Nitish Kumar: ‘আমি মরে যাব তবু…’, বিজেপির সঙ্গে জোট নিয়ে বিস্ফোরক নীতীশ কুমার

লালু প্রসাদ যাদব ও তেজস্বী যাদবের বিরুদ্ধে দুর্নীতির যে সমস্ত মামলা রয়েছে, সেগুলি আদতে তাঁদের অপদস্ত করতেই বিজেপি করেছিল বলেও তোপ দাগেন নীতীশ কুমার।

Nitish Kumar: 'আমি মরে যাব তবু...', বিজেপির সঙ্গে জোট নিয়ে বিস্ফোরক নীতীশ কুমার
ছবি সৌজন্যে: ANI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 4:17 PM

পাটনা: বিজেপির সঙ্গে কোনভাবেই জোট নয়। সোমবার একথা স্পষ্ট করে দিলেন বিহারের মুখ্যমন্ত্রী তথা JD(U) নেতা নীতীশ কুমার। রাজ্যের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী তথা BJP সাংসদের অভিযোগ সম্পূর্ণ নস্যাৎ করে দিয়ে নীতীশ কুমার বলেন, “আমি মরে যাব তবু বিজেপির সঙ্গে আর জোট করব না।” একইসঙ্গে রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের বিরুদ্ধে যে মামলা করা হয়েছে তা ‘স্বতঃপ্রণোদিত’ এবং ‘ভিত্তিহীন’ বলেও দাবি জানিয়েছেন নীতীশ কুমার।

জানা গিয়েছে, রবিবারই বিজেপি নেতা নীতীশ কুমারের বিহারের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের অভিযোগ তুলেছিলেন বিজেপির রাজ্যসভার সাংসদ তথা নীতীশ মন্ত্রিসভার সদস্য সুশীল মোদী। তাঁর অভিযোগ, আরও একবার জোট ভেঙে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিশ্বাসযোগ্যতা ভেঙেছেন নীতীশ কুমার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ কেন্দ্রীয় বিজেপি নেতৃত্ব সিদ্ধান্ত নিয়েছেন যে, দল আর নীতীশ কুমারের সঙ্গে জোট করবে না। দ্বারভাঙায় রাজ্য কার্যনির্বাহীর বৈঠকেই এই সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে।

বিজেপি সাংসদের এই মন্তব্যের প্রেক্ষিতেই পাল্টা জবাব দিয়ে JD(U) সুপ্রিমো বলেন, “জোট করার প্রশ্নই উঠেছে না। আমি মরে যাব, তবু তাদের সঙ্গে জোট করব না।” একইসঙ্গে তিনি বলেন, “তেজস্বী যাদব এবং তাঁর বাবা লালু প্রসাদ যাদবের বিরুদ্ধে দুর্নীতির মামলা চলার জন্যই বিজেপির সঙ্গে তিনি জোট করেছিলেন এবং সেটা একটা ভুল ছিল।”

লালু প্রসাদ যাদব ও তেজস্বী যাদবের বিরুদ্ধে দুর্নীতির যে সমস্ত মামলা রয়েছে, সেগুলি আদতে তাঁদের অপদস্ত করতেই বিজেপি করেছিল বলেও তোপ দাগেন নীতীশ কুমার। তাঁর কথায়, “তেজস্বী এবং তাঁর বাবাকে অপদস্ত করতে তারা অনেক মামলা করেছে। এখনও তারা একের পর এক চেষ্টা করে যাচ্ছে। কিন্তু, এই সমস্ত কিছু জনগণ জেনে গিয়েছেন। ”

প্রসঙ্গত, ২০০০ সালে এনডিএ-র হাত ধরেই বিহারে প্রথমবার মুখ্যমন্ত্রী হন নীতীশ কুমার। তারপর বিজেপির হাত ধরেই আরও দু-বার মুখ্যমন্ত্রী হন তিনি। কিন্তু, এনডিএ জোটের মুখ্যমন্ত্রী হিসাবে তিনটি মেয়াদ কাটিয়ে ২০১৩-য় বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন নীতীশ কুমার। তবে ফের ২০১৭-য় বিজেপির সঙ্গে জোট বাঁধে জেডি(ইউ)। তারপর ২০২০ সালে পুনরায় বিজেপির সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করেন নীতীশ কুমার। কিন্তু, দু-বছরের মধ্যেই ফের জোট ভেঙে বেরিয়ে আসেন নীতীশ কুমার। এবার আগামী লোকসভা নির্বাচনের আগে বিজেপির সঙ্গে জোট নিয়ে নীতীশ কুমারের মন্তব্য বিশেষ তাৎপর্যপূর্ণ।