Arunachal Pradesh Avalanche Death : অরুণাচলে তুষার ধসে মৃত ৭ সেনাই, শোকবার্তা জ্ঞপন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর

Army Personnel Death : অরুণাচল প্রদেশে তুষার ধসে আটকে পড়া ৭ ভারতীয় সেনার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সেনা। শোকজ্ঞাপন করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Arunachal Pradesh Avalanche Death : অরুণাচলে  তুষার ধসে মৃত ৭ সেনাই, শোকবার্তা জ্ঞপন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2022 | 10:17 PM

নয়া দিল্লি : অরুণাচল প্রদেশে তুষার ধসে আটকে পড়া ৭ ভারতীয় সেনার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সেনা। গত ৬ ফেব্রুয়ারি অরুণাচল প্রদেশের কামেং সেক্টরে (Kameng Sector) তুষার ধসের কারণে আটকে পড়েছিলেন ৬ সেনা জওয়ান। এই দুঃখজনক ঘটনায় শোকজ্ঞাপন করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, সেনারা জানিয়েছেন, সেই নিখোঁজ সেনাদের দেহ তুষার ধসের জায়গা থেকে উদ্ধার করে নিয়ে আসা হয়েছে। রামনাথ কোবিন্দ এই ঘটনায় দুঃখ প্রকাশ করে বলেছেন এই সেনাদের মৃত্য়ু ভাষায় প্রকাশ করার মতো নয়। রাষ্ট্রপতি ভবনের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে টুইটে লেখা হয়েছে, “বীর সেনারা জাতির সেবায় জীবন উৎসর্গ করেছেন। তাঁদের নিঃস্বার্থ আত্মত্যাগ চিরস্মরণীয় হয়ে থাকবে। তাঁদের পরিবারের প্রতি আমার সমবেদনা।” এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। তিনি টুইটারে লিখেছেন, “অরুণাচল প্রদেশে তুষার ধসে ভারতীয় সেনাদের প্রাণহানির ঘটনায় শোকাহত। আমাদের জাতির জন্য তাঁদের অসাধারণ সেবা আমরা কখনই ভুলব না। শোকাহত পরিবারের প্রতি সমবেদনা।”

শোক প্রকাশ করে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং টুইট করেছেন। তিনি টুইটে লিখেছেন, “অরুণাচল প্রদেশের কেমাং সেক্টরে তুষার ধসে আটকে পড়া ভারতীয় সেনা সদস্যদের মৃত্যুতে গভীর বেদনা ব্যক্ত করছি। এই বীর সেনারা জাতির সেবা করতে গিয়ে প্রাণ হারিয়েছেন। তাঁদের সাহসিকতা ও সেবাকে আমি কুর্ণিশ জানাই। তাদের শোকার্ত পরিবারের প্রতি আমার আন্তরিক সমবেদনা।” উপ রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুও এই প্রাণহানিতে সমবেদনা জানিয়েছে। তিনি লিখেছেন, “অরুণাচল প্রদেশের একটি উচ্চ জায়গায় এলাকায় টহল দেওয়ার সময় তুষার ধসে আহত সেনা কর্মীদের প্রাণহানির জন্য গভীরভাবে দুঃখিত। এই শোকের মুহুর্তে আমি শোকার্ত পরিবারের পাশি আছি। জাতির জন্য তাঁদের নিঃস্বার্থ পরিষেবা চিরস্মরণীয় হয়ে থাকবে।”

কেন্দ্রীয় মন্ত্রী তথা অরুণাচল প্রদেশের সাংসদ কিরণ রিজিজু বলেছেন, “অরুণাচল প্রদেশের কামেং-এ তুষার ধসে আটকা পড়া ৭ জন সাহসী ভারতীয় সেনা জওয়ানের প্রাণহানির ঘটনায় আমি গভীরভাবে শোকাহত। শোকাহত পরিবারের প্রতি আমার আন্তরিক সমবেদনা। ঈশ্বর যেন মঙ্গল করেন। তাঁদের এই মর্মান্তিক ক্ষতি সহ্য করার শক্তি দিক ঈশ্বর।” প্রসঙ্গত, সাতজন সেনা জওয়ান একটি প্যাট্রল টিমের অংশ ছিল এবং তাওয়াং জেলায় তুষার ধসের কবলে পড়ে নিখোঁজ হয়ে গিয়েছিল। দিরাং থানার অফিসার ইনচার্জ সাং থিনলি এর আগে বলেছিলেন যে ঘটনাটি রবিবার প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর ঘটেছে।

থিনলে সংবাদ সংস্থা এএনআই কে জানিয়েছে, “১৯ JAK রাইফেলসের সাতজন সেনা জওয়ান ম্যামি হাটের কাছে এলাকায় একটি তুষার ধসে আটকা পড়েছে বলে জানা গেছে। এই ঘটনার পর সেনা আধিকারিকরা জং থানায় ঘটনাটি জানিয়েছিলেন। এলাকাটি খুবই প্রত্যন্ত এবং তুষারপাতের কারণে সমস্ত রাস্তা বন্ধ হয়ে গিয়েছিল।” এরপরই তেজপুর-ভিত্তিক ডিফেন্স পিআরও লেফটেন্যান্ট কর্নেল হর্ষবর্ধন পাণ্ডে বলেছিলেন যে একটি অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছে। লেফটেন্যান্ট কর্নেল বলেছিলেন, “বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত দলগুলিকে উদ্ধার অভিযানে সহায়তা করার জন্য এয়ারলিফ্ট করা হয়েছে। গত কয়েকদিন থেকে এই এলাকায় ভারী তুষারপাতের সঙ্গে প্রতিকূল আবহাওয়া রয়েছে।”

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা