৪০ বছরে সর্বোচ্চ বৃষ্টিপাত, লাগাতার বৃষ্টিতে রায়গঢ়ে নামল ভূমিধস, মৃত কমপক্ষে ৩৬

Maharashtra Landslide: রত্নগিরির চিপলুন শহরে একটানা ২৪ ঘণ্টা বৃষ্টি চলায় জলস্তর ১২ ফিট বৃদ্ধি পেয়েছে। বশিষ্টি নদী থেকে জল উপচে পড়ে রাস্তাঘাট ও বাড়িঘর ডুবে গিয়েছে। বিচ্ছিন্ন হয়ে গিয়েছে বিদ্যুৎ সংযোগ ও ফোনের সংযোগও।

৪০ বছরে সর্বোচ্চ বৃষ্টিপাত, লাগাতার বৃষ্টিতে রায়গঢ়ে নামল ভূমিধস, মৃত কমপক্ষে ৩৬
উদ্ধারকার্যে নামছে এনডিআরএফের কর্মীরা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2021 | 3:30 PM

মুম্বই: লাগাতার বৃষ্টিতে ভয়াবহ পরিস্থিতি মহারাষ্ট্রে। রায়গঢ় জেলায় প্রবল বৃষ্টিতে ভূমিধস নেমে কমপক্ষে ৩৬ জনের মৃত্যু হয়েছে। আটকে পড়েছেন কমপক্ষে কয়েক হাজার মানুষ। ইতিমধ্যেই হেলিকপ্টারের মাধ্যমে উদ্ধারকার্য শুরু করা হয়েছে।

বিগত কয়েক সপ্তাহ ধরে একটানা বৃষ্টি চলছে মহারাষ্ট্রে, যা বিগত ৪০ বছরেও কখনও হয়নি। ইতিমধ্যেই প্লাবিত হয়েছে মুম্বই ও সংলগ্ন এলাকাগুলি। শোচনীয় অবস্থা একাধিক জেলায়। সেখানে জলের তোড়ে ধুয়ে গিয়েছে পথঘাট, যারফলে উদ্ধারকারী দলগুলিরও পৌঁছতে বেগ পেতে হচ্ছে। প্লাবিত এলাকাগুলিতে স্থানীয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আটকে পড়া বাসিন্দারা যেন ছাদের উপর বা উচু কোনও স্থানে আশ্রয় নেয়, যাতে সহজেই উদ্ধারকারী দলের নজর পড়ে এবং দ্রুত উদ্ধার করা যায়।

জানা গিয়েছে, গতকাল রায়গঢ় জেলায় মোট তিনটি স্থানে ভূূমিধস নামে। এখনও অবধি একটি জায়গা থেকে ৩২ জনের দেহ ও অপর একটি জায়গা থেকে ৪টি দেহ উদ্ধার করা হয়েছে। এনও জারি রয়েছে উদ্ধারকার্য, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেছেন এবং গোটা ঘটনার পুঙ্খানুপুঙ্খ তথ্য জেনেছেন।

অন্যদিকে, রত্নগিরির চিপলুন শহরে একটানা ২৪ ঘণ্টা বৃষ্টি চলায় জলস্তর ১২ ফিট বৃদ্ধি পেয়েছে। বশিষ্টি নদী থেকে জল উপচে পড়ে রাস্তাঘাট ও বাড়িঘর ডুবে গিয়েছে। বিচ্ছিন্ন হয়ে গিয়েছে বিদ্যুৎ সংযোগ ও ফোনের সংযোগও। জলে ডুবে গিয়েছে জেলার কোভিড হাসপাতালও। সেখান থেকে বোটে করে রোগীদের উদ্ধার করা হয়েছে।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, প্লাবিত এলাকাগুলিতে উদ্ধারকার্যের জন্য নৌসেনার সাতটি দল, ১২টি স্থানীয় উদ্ধীরকারী দল, উপকূলরক্ষী বাহিনীর দুটি দল ও এনডিআরএফের তিনটি দল নামানো হয়েছে। হেলিকপ্টারের মাধ্যমেও উদ্ধারকার্য শুরু হয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে রাজ্যের একাধিক অঞ্চলে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। আগামী কয়েকদিন ভারী থেকে অতি ভরী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। একাধিক জায়গায় ব্যহত হয়েছে ট্রেন চলাচল ব্যবস্থাও। আরও পড়ুন: ‘আমার সব ফোনই ট্যাপ করা’, পেগাসাস নিয়ে রাহুলের তদন্ত খারিজ করে দিল কেন্দ্র