5G Spectrum : আপনার মোবাইলে 5G জাস্ট সময়ের অপেক্ষা, ইন্টারনেট গতি শুনলে ভিরমি খাবেন!

5G Spectrum : দেশে শীঘ্রই আসছে 5G পরিষেবা। কেন্দ্রীয় মন্ত্রিসভার তরফে বুধবার বেসরকারি সংস্থাগুলিকে 5G স্পেকট্রাম ব্যবহারের ছাড়পত্র দেওয়া হয়েছে। জুলাইয়ের শেষেই হতে পারে নিলাম।

5G Spectrum : আপনার মোবাইলে 5G জাস্ট সময়ের অপেক্ষা, ইন্টারনেট গতি শুনলে ভিরমি খাবেন!
ছবি সৌজন্যে : Pixabay
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jun 15, 2022 | 4:00 PM

নয়া দিল্লি : 5G নিয়ে দেশবাসীর মধ্যে উন্মাদনা অনেকদিন থেকেই। জনগণের দীর্ঘদিনের অপেক্ষা এবার শেষ হতে চলেছে। বুধবারই 5G নেটওয়ার্কের কাজে ছাড়পত্র দিল ভারত সরকার। কেন্দ্রীয় মন্ত্রিসভার তরফে এদিন বেসরকারি সংস্থাগুলিকে 5G স্পেকট্রাম ব্যবহারের ছাড়পত্র দেওয়া হয়েছে। এর ফলে খুব শীঘ্রই বহু প্রতীক্ষিত 5G ইন্টারনেট পরিষেবার সুবিধা ভোগ করতে পারবেন দেশের নাগরিকরা।

এয়ারটেল সহ দেশের বিভিন্ন বেসরকারি টেলিকম সংস্থাগুলি 5G পরিষেবা চালু করা জন্য 5G স্পেকট্রাম নিলামের আর্জি জানায় কেন্দ্রের কাছে। বুধবার সেই প্রস্তাবেই অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এই ছাড়পত্রে এদিন দেশের বেসরকারি 5G নেটওয়ার্ক পরিচালনার পথ আরও প্রশস্ত হবে বলেই মনে করা হচ্ছে। এদিন সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, জুলাইয়ের শেষেই ৭২০৯৭.৮৫ মেগাহার্ৎজ স্পেকট্রাম নিলাম করা হবে। টেলিকম পরিষেবা প্রদানকারীর সংস্থাগুলোর ব্যবসা করার জন্য খরচ কমাতেই এই পদক্ষেপ করা হয়েছে বলে জানানো হয়েছে। এর পাশাপাশি সরকারের তরফে জানানো হয়েছে, দেশে 5G পরিষেবা চালু হলে গ্রাহকরা 4G এর তুলনায় আরও ১০ গুণ বেশি গতির ইন্টারনেট পাবেন। ইলেক্ট্রনিক্স ও টেক প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন, ‘5G স্পেকট্রামের ঘোষণা ভারতের টেলিকম প্রযুক্তির বিকাশে এটি একটি বিশাল মাইলফলক। আমি তিন দশকেরও বেশি সময় ধরে টেলিকম সেক্টরে থেকে 2G, 3G, 4G দেখেছি। তবে 5G তে অনেক কিছু রয়েছে।’

দেশের তিন বেসরকারি টেলিকম সংস্থা ভোডাফোন আইডিয়া (Vodafone Idea), ভারতী এয়ারটেল লিমিটেড (Bharati Airtel Ltd.) ও রিলায়্যান্স ইন্ডাস্ট্রিস লিমিটেডের জিও (Reliance Industries Ltd’s Jio) এই নিলামে অংশগ্রহণ করবে বলে জানা গিয়েছে। দেশে 5G পরিষেবা আনতে তৎপর কেন্দ্রীয় সরকার। সেই কারণে আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। এদিন ঘোষণা করা হয়েছে, 5G স্পেকট্রামের টাকা একেবারে দিতে সমস্যা হলে ২০ টি কিস্তিতে সেই টাকা দেওয়া যেতে পারে। উল্লেখ্য, এদিকে দেশে 5G পরিষেবা শুরু হওয়ার আশা দেখেই বিভিন্ন নামিদামি স্মার্টফোন সংস্থাগুলি ইতিমধ্যেই বাজারে তাদের 5G স্মার্টফোন আনতে শুরু করেছিল। কেন্দ্রের এই সিদ্ধান্তে চওড়া হাসি তাদের মুখেও।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla