১৮ মাস পর 4G ইন্টারনেট পরিষেবা ফিরল কাশ্মীরে

গত বছর জানুয়ারিতে টু জি মোবাইল ইন্টারনেট পরিষেবা চালু করা হয়েছিল।

১৮ মাস পর 4G ইন্টারনেট পরিষেবা ফিরল কাশ্মীরে
Follow Us:
| Updated on: Feb 05, 2021 | 8:35 PM

নয়াদিল্লি: ১৮ মাস পর কাশ্মীরে ফিরল ইন্টারনেট পরিষেবা। কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের প্রিন্সিপ্যাল সেক্রেটারি রোহিত কানশাল শুক্রবার এই খবর জানিয়েছেন।

কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পরই কেন্দ্র ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়। পরে পরিষেবা চালু করা হলেও উচ্চ গতির ইন্টারনেট বা 4G পরিষেবা চালু করা হয়নি এতদিন।

আরও পড়ুন: ৬ মিলিমিটার গাড়ি বানিয়ে ইন্ডিয়া বুক অব রেকর্ডে নাম তমলুকের ছাত্রের

২০১৯-এর অগস্ট মাসের পর থেকেই পরিষেবা বন্ধ ছিল। এই ঘোষণার পরই টুইট করেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লা। টুইটারে তিনি লিখেছেন, “4G Mubarak! ২০১৯-এর পর কাশ্মীরে প্রথমবার 4G মোবাইল ডেটা চালু হবে।” ২০১৯ -এর ৫ আগস্ট কাশ্মীরের স্পেশাল স্টাটাস তুলে নেওয়া হয়। কেন্দ্র শাসিত অঞ্চলে হিসেবে ঘোষিত হয় কাশ্মীর। তারপরই ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: কে এগিয়ে নিয়ে যায় তাঁকে? উত্তর দিলেন স্বয়ং বিগ বি

ইন্টারনেট পরিষেবা ফেরানোর দাবিতে শীর্ষ আদালতে মামলাও হয়। সুপ্রিম কোর্ট জম্মু-কাশ্মীরের সব জরুরি পরিষেবায় ইন্টারনেট চালু করার কথা বলে। এরপরও পরিষেবা পুরোপুরি চালু হয়নি। বিচ্ছিন্নতাবাদী শক্তি মাথাচাড়া দিতে পারে, এই আশঙ্কাতেই পরিষেবা এতদিন ধরে সম্পূর্ণ ফেরানো হয়নি।

গত বছর জানুয়ারিতে আংশিকভাবে ইন্টারনেট চালু করা হয় কাশ্মীরে। টু জি মোবাইল ইন্টারনেট পরিষেবা চালু করা হয়েছিল। মুসলিম অধ্যুষিত চেনাব ভ্যালি এলাকায় সেইসময়ও এই পরিষেবা চালু করা হয়নি।