয়লা মজুত আছে তাদের দুশ্চিন্তার কোনও কারণ নেই বলেই জানানো হয়েছে। কিন্তু উদ্বেগ বেড়েছে বেশ কয়েকটি রাজ্যের পরিস্থিতি নিয়ে। একাধিক জায়গায় তাপবিদ্যুৎ কেন্দ্র বন্ধ করে দেওয়া হয়েছে, তৈরি হয়েছে বিদ্যুৎ সঙ্কট।

ইতিমধ্যেই, মহারাষ্ট্রের ১৩টি তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে। মহারাষ্ট্রের ইলেক্ট্রিসিটি রেগুলেটরি কমিশনের (Maharashtra State Electricity Regulatory Commission) তরফ থেকে জানানো হয়েছে, অস্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছে তাপবিদ্যুৎ কেন্দ্রগুলি। এর ফলে সে রাজ্যে ৩৩৩০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে। ইলেকট্রিসিটি কমিশনের তরফ থেকে জানানো হয়েছে যে, পরিস্থিতি স্বাভাবিক করার জন্য সব রকমের চেষ্টা চলছে। জলবিদ্যুৎ কেন্দ্রগুলিকে ব্যবহার করে বা অন্য কোনও ভাবে বিদ্যুৎ সরবরাহ করা যায় কি না তা দেখা হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে বিদ্যুৎ সরবরাহ এইভাবে কমতে থাকলে অন্ধকারে ঢুকতে পারে বিস্তীর্ণ এলাকা। তাই গ্রাহকদের বলা হয়েছে, যাতে একটু কম করে বিদ্যুৎ খরচ করা যায়। সকাল ৬টা থেকে রাত ১০টা ও সন্ধ্যা ৬ টা থেকে রাত ১০ টা পর্যন্ত বাড়িতে বিদ্যুৎ কম খরচ করার পরামর্শ দেওয়া হয়েছে।

গতকাল কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী আরকে সিং দাবি করেছেন, এ সব আসলে ‘অহেতুক আতঙ্ক’। সারা দেশকে আশ্বস্ত করে তিনি বলেছেন, “কয়লার ঘাটতি নিয়ে অহেতুক আতঙ্ক সৃষ্টি করা হয়েছে।”

কয়লা সঙ্কট নিয়ে কয়েকদিন আগে নিজেই আশঙ্কার কথা শুনিয়েছিলেন কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী। তবে পরে এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, কয়লা সঙ্কট নিয়ে আতঙ্ক তৈরি হয়েছে বোঝাবুঝির ভুলে। কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, গেইল (GAIL) এবং টাটা (Tata) -র বোঝাবুঝির ভুলে এই পরিবেশের সৃষ্টি হয়েছে। রাজধানী সহ ৬ রাজ্যের বিদ্যুৎ পরিষেবা নিয়ে যে আতঙ্কের বাতাবরণ তৈরি হয়েছে, এনিয়ে কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী বলছেন, “আমাদের কাছে পর্যাপ্ত শক্তি আছে। সমগ্র দেশেই বিদ্যুৎ সরবরাহ করছি।”

আরও পড়ুন: India-China Talk: ‘অবাস্তব ও অযৌক্তিক প্রস্তাব’, ভারতের ঘাড়েই বৈঠকের ব্যর্থতার দায় চাপাতে মরিয়া লাল ফৌজ