ভিরাফিন ব্যবহারে কমবে অক্সিজেনের চাহিদা, ব্যবহারে অনুমতি ডিসিজিআই-র

জাইডাসের (Zydus) দাবি, ভিরাফিন (Virafin) ব্যবহারে অক্সিজেন সাপোর্টে থাকা রোগীদের কম অক্সিজেন প্রয়োজন হবে। কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া বাড়বে সুস্থ হওয়ার হারও।

ভিরাফিন ব্যবহারে কমবে অক্সিজেনের চাহিদা, ব্যবহারে অনুমতি ডিসিজিআই-র
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 26, 2021 | 5:34 PM

দেশ: করোনা (Corona) আক্রান্তদের জন্য জরুরি ভিত্তিতে জাইডাস (Zydus) ড্রাগ ভিরাফিন (Virafin) ব্যবহারের অনুমতি দিল ডিসিজিআই (DCGI)। ফার্মা সংস্থার দাবি, এই ওষুধ ব্যবহারে করোনা রোগীদের অক্সিজেন চাহিদা অনেক কম হবে। সেই সঙ্গে কোভিড আক্রান্তরা দ্রুত সেরে উঠছেন এই ভিরাফিন ড্রাগ ব্যবহারে। এই প্রেক্ষিতে শুক্রবার জরুরিভিত্তিতে দেশজুড়ে জাইডাসের ব্যবহারে অনুমোদন দিল ভারতের ড্রাগ কন্ট্রোল রেগুলেটর সংস্থা।

প্রসঙ্গত, করোনা ঠেকাতে ভ্যাকসিন হাতে এলেও এই কোভিড রোগীর চিকিৎসায় নির্দিষ্ট কোনও ওষুধ এখনও আবিষ্কার করা যায়নি। এখন হাইড্রোক্লোরোকুইনের মতো অন্যান্য অসুখে ব্যবহৃত ওষুধ পরীক্ষামূলক ব্যবহার করা হয়। তারই আর একটি বিকল্প হিসেবে ফার্মা জায়ান্ট জাইডাসের ড্রাগ ভিরাফিন ব্যবহারের অনুমোদন দিল ড্রাগ রেগুলেটর।

ফার্মা জায়ান্ট জাইডাসের দাবি, ৯১.৫ শতাংশ প্রাপ্তবয়স্ক করোনা রোগী ভিরাফিন ব্য়বহারের সাতদিনের মধ্যে আরটি-পিসিআর টেস্টে কোভিড নেগেটিভ হয়েছেন। পেজিলেটেটেড ইন্টারফেরন আলফা-২ বি ড্রাগ ভাইরাফিনের সিঙ্গেল ডোজ দেওয়ার কথা বলেছে তারা।

এদিকে করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্তদের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা দেখা যাচ্ছে বেশি। এই অবস্থায় বাড়ছে অক্সিজেনের তীব্র চাহিদা। জাইডাসের দাবি, ভিরাফিন ব্যবহারে অক্সিজেন সাপোর্টে থাকা রোগীদের কম অক্সিজেন প্রয়োজন হবে। কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া বাড়বে সুস্থ হওয়ার হারও।

আরও পড়ুন: কোভিশিল্ডকে ‘কার্যত নিরাপদ’ মান্যতা রাজ্যের, হাজারে ১ শতাংশেরও কম পার্শ্বপ্রতিক্রিয়া

জাইডাস জানিয়েছে, করোনা আক্রান্তের চিকিৎসায় আগেও এই ওষুধের ব্যবহার হয়েছে। তার কার্যকরী ফলও পাওয়া গিয়েছে। চিকিৎসকের পরামর্শ মেনে হাসপাতাল ও ওষুধ দোকানে এই ড্রাগ মিলবে বলে জানিয়েছে ফার্মা সংস্থা। এই প্রেক্ষিতে ওষুধের গুণাগুণ বিচার করে জরুরিভিত্তিতে ভিরাফিন ব্যবহারের অনুমতি দিল ডিসিজিআই।

প্রসঙ্গত, করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রামিতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩ লক্ষ ৩৩ হাজারে। একদিনে মৃত্যু হয়েছে আড়াই হাজারেরও বেশি মানুষের।