Avalanche in Kashmir: টহলদারির সময় হঠাৎ তুষারধস, কাশ্মীরে বরফের নীচে চাপা পড়ে মৃত্যু ৩ জওয়ানের

Soldiers death: বেশ কয়েক ঘণ্টা ধরে উদ্ধারকাজ চালিয়ে ওই তিন জনকে উদ্ধার করা হয়। আশঙ্কাজনক অবস্থায় ওই তিনজনকে কুপওয়ারায় সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে তিনজনের মৃত্যু হয় বলে জানা গিয়েছে।

Avalanche in Kashmir: টহলদারির সময় হঠাৎ তুষারধস, কাশ্মীরে বরফের নীচে চাপা পড়ে মৃত্যু ৩ জওয়ানের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2022 | 10:56 PM

শ্রীনগর: উপত্যকায় মৃত্যু তিন জওয়ানের। ভারত পাকিস্তান নিয়ন্ত্রণরেখা বরাবর টহল দিচ্ছিলেন তাঁরা। হঠাৎই প্রবল তুষার ধস (Avalanche)। তাতেই মৃত্যু হয় তিন জওয়ানের। দুর্ঘটনাটি ঘটেছে জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) কুপওয়ারা জেলার মচ্ছল সেক্টরে। ভারতীয় সেনাবাহিনী সূত্রে খবর, শুক্রবার জওয়ানদের টহলদারি বাহিনী যখন এলাকায় নজরদারি চালাচ্ছিল, তখনই আচমকাই তুষার ধস নামে। দুর্ঘটনায় নিমেষের মধ্যে বেশ কয়েকজন চাপা পড়ে যান। প্রথমে বাকিদের উদ্ধার করা সম্ভব হলেও তিনজন জওয়ানকে উদ্ধার করা যায়নি। বেশ কয়েক ঘণ্টা ধরে উদ্ধারকাজ চালিয়ে ওই তিন জনকে উদ্ধার করা হয়। আশঙ্কাজনক অবস্থায় ওই তিনজনকে কুপওয়ারায় সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে তিনজনের মৃত্যু হয় বলে জানা গিয়েছে।

সেনাবাহিনী সূত্রে জানা গিয়েছে, ওই এলাকায় ৫৬ নম্বর রাষ্ট্রীয় রাইফেলসের জওয়ানরা টহলদারির দায়িত্বে ছিলেন। হঠাৎ তুষার ধস নামলে, নিরাপদ স্থানে সরে যাওয়ার সুযোগ পাননি তাঁরা। চাপা পড়ে যান ভয়ঙ্কর তুষার ধসের মধ্যে। দীর্ঘক্ষণের চেষ্টার পর ওই তিনজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হয়। কিন্তু ততক্ষণে অনেকটা সময় পেরিয়ে গিয়েছিল। ঘণ্টার পর ঘণ্টা বরফের মধ্যে চাপা পড়ে ছিলেন তাঁরা। ওই তিনজনের মধ্যে এক জওয়ানের তুষারে চাপা থাকার কারণে হাইপোথার্মিয়া হয়ে গিয়েছিল। শেষ পর্যন্ত শুক্রবার হাসপাতালে তিনজনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

পাহাড়ে তুষার ধস নিমেষের মধ্যে ভয়ঙ্কর আকার ধারণ করে। অতীতেও তুষার ধসে বহু মানুষের প্রাণ গিয়েছে। চলতি বছরের অক্টোবরে উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলায় দ্রৌপদী কা ডান্ডা পিকে তুষারধস নেমেছিল। সেই দুর্ঘটনায় বহু পর্যটকের মৃত্যু হয়েছিল। এবার কাশ্মীরে তুষারধসে মৃত্যু হল তিন সেনা জওয়ানের।