করোনা কড়চা: বিপদ এড়াতে রেমডেসিভিরের সঠিক প্রয়োগবিধি জানাল আইসিএমআর

কখন রেমডেসিভির গ্রহণ করা উচিত, তার একটি তালিকা টুইট করেছে আইসিএমআর।

করোনা কড়চা: বিপদ এড়াতে রেমডেসিভিরের সঠিক প্রয়োগবিধি জানাল আইসিএমআর
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 20, 2021 | 4:02 PM

নয়া দিল্লি: করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বারবার শোনা যাচ্ছে রেমডেসিভিরের নাম। এই অ্যান্টি-ভাইরাল ওষুধ করোনা টিকিৎসায় ব্যবহৃ হচ্ছে। মারণ রোগের চিকিৎসায় এই ওষুধের এতটাই চাহিদা, বাধ্য হয়ে কেন্দ্রীয় সরকার বন্ধ করেছে রফতানি। কিন্তু তারপরেও একাধিক রাজ্যে অমিল রেমডেসিভির। দোকানের সামলে লম্বা লাইন। চলছে কালোবাজারিও। এই পরিস্থিতিতে কখন রেমডেসিভির গ্রহণ করা উচিত, তার একটি তালিকা টুইট করেছে আইসিএমআর (ICMR)।

*টুইটে আইসিএমআর জানিয়েছে, আপদকালীন ক্ষেত্রে ক্লিনিকে ভর্তি থাকা কোনও রোগীকে রেমডসিভির দেওয়া যেতে পারে।

*আইসিএমআরের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, রেমডেসিভির একটি জীবনদায়ী ওষুধ নয়। তাই অহেতুক রেমডেসিভির যাতে ব্যবহার না করা হয়। সে দিকে জোর দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

*আইসিএমআর জানিয়েছে এটা প্রমাণিত যে রেমডেসিভির প্রয়োগে রোগীর হাসপাতালে থাকার দিন কমে। অর্থাৎ রোগী দ্রুত সুস্থ হয়ে ওঠেন।

*রেমডেসিভির শুধু তাঁদেরই দেওয়া উচিত, যাঁদের হাসপাতালে অক্সিজেন চলছে। সেই রোগীদের প্রথম ১০ দিনের অসুস্থতার মধ্যে ৫ দিন রেমডেসিভির দিতে হবে বলে জানিয়েছে আইসিএমআর।

*কখনওই বাড়িতে থাকা কোনও রোগীকে রেমডেসিভির দেওয়া যাবে না।

*অহেতুক রেমডেসিভির প্রয়োগ শারীরিক ক্ষতি হতে পারে বলে জানিয়েছে আইসিএমআর।

এইমসের ডিরেক্টর ডাঃ রণদীপ গুলেরিয়াও বলেছিলেন, “রেমেডিসভির কোনও ম্যাজিক পিল নয়, মৃত্যুহার কমাতে পারবে এমন কোনও ওষুধও নয়। আমরা এটির ব্যবহার করে থাকি কারণ আমাদের কাছে এই মুহূর্তে কোনও অ্যান্টি-ভাইরাল ওষুধ নেই। হালকা উপসর্গযুক্ত ব্যক্তিদের সময়ের পূর্বে রেমেডিসভির দেওয়া হলে যেমন কোনও লাভ হয় না, আবার এটি যদি খুব দেরিতে দেওয়া হয় তাহলেও কোনও লাভ হয় না।” কার্যত এইমসের ডিরেক্টর ও আইসিএমআর রেমডেসিভিরের প্রয়োগ নিয়ে একই কথা বলল। যার ফলে রেমডেসিভিরের প্রয়োগের ক্ষেত্রে চিকিৎসকরা সঠিক পথেই চালিত হবেন বলে মনে করছে বিশেষজ্ঞ মহলের একাংশ।

আরও পড়ুন: করোনা কড়চা: ভ্যাকসিন নিলেই টম্যাটো ফ্রি, অভিনব উদ্যোগ প্রশাসনের