‘আমার সব ফোনই ট্যাপ করা’, পেগাসাস নিয়ে রাহুলের তদন্ত খারিজ করে দিল কেন্দ্র

Rahul Gandhi on Pegasus Issue: ভারতীয় সংবিধানের নিয়মের বিরুদ্ধে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে ভারতীয়দের উপর নজরদারি চালাচ্ছেন বলে অভিযোগ করেন রাহুল।

'আমার সব ফোনই ট্যাপ করা', পেগাসাস নিয়ে রাহুলের তদন্ত খারিজ করে দিল কেন্দ্র
সংসদের বাইরে কংগ্রেস সাংসদদের বিক্ষোভ। ছবি্:PTI

নয়া দিল্লি: পেগাসাস নিয়ে রাজ্যসভায় ফের সরব হলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এ দিন তিনি শীর্ষ আদালতের নজরদারিতে তদন্তের দাবি জানান তিনি। যদিও কেন্দ্রের তরফে সেই আবেদন খারিজ করে দেওয়া হয়।

বাদল অধিবেশনের শুরু থেকেই পেগাসাস নিয়ে চর্চা-প্রতিবাদে সরব বিরোধীরা। বাদ যায়নি কংগ্রেসও। এ দিনও অধিবেশনের শুরুতেই রাহুল গান্ধী স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগ দাবি করেন এবং সুপ্রিম কোর্টের  তত্ত্বাবধানে তদন্তের দাবি জানান। ভারতীয় সংবিধানের নিয়মের বিরুদ্ধে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে ভারতীয়দের উপর নজরদারি চালাচ্ছেন বলে অভিযোগ করেন রাহুল।

পেগাসাসের মাধ্যমে যে সকল রাজনৈতিক নেতাদের উপর নজরদারি রাখা হচ্ছিল, তাদের মধ্যে রাহুল গান্ধীরও নাম ছিল। এই প্রসঙ্গে তিনি সংসদের বাইরে বলেন, “আমার সবকটি ফোনই ট্যাপ করা হয়েছে। আমায় ইন্টেলিজেন্স ব্যুরো থেকে আধিকারিকরা ফোন করে সতর্ক করেন। বলেন যে আমি যেন কথা বলার সময় সতর্ক থাকি, কারণ ফোন ট্যাপ করা হচ্ছে।”

পেগাসাসকে ভারতীয়দের বিরুদ্ধে অস্ত্র হিসাবে ব্যবহার করছে মোদী সরকার, এই অভিযোগ এনে তিনি বলেন, “আমার নিরাপত্তীরক্ষীরাও জানিয়েছে যে, সারাদিনের যীবতীয় কথাবার্তা তাঁদের শীর্ষকর্তাদের কাছে গিয়ে জানাতে হয়। সুতরাং আমার উপর নজরদারি রাখা হচ্ছে না, এ কথা সম্পূর্ণ ভুল।”

ইজরায়েলে এই পেগাসাসকে অস্ত্র হিসাবেই গণ্য করা হয় এবং এটিকে সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে অস্ত্র হিসাবেই ব্যবহার করা হয়। কিন্তু প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী এই অস্ত্রকে দেশের বিরুদ্ধেই ব্যবহার করছেন। কর্নাটকেও পেগাসাসকে অস্ত্র হিসাবে ব্যবহার করা হয়েছে বলে জানা রাহুল গান্ধী। তিনি বলেন, “আমি ভয় পাই না। আমার ভয় পাওয়ার কোনও কারণ নেই। যদি আপনি চোর হন বা অসাধু হন, তবেই ভয় পাওয়া উচিত। যদি আপনি এগুলির মধ্যে কোনওটি না হন, তবে আপনার ভয় পাওয়ার কোনও কারণ নেই।”

রাহুল গান্ধী সুপ্রিম কোর্টের অধীনে তদন্তের দাবি করলেও সেই দাবি খারিজ করে দেয় সরকার। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার বলেন, “আমরা আগেই স্পাইওয়্যার মামলায় যাবতীয় তথ্য জানিয়েছি। আলাদাভাবে তদন্ত করার আর কোনও প্রয়োজন নেই। যারা অভিযোগ করছেন, তাদের কাছে আলোচনার জন্য কোনও ইস্যু নেই।”  আরও পড়ুন: যাওয়া হল না সিধুর শপথ গ্রহণ অনুষ্ঠানে, মাঝপথেই মুখোমুখি সংর্ঘষ দুটি বাসের, মৃত কমপক্ষে ৩ 

Click on your DTH Provider to Add TV9 Bangla