Leopard: মুরগি শিকার করতে গিয়ে প্রাণ গেল চিতাবাঘের, ময়নাতদন্তে উঠে এল আসল কারণ

Leopard: মুরগি খেতে গিয়ে মৃত্যু হল চিতাবাঘের। মুরগির খাঁচায় প্রায় ৫ ঘণ্টা আটকে থাকার পর মিলল তার নিথর দেহ।

Leopard: মুরগি শিকার করতে গিয়ে প্রাণ গেল চিতাবাঘের, ময়নাতদন্তে উঠে এল আসল কারণ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 4:52 PM

তিরুবনন্তপুরম: মুরগির খাঁচা থেকে মিলল চিতাবাঘের নিথর দেহ। তার বয়স মাত্র ৪ বছর। কেরলের (Kerala) পালাক্কড় (Palakkad) জেলার ঘটনা। সেখানে রবিবার সকালে মুরগির খাঁচা থেকে এই চিতাবাঘের দেহ উদ্ধার হয়। বন আধিকারিকরা জানিয়েছেন,আগের রাতে শিকার করতে এসে খাঁচাতেই আটকে পড়ে সে। তারপর বিশেষ শারীরিক কারণে সেখানেই তার মৃত্যু হয়।

চিতাবাঘের মৃতদেহ উদ্ধারের পর তা ময়নাতদন্তের জন্য পাঠানো হয়। মুখ্য বন্যপ্রাণ পশু শল্য চিকিৎসক অরুণ জ়াচারিয়া জানিয়েছেন, ক্যাপচার মায়োপ্যাথি নামের একটি শারীরিক অবস্থার কারণে ওই চিতাবাঘের মৃত্যু হয়েছে। সাধারণ মানুষের ক্ষেত্রে যা হার্ট অ্যাটাক নামে পরিচিত সেই একই কারণে মৃত্যু হয়েছে তার। ম্যানারকডে এক বাড়িতে শিকার ধরতে রাতে এসেছিল ওই চিতাবাঘ। সেই বাড়ির মালিক ফিলিপ জানিয়েছেন, শনিবার রাত ২ টো নাগাদ তাঁরা গোলমাল, হই হট্টগোলের শব্দ পেয়েছিলেন। আর উঠে গিয়ে দেখেন মুরগির খাঁচায় একটি বিশাল বড় জন্তু। তিনি বলেছেন, “কীসের আওয়াজ আসছে খোঁজ করতে গিয়ে দেখি মুরগির খাঁচায় এই একটি বড় জন্তু। সেটি আমার উপর ঝাঁপিয়ে পড়ার চেষ্টা করেছিল। তখনি আমি খাঁচা বন্ধ করে বাড়িতে পালিয়ে আসি। সকালে উঠে দেখি খাঁচার মধ্যে একটি চিতাবাঘের মৃতদেহ। আর তিনটে মুরগি নিখোঁজ। আমরা পুলিশ এবং বন আধিকারিকদের খবর দিই।”

বন দফতরের আধিকারিকরা জানিয়েছেন, মুরগি খাওয়ার পর আর খাঁচা থেকে বেরিয়ে আসতে পারেনি ওই চিতাবাঘ। আর বেরোনোর চেষ্টা করতেই আঘাত পায় সে। তারপর ক্যাপচার মায়োপ্যাথির শিকার হয় ৪ বছরের চিতাবাঘ। আধিকারিকরা জানিয়েছেন, আঘাত পাওয়ার পর সুস্থই ছিল। প্রায় ৫ ঘণ্টা মতো খাঁচাতেই আটকে ছিল সে। সকাল ৬ টা নাগাদ তার মৃত্যু হয় বলে জানা গিয়েছে।