করোনা-যুদ্ধ: রেমডেসিভির উৎপাদন বাড়াতে ২৫টি নতুন কেন্দ্রকে অনুমোদন

শীঘ্রই প্রতিদিন ৩ লক্ষ রেমডিসিভির উৎপাদন হবে বলে জানান কেন্দ্রীয় রাসায়নিক ও সার দফতরের মন্ত্রী মনসূখ মন্দভিয়া (Mansukh Mandaviya)।

করোনা-যুদ্ধ: রেমডেসিভির উৎপাদন বাড়াতে ২৫টি নতুন কেন্দ্রকে অনুমোদন
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Apr 23, 2021 | 11:21 PM

করোনার (Corona) উত্তরোত্তর বৃদ্ধির মধ্যে টিকা সঙ্কট মাথাচাড়া দিয়ে উঠেছে। একাধিক রাজ্য থেকে ভ্যাকসিনের অপ্রতুলতা নিয়ে অভিযোগ উঠেছে। এই প্রেক্ষিতে রেমডেসিভির (Remdesivir) উৎপাদনও বাড়াতে ২৫টি নতুন উৎপাদন কেন্দ্রকে অনুমোদন দিল মোদী সরকার।

দেশে সাতটি সংস্থা রেমডেসিভির ওষুধ তৈরি করে। ২৫টি নতুন উৎপাদন কেন্দ্রকে অনুমোদন দেওয়ার ফলে এবার মাসে ৯০ লক্ষ শিশি রেমডিসিভির উৎপাদিত হবে। আগে এর পরিমাণ ছিল ৪০ লক্ষ। পাশাপাশি খুব শীঘ্রই প্রতিদিন ৩ লক্ষ রেমডিসিভির উৎপাদন হবে বলে জানান কেন্দ্রীয় রাসায়নিক ও সার দফতরের মন্ত্রী মনসূখ মন্দভিয়া (Mansukh Mandaviya)।

উল্লেখ্য, হঠাৎ করে দেশে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় কোভিডের ওষুধ নিয়েও দিশাহীন মানুষ। যার সুযোগ নিয়ে তিন-চার গুণ দামে রেমডেসিভির বিক্রি হচ্ছে বলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে অভিযোগ জমা পড়ছে কেন্দ্রের কাছে। এদিকে কালোবাজারি ঠেকাতে রাজ্যগুলিকে কড়া নির্দেশ দিয়েছে কেন্দ্র। রেমডেসিভির-এর নতুন উৎপাদন কেন্দ্র নিয়ে মনসূখ মন্দভিয়া বলেন, এই ওষুধের উৎপাদন ও সরবরাহ সচল রাখতে সর্বোতভাবে চেষ্টা চালাচ্ছি আমরা।

আরও পড়ুন: করোনা কড়চা: বিপদ এড়াতে রেমডেসিভিরের সঠিক প্রয়োগবিধি জানাল আইসিএমআর 

এদিকে এদিনই করোনার ওষুধ হিসেবে জাইডাস (Zydus)-এর ড্রাগ ভিরাফিন (Virafin)কে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দিয়েছে দেশের ড্রাগ রেগুলেটর সংস্থা। পাশাপাশি রাশিয়া থেকে ভারতে আসছে প্রায় ৫০ মিলিয়ন করোনার ভ্যাকসিন স্পুটনিক-ভি। দেশে ক্রমবর্ধমান করোনা পরিস্থিতির দিকে নবজর দিয়ে এবার রেমডেসিভির-এর উৎপাদন বৃদ্ধিতে জোর দিল কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: ভিরাফিন ব্যবহারে কমবে অক্সিজেনের চাহিদা, ব্যবহারে অনুমতি ডিসিজিআই-র

এদিকে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা পৌঁছে গিয়েছে ২৫ লক্ষের কাছাকাছি। গত ২৪ ঘণ্টায় আড়াই হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন কোভিডে।