Russia-Ukraine Conflict: ইউক্রেন থেকে ফেরাতে পদক্ষেপ, আগামী দু’দিনে দেশে ফিরবেন ৭ হাজার ভারতীয়

Russia-Ukraine Conflict: ২২ ফেব্রুয়ারি থেকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছিল। এখনও ৬ হাজার ২০০ জন ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হয়েছে। আজ ইউক্রেন থেকে দেশে ২ হাজার ১৮৫ ভারতীয়দের ফিরিয়ে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

Russia-Ukraine Conflict: ইউক্রেন থেকে ফেরাতে পদক্ষেপ, আগামী দু'দিনে দেশে ফিরবেন ৭ হাজার ভারতীয়
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2022 | 8:05 PM

নয়া দিল্লি: ইউক্রেনে রাশিয়ার আক্রমণ ইতিমধ্যে এক সপ্তাহ অতিক্রান্ত হয়েছে। রাশিয়ান আক্রমণে ইউক্রেনের বিধ্বস্ত অবস্থা। ইউক্রেনে অসংখ্য ভারতীয় আটকে পড়েছিলেন। কেন্দ্রীয় সরকারের তরফে ‘অপারেশন গঙ্গা’-র মাধ্যমে তাদের দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি রাশিয়ান হানায় ইউক্রেনে ভারতীয় ছাত্র নবীণ শেখরারাপ্পার মৃত্যুর পর থেকে সেদেশে থাকা ভারতীয়দের উদ্বেগ আরও বৃদ্ধি পেয়েছে। তাই একের পর এক বায়ুসেনার সি-১৭ বিমানে তাদের দেশে ফিরিয়ে আনা হচ্ছে। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক ও বিদেশমন্ত্রক যৌথভাবে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে উদ্ব্যোগী হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কিরেন রিজিজু এবং ভিকে সিং ইউক্রেনের প্রতিবেশি দেশগুলিতে ইতিমধ্যেই পৌঁছে গিয়ে অপারেশন গঙ্গা পরিচালনা করছেন।

২২ ফেব্রুয়ারি থেকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছিল। এখনও ৬ হাজার ২০০ জন ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হয়েছে। আজ ইউক্রেন থেকে দেশে ২ হাজার ১৮৫ ভারতীয়দের ফিরিয়ে দেশে ফিরিয়ে আনা হয়েছে। বুচারেস্ট থেকে ৮ টি, সুসেভা থেকে ২ টি, কসআইস থেকে ১টি, বুদাপেস্ট থেকে ৫ টি, রজেসজো থেকে ৩ বিমানে করে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে তাদের দেশে ফিরিয়ে আনা হবে। পাশাপাশি আরও দুটি বায়ুসেনা বিমান সেখানে থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে নিয়ে আসবে বলে জানিয়েছেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী। তিনি জানিয়েছন, তবে এই বিমানগুলি ইউক্রেনে অবতরণ করবে না কারণ ইউক্রেনের আকাশপথ বন্ধ। তাই প্রতিবেশি দেশ থেকে বিমানগুলি ভারতীয়দের ফিরিয়ে আনবে। ইউক্রেন থেকে সড়কপথে ভারতীয়দের সেখানে নিয়ে যাওয়া হবে।

সরকারি সূত্রে জানা গিয়েছে, আগামি দুদিনে মোট ৭ হাজার ৪০০ জনকে ফিরিয়ে আনা হবে। আগামিকাল মোট ৩৫০০ জনকে ফিরিয়ে আনা হবে বলেই জানা গিয়েছে। গতকাল মোট ১৭ টি বিমান ভারতীয়দের দেশে ফিরিয়ে নিয়ে আসবে। বুচারেস্ট থেকে ৬ টি, বুদাপেস্ট থেকে ৪ টি, কসআইস থেকে ১ টি, রজেসজো থেকে ৩ টি, সুসিয়াভা থেকে দুটি বিমানে ভারতীয়দের ফিরিয়ে আনা হবে।

আরও পড়ুন UP Assembly Election: ‘ওউর এক ধাক্কা দো…’, মোদীর ‘মাঠে’ খেলা হওয়ার ডাক মমতার