আফগানিস্তানেই ঘাপটি মেরে বসে আছে ২৫ ‘ওয়ান্টেড’, আইসিসের সঙ্গেও রয়েছে যোগাযোগ! দাবি গোয়েন্দাদের

গোয়েন্দা সূত্র মারফত বলা হয়েছে, "ওই ২৫ ভারতীয় আফগানিস্তানের কোথায় লুকিয়ে রয়েছে, তা সঠিকভাবে জানা না গেলেও মনে করা হচ্ছে আফগানিস্তান-পাকিস্তান সীমান্তের কাছে নানঘরকর অঞ্চলেই তারা লুকিয়ে রয়েছে।"

আফগানিস্তানেই ঘাপটি মেরে বসে আছে ২৫ 'ওয়ান্টেড', আইসিসের সঙ্গেও রয়েছে যোগাযোগ! দাবি গোয়েন্দাদের
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2021 | 10:22 AM

নয়া দিল্লি: নাম রয়েছে ওয়ান্টেড তালিকায়, গোপনে যোগ রাখছিল আইসিস জঙ্গিগোষ্ঠীর সঙ্গেও। এমনই ২৫ জন ভারতীয় আফগানিস্তানে লুকিয়ে রয়েছে বলে জানা গিয়েছে গোপন সূত্রে।

গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, ২৫ জন ভারতীয়, যারা আফগানিস্তানে লুকিয়ে রয়েছে, তারা গোপনে আইসিস জঙ্গি সংগঠনের সঙ্গে যোগাযোগ করছিল বলে জানা গিয়েছে। তবে এদের মধ্যে কয়েকজনের মৃত্যুও হয়েছে বলে মনে করা হচ্ছে।

গোয়েন্দা সূত্র মারফত বলা হয়েছে, “ওই ২৫ ভারতীয় আফগানিস্তানের কোথায় লুকিয়ে রয়েছে, তা সঠিকভাবে জানা না গেলেও মনে করা হচ্ছে আফগানিস্তান-পাকিস্তান সীমান্তের কাছে নানঘরকর অঞ্চলেই তারা লুকিয়ে রয়েছে।”

ওয়ান্টেড তালিকাভুক্ত ২৫ জনের মধ্যে একজনের খোঁজ পেয়েছে এনআইএ। মুনসিব নামক ওই ব্যক্তি সোশ্যাল মিডিয়াগুলিতে সক্রিয় এবং অনলাইনে যুব সম্প্রদায়কে জঙ্গি সংগঠনে যোগ দেওয়ানোর কাজের সঙ্গে যুক্ত বলে জানা গিয়েছে। মুনসিব আদতে পাকিস্তানি এবং আফগান-পাকিস্তান সীমান্ত অঞ্চল থেকেই নিজের যাবতীয় কার্যকলাপ পরিচালন করে বলে জানা গিয়েছে।

আফগানিস্তানের একের পর এক প্রদেশ দখল করার পরই তালিবানরা জেল ভেঙে সমস্ত বন্দিদের মুক্তি দিয়েছিল, সেই সময় তালিবান জঙ্গিদের পাশাপাশি আইএসকেপি জঙ্গিরাও ছাড়া পেয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। এদের মধ্যে কয়েকজন ভারতীয়ও রয়েছে। গোয়েন্দাবাহিনী গোটা বিষয়টির উপর নজর রাখছে বলেই এনআইএ সূত্রে খবর।

তালিবানের হাতে আফগানিস্তানের দখল চলে যাওয়ার পরই নিরাপত্তা নিয়ে উদ্বেগে রয়েছে বিদেশ ও স্বরাষ্ট্রমন্ত্রক। গোপন সূত্রে খবর মিলেছে, গত ফেব্রুয়ারি মাসের পর থেকে সীমান্ত-সংলগ্ন জঙ্গিদের যে লঞ্চপ্যাডগুলি রয়েছে, সেগুলিও ক্রমশ সক্রিয় হয়ে উঠেছে। নিয়ন্ত্রণ রেখার ওপারে থাকা যে ছাউনিগুলিতে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়ে ভারতীয় সেনাবাহিনী তা ধ্বংস করে দিয়েছিল, সেগুলিও নতুন করে গড়ে উঠেছে। এমনকী, কমপক্ষে ৩০০ জঙ্গি সীমান্তবর্তী সেই ছাউনিগুলিতে দখল নিয়ে ফেলেছে বলেও জানিয়েছে গোয়ন্দা সূত্র।

ইতিমধ্যেই জম্মু-কাশ্মীর সহ পাক সীমান্তবর্তী এলাকাগুলিতে নিরাপত্তা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। আফগানিস্তানে ঘটে চলা ধাপে ধাপে ঘটনাপ্রবাহের সঙ্গে পাল্লা দিয়ে জম্মু কাশ্মীরের পরিস্থিতিও ধীরে ধীরে বদলে যাচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক জানিয়েছেন, মাসখানেক ধরে তাঁরা হিংসার ঘটনায় আধিক্য লক্ষ্য করছেন। গত একমাস ধরে প্রায় প্রত্যেকদিনই নিরাপত্তারক্ষীদের নিশানায় নিয়ে আইডি বিস্ফোরণ, বা কোনও রাজনৈতিক নেতাকে খুনের ঘটনা ঘটছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সেনা কর্তা বলেন, “সম্প্রতি জম্মু কাশ্মীরে একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে পাক অধিকৃত কাশ্মীরে নিজের বাড়িতে ফিরে এসেছে কয়েকজন যুবক এবং তাদের রীতিমতো রাজকীয় অভ্যর্থনা জানানো হচ্ছে। কারণ তারা তালিবানের হয়ে লড়তে গিয়েছিল।”