Corona Cases and Lockdown News Live: দেশের প্রথম ‘অক্সিজেন এক্সপ্রেস’ পৌঁছল নাগপুরে, টুইটে নমো-স্তুতি রেলমন্ত্রীর

| Edited By: | Updated on: Apr 24, 2021 | 12:14 AM

রাজ্যে রাজ্যে অক্সিজেন পৌঁছতে বেনজির ব্যবস্থা নিয়েছে কেন্দ্রীয় সরকার। রীতিমতো 'অক্সিজেন এক্সপ্রেস' চালানো হচ্ছে।

Corona Cases and Lockdown News Live: দেশের প্রথম ‘অক্সিজেন এক্সপ্রেস’ পৌঁছল নাগপুরে, টুইটে নমো-স্তুতি রেলমন্ত্রীর
ছবি- টুইটার

ভয়াবহ আকার নিচ্ছে দেশে করোনা সংক্রমণ। এই অবস্থায় রাজ্যে রাজ্যে অক্সিজেন পৌঁছতে বেনজির ব্যবস্থা নিয়েছে কেন্দ্রীয় সরকার। রীতিমতো ‘অক্সিজেন এক্সপ্রেস’ চালানো হচ্ছে। অন্যদিকে, বৃহস্পতিবারই দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্য়া তিন লাখ পার করেছিল। এ দিন তা আরও বেড়ে প্রায় সাড়ে তিন লাখ হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ৩ লাখ ৩২ হাজার ৭৩০ জন করোনা আক্রান্ত হয়েছেন। একদিনেই মৃত্যু হয়েছে ২২৬৩ জনের। এটিই দেশের সর্বোচ্চ দৈনিক মৃতের সংখ্যা। বর্তমানে দেশে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬২ লাখ ৬৩ হাজার ৬৯৫। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৮৬ হাজার ৯২০-তে। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ২৪ লাখ ২৮ হাজার ৬১৬। অন্যদিকে, দেশজুড়ে দেখা দিয়েছে ব্যাপক অক্সিজেন সঙ্কট। একাধিক হাসপাতাল অক্সিজেন ফুরিয়ে যাওয়ার অভিযোগ জানাচ্ছে। কেন্দ্রের তরফে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন পৌছতে চালু করা হয়েছে অক্সিজেন এক্সপ্রেসের মতো পরিষেবাও। করোনা সংক্রান্ত যাবতীয় খবর দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 23 Apr 2021 09:13 PM (IST)

    দেশের প্রথম ‘অক্সিজেন এক্সপ্রেস’ পৌঁছল নাগপুরে, টুইটে নমো-স্তুতি রেলমন্ত্রীর

    দেশের একাধিক রাজ্যে মেডিক্যাল অক্সিজেনের জন্য রীতিমতো হাহাকার পড়ে গিয়েছে। দিল্লি, মহারাষ্ট্রের মতো একাধিক রাজ্যে অক্সিজেনের অভাবে করোনা রোগীদের মৃত্যু হচ্ছে বেঘোরে। এই অবস্থায় একাধিক রাজ্যে অক্সিজেন সরবরাহ করতে ‘অক্সিজেন এক্সপ্রেস’ চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। শুক্রবার সন্ধ্যায় দেশের প্রথম ‘অক্সিজেন এক্সপ্রেস’ পৌঁছায় মহারাষ্ট্রের নাগপুর শহরে। টুইট করে বিষয়টি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বের প্রশংসা করেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল।

    টুইটে তিনি লেখেন, “প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীজির নেতৃত্বে লিকুইড অক্সিজেন নিয়ে দেশের প্রথম অক্সিজেন এক্সপ্রেস বিশাখাপত্তনম থেকে নাগপুর পৌঁছেছে। নাগপুরে তিনটি ট্যাঙ্কার নামিয়ে এটি নাসিক চলে যাবে এবং মহারাষ্ট্রের অন্যান্য রোগীদের অক্সিজেন সরবরাহ করবে।”

  • 23 Apr 2021 04:38 PM (IST)

    ডাবল মাস্কিং-এর জেরে মিলতে পারে সুরক্ষা, জেনে নিন খুঁটিনাটি

    DOUBLE MASKING

    ডাবল মাস্কিং, নিজস্ব চিত্র

    কলকাতা: করোনায় কাবু রাজ্য থেকে দেশ। হু হু করে বাড়ছে সংক্রমণ। হাসপাতালে শয্য়াসঙ্কট থেকে শুরু করে অক্সিজেন সঙ্কট, কমতি নেই কিছুর। রোজই বাড়ছে মৃতের সংখ্যা। এই পরিস্থিতিতে নিজেদেরকেই যতটা সম্ভব সচেতন হওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বাড়ির বাইরে বেরলেই, যতদূরই যান না কেন, অবশ্যই ব্যবহার করুন মাস্ক (Mask)। কী ধরনের মাস্ক পরবেন? সাধারণত বাজারচলতি নানারকম মাস্কের মধ্যে সর্বাধিক সহজলভ্য ও সুরক্ষিত সার্জিক্যাল মাস্ক ও এন৯৫ (N95) মাস্ক। করোনার দ্বিতীয় ঢেউয়ে বিশেষ করে যখন ডবল মিউট্যান্ট স্ট্রেন বা ট্রিপল মিউট্যান্ট স্ট্রেন দেখা দিচ্ছে, তখন কেবল একটা মাস্ক পরাই যথেষ্ট নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বরং, ‘ডাবল মাস্কিং’-এই জোর দিচ্ছেন তাঁরা।

    বিস্তারিত পড়ুন: করোনায় মাস্ক বিধি! ডাবল মাস্কিং-এর জেরে মিলতে পারে সুরক্ষা, জেনে নিন খুঁটিনাটি

  • 23 Apr 2021 02:35 PM (IST)

    কোভিশিল্ড করোনার ডবল মিউট্যান্ট স্ট্রেন প্রতিরোধে সক্ষম

    covishield

    ফাইল চিত্র

    নয়া দিল্লি: করোনার ‘শ্রীবৃদ্ধি’ যখন ক্রমশই ভয় ধরাচ্ছে, তখন স্বস্তির খবর দিলেন সিসিএমবি প্রধান রাকেশ মিশ্র। ভারতে তৈরি করোনা টিকা কোভিশিল্ড (Covishield) করোনা ভাইরাসের দু’বার পরিবর্তিত রূপ বা ডবল মিউট্যান্ট স্ট্রেনের (Double Mutant Strain) বিরুদ্ধেও কার্যকরী এমনটাই জানালেন রাকেশ মিশ্র। এর আগে কোভ্যাক্সিনকে করোনার ডবল মিউট্যান্ট স্ট্রেন প্রতিরোধের একমাত্র ‘অস্ত্র’ হিসেবে ছাড়পত্র দিয়েছিল আইসিএমআর (ICMR)। এ বার সেই তালিকায় জুড়তে পারে কোভিশিল্ড এমনটাই দাবি করেছেন সিসিএমবি প্রধান।

    বিস্তারিত পড়ুন: কোভিশিল্ড করোনার ডবল মিউট্যান্ট স্ট্রেন প্রতিরোধে সক্ষম, জানালেন সিসিএমবি প্রধান রাকেশ মিশ্র

  • 23 Apr 2021 11:06 AM (IST)

    ২৪ ঘণ্টায় দিল্লির গঙ্গারাম হাসপাতালে মৃত্যু ২৫ করোনা রোগীর

    গত ২৪ ঘণ্টাতেই দিল্লির গঙ্গারাম হাসপাতালে মৃত্যু হয়েছে ২৫ জন করোনা রোগীর। সকাল আটটা নাগাদ কেন্দ্রের কাছে অক্সিজেন চেয়ে একটি জরুরি বিবৃতি প্রকাশ করে হাসপাতাল। জানানো হয়, মাত্র দুই ঘণ্টার অক্সিজেন পড়ে রয়েছে, এদিকে ৬০ জনেরও বেশি রোগীর অক্সিজেনের দরকার।

    বিস্তারিত পড়ুন: ২৪ ঘণ্টায় মৃত্যু ২৫ রোগীর, মাত্র ২ ঘণ্টার অক্সিজেন রয়েছে, দ্রুত সাহায্যের আর্জি দিল্লির হাসপাতালের

  • 23 Apr 2021 10:55 AM (IST)

    উপসর্গহীন স্বাস্থ্যকর্মীদের আইসোলেশনে পাঠাবে না এইমস

    করোনা রোগীর সংখ্যা বাড়তেই স্বাস্থ্যকর্মীদের আকাল দেখা দিয়েছে। এই পরিস্থিতি সামাল দিতে নয়া নির্দেশিকা জারি করল এইমস। সম্প্রতি একটি বিবৃতি দিয়ে হাসপাতালের তরফে জানানো হয়েছে, কেবলমাত্র উপসর্গ থাকলে তবেই সেই স্বাস্থ্যকর্মীর কোভিড পরীক্ষা করা হবে। আর রিপোর্ট পজিটিভ এলে তবেই তাঁকে আইসোলেশনে পাঠানো হবে। অর্থাৎ কেবলমাত্র সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে এলেই স্বাস্থ্যকর্মীদের আইসোলেশনে পাঠানো হবে না, অথবা করোনা পরীক্ষাও করা হবে না। পরিষেবা দেওয়ার মতো যথেষ্ট কর্মী না থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে হাসপাতালের তরফে।

    বিস্তারিত পড়ুন: সংস্পর্শে আসা স্বাস্থ্যকর্মীদের আইসোলেশনে ‘না’, পরিস্থিতি সামাল দিতে নয়া সিদ্ধান্ত এইমসের

  • 23 Apr 2021 10:51 AM (IST)

    চুরির পরেরদিনই করোনা টিকা ফেরত দিল চোর! বলল 'সরি'

    বুধবার রাতে হরিয়ানার জিন্দ জেলার একটি হাসপাতাল থেকে চুরি যায় করোনা ভ্যাকসিনের ১৭১০ ডোজ়। তবে পরেরদিনই তা ব্যাগ সমেত ফেরত দিয়ে যায় চোর। সঙ্গে একচি চিরকুটে লিখে যান, "সরি, জানতাম না ওটা করোনার ওষুধ।"

    বিস্তারিত পড়ুন: ‘সরি, জানতাম না ওটা করোনার ওষুধ’, চুরির পরেরদিনই ভ্যাকসিন সমেত ব্যাগ ফেরত দিল চোর!

  • 23 Apr 2021 10:49 AM (IST)

    ক্যানিংয়ে তৈরি হচ্ছে নতুন কোভিড হাসপাতাল

    ভয়ঙ্কর হচ্ছে রাজ্যের কোভিড পরিস্থিতি। এ হারে করোনা সংক্রমণ বাড়তে থাকলে একটা সময়ের পর হাসপাতালগুলিতেও যে শয্যার টান পড়বে তা কার্যত মেনে নিয়েছেন চিকিৎসকরা। তবে স্বাস্থ্য দফতরও সবরকম চেষ্টা চালাচ্ছে। ইতিমধ্যেই সংক্রমণ মোকাবিলায় ক্যানিংয়ে ২৫০ বেডের নতুন করোনা হাসপাতাল তৈরি হচ্ছে। কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছেন জেলাশাসক।

    বিস্তারিত পড়ুন: পরিস্থিতি ক্রমেই হাতের বাইরে যাচ্ছে, ক্যানিংয়ে তৈরি হচ্ছে নতুন কোভিড হাসপাতাল

  • 23 Apr 2021 10:47 AM (IST)

    ভারত ও পাকিস্তানের সঙ্গে একমাসের জন্য বিমান চলাচল বন্ধ করল কানাডা

    ব্রিটেন, দুবাইয়ের পর এ বার কানাডাও ভারতের সঙ্গে আগামী এক মাস যাবতীয় আন্তর্জাতিক উড়ান বন্ধ রাখার সিদ্ধান্ত নিল। একই কারণে পাকিস্তানের সঙ্গেও এক মাস উড়ান চলাচল বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে কানাডা প্রশাসন।

    বিস্তারিত পড়ুন: করোনা বাড়তেই ব্রিটেনের পথে হাঁটল কানাডাও, ১ মাসের জন্য বিমান চলাচল বন্ধের ঘোষণা সরকারের

  • 23 Apr 2021 10:44 AM (IST)

    শিলচরে করোনা পরীক্ষা না করেই পালাল ৩০০ যাত্রী

    বুধবার অসম সরকার জানায়, ভিন রাজ্য থেকে ট্রেন বা বিমানে আসা সমস্ত যাত্রীদেরই বাধ্যতামূলকভাবে করোনা পরীক্ষা করাতে হবে এবং রিপোর্ট নেগেটিভ এলেও সাতদিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। এদিকে, সেইদিনই অসমের শিলচর বিমানবন্দর থেকে করোনা পরীক্ষা না করেই পালিয়ে যান প্রায় ৩০০ যাত্রী।

    বিস্তারিত পড়ুন: করোনা পরীক্ষা না করিয়েই বিমানবন্দর থেকে পালাল ৩০০ যাত্রী, তদন্তের নির্দেশ জেলা প্রশাসনের

  • 23 Apr 2021 10:41 AM (IST)

    মহারাষ্ট্রের কোভিড হাসপাতালে ভয়াবহ আগুন, মৃত্যু ১৩ জনের

    গভীর রাতে ভয়াবহ অগ্নিকাণ্ড মহারাষ্ট্রের কোভিড হাসপাতালে। রাত সাড়ে ৩ টে নাগাদ আগুন লাগে  বিজয় বল্লভ হাসপাতালে।এই ঘটনায় এখনও পর্যন্ত ১৩ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রাতে আগুন লাগে হাসপাতালের ইন্টেনসিভ কেয়ার ইউনিটে(ICU)। সেই সময় হাসপাতালে কমপক্ষে ৯০ জন রোগী ছিলেন। খবর পেয়ে আগুন নেভানোর কাজে হাত লাগায় মিউসিপ্যাল কর্পোরেশনের সদস্যরা। এই ঘটনায় তদন্তের নির্দেশ দিচ্ছে মহারাষ্ট্র সরকার। শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

  • 23 Apr 2021 10:34 AM (IST)

    বিনামূল্যে ফ্যাবিফ্লু বিতরণের প্রতিশ্রুতি দিয়ে বিপাকে গম্ভীর

    কয়েক বছর আগেই খেলার ময়দান থেকে অবসর নিয়ে রাজনীতিতে প্রবেশ করেছেন ক্রিকেটার গৌতম গম্ভীর। করোনাকালে সাধারণ মানুষের সাহায্যের জন্য বিনামূল্যে ফ্যাবিফ্লু ওষুধ বিতরণের কথা জানিয়েছিলেন বিজেপি সাংসদ। তার এই টুইট ঘিরেই শুরু হয়েছে বিতর্ক। বিরোধীদলগুলির অভিযোগ, এভাবেই বাজারে করেনার ওষুধের সঙ্কট তৈরি করছেন বিজেপি নেতারা। তাঁদের গ্রেফতার করা উচিত। যদিও পাল্টা জবাব দিয়েছেন গম্ভীরও। বলেছেন,"হাজার সমালোচনা করলেও তিনি সাধারণ মানুষের স্বার্থে যথাসম্ভব সাহায্যের চেষ্টা চালাবেন।"

    বিস্তারিত পড়ুন: ‘আমার জন্য সঙ্কট তৈরি হচ্ছে?’, বিনামূল্যে ফ্যাবিফ্লু-র প্রতিশ্রুতির সমালোচনায় পাল্টা জবাব গম্ভীরের

  • 23 Apr 2021 10:28 AM (IST)

    দিল্লিতে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩০৬ জনের

    দিল্লিতে ভয়াবহ আকার নিচ্ছে করোনা সংক্রমণ। একদিকে যেমন বাড়ছে আক্রান্তের সংখ্যা, অন্যদিকে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় দিল্লিতে করোনা আক্রান্ত হয়েছেন ২৬ হাজারেরও বেশি মানুষ। একদিনেই মৃত্যু হয়েছে ৩০৬ জনের।

    বিস্তারিত পড়ুন: চরম অক্সিজেন সঙ্কট রাজধানীতে, ২৪ ঘণ্টায় মৃত বেড়ে দাঁড়াল ৩০৬, আক্রান্ত ২৬ হাজারেরও বেশি

  • 23 Apr 2021 10:05 AM (IST)

    ঝাড়খণ্ডে ১৮ উর্ধ্ব সকলকেই টিকা দেওয়া হবে বিনামূল্যে

    কেরল, মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, অসমের মতোই এ বার ঝাড়খণ্ডেও বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেওয়ার কথা ঘোষণা করা হল। বৃহস্পতিবার ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন জানান, রাজ্যে ১ মে থেকে ১৮ বছরের উর্ধ্ব সকল ব্যক্তিকেই বিনামূল্যে করোনা টিকা দেওয়া হবে।

  • 23 Apr 2021 10:00 AM (IST)

    কেরলে একদিনেই আক্রান্ত প্রায় ২৭ হাজার

    মহারাষ্ট্রের পাশাপাশি কেরলেও বাড়ছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৯৯৫ জন। এটিই এখনও অবধি রাজ্যে সর্বাধিক সংক্রমণের সংখ্যা। এদিকে, টিকা সঙ্কট দেখা দেওয়ায় রাজ্যে বন্ধ করা হয়েছে একাধিক টিকাকেন্দ্র। আপাতত স্থগিত রাখা হয়েছে স্পট রেজিস্ট্রেশন প্রক্রিয়াও।

Published On - Apr 23,2021 9:14 PM

Follow Us: