YouTube Channel Ban: দেশবিরোধী কনটেন্টের প্রচার, ভারত-পাকিস্তানের মোট ৮টি চ্যানেল ব্লক করল কেন্দ্র

YouTube Channel Ban: কেন্দ্রের বিবৃতিতে বলা হয়েছে, "দর্শকদের বিভ্রান্ত করতে ভুয়ো ও উত্তেজনা তৈরি করে এমন থাম্বনেল, নিউজ চ্যানেলের সঞ্চালকদের ছবি ও লোগোও ব্যবহার করা হয়েছিল এই চ্যানেলগুলিতে।"

YouTube Channel Ban: দেশবিরোধী কনটেন্টের প্রচার, ভারত-পাকিস্তানের মোট ৮টি চ্যানেল ব্লক করল কেন্দ্র
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2022 | 1:12 PM

নয়া দিল্লি: দেশবিরোধী কনটেন্ট রুখতে আরও কড়া হল কেন্দ্র। ভুয়ো ও দেশবিরোধী বিষয়বস্তু প্রচারের জন্য এবার নতুন করে আটটি ইউটিউব চ্যানেল ব্লক করে দেওয়া হল কেন্দ্রের তরফে। এরমধ্যে সাতটি ভারতীয় চ্য়ানেল ও একটি পাকিস্তানি চ্যানেল রয়েছে বলে জানা গিয়েছে। এই নিয়ে দেশবিরোধী কনটেন্ট প্রচারের জন্য কেন্দ্রের তরফে মোট ১০২ টি চ্যানেল ব্যান করে দেওয়া হল। কেন্দ্রের নতুন ব্যানের খাঁড়ায় একটি ফেসবুক অ্যাকাউন্টও বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে জানানো হয়, তথ্য প্রযুক্তি আইন ২০২১-র অধীনে জরুরি ক্ষমতা ব্যবহার করে সাতটি ভারতীয় ও একটি পাকিস্তানি ইউটিউব চ্যানেল ব্লক করে দেওয়া হয়েছে। এই চ্যানেলগুলিতে ভুয়ো ও দেশবিরোধী বিষয়বস্তু প্রচার করা হত বলেই দাবি করা হয়েছে কেন্দ্রের তরফে। বিবৃতিতে আরও জানানো হয়েছে, এই আটটি ইউটিউব চ্যানেলে প্রায় ৮৬ লক্ষ সাবস্ক্রাইবার রয়েছে। ভুয়ো দাবি করে দেশের ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে হিংসা ও ঘৃণা ছড়ানোর চেষ্টায় যে ভিডিয়োগুলি পোস্ট করা হয়েছিল, তাতে প্রায় ১১৪ কোটিরও বেশি ভিউস রয়েছে। কেন্দ্রীয় সরকারের তরফে ধর্মীয়স্থানগুলি ভেঙে ফেলার ও ধর্মীয় উদযাপনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে -এই ধরনের ভুয়ো খবরই প্রচার করা হয়েছিল বন্ধ করে দেওয়া ইউটিউব চ্যানেলগুলিতে।

কেন্দ্রের বিবৃতিতে বলা হয়েছে, “দর্শকদের বিভ্রান্ত করতে ভুয়ো ও উত্তেজনা তৈরি করে এমন থাম্বনেল, নিউজ চ্যানেলের সঞ্চালকদের ছবি ও লোগোও ব্যবহার করা হয়েছিল এই চ্যানেলগুলিতে। সশস্ত্র বাহিনী ও জম্মু-কাশ্মীর এই চ্যানেলগুলির অন্যতম কন্টেন্ট ছিল।”

জানা গিয়েছে, যে ভারতীয় সাতটি চ্যানেল বন্ধ করে দেওয়া হয়েছে, তার মধ্যে “সাব কুছ দেখো” নামক ইউটিউব চ্যানেলটির সাবস্ক্রাইবার সবথেকে বেশি, প্রায় ১৯.৪ লক্ষ সাবস্ক্রাইবারের এই চ্য়ানেলের পোস্ট করা ভিডিয়োগুলিতে প্রায় ৩৩ কোটি ভিউজ রয়েছে। এছাড়াও লোকতন্ত্র টিভি, ইউঅ্যান্ডভি টিভি, এএম রাজ়ভি, সিটপ৫টিএইচ ও সরকারি আপডেট নামক চ্যানেলগুলিও বন্ধ করে দেওয়া হয়েছে। লোকতন্ত্র টিভির ফেসবুক অ্যাকাউন্টও বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। পাকিস্তানের যে ইউটিউব চ্যানেলটি ব্লক করে দেওয়া হয়েছে, তার নাম নিউজ কি দুনিয়া।