Russia-Ukraine War: ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে উদ্যোগ, উড়ে যাচ্ছে ১৯ টি বিমান

Russia-Ukraine Conflict: অপারেশন গঙ্গার আওতায় কেন্দ্রীয় সরকার বিমানের সংখ্যা বৃদ্ধি করেছিল। তারপরই বিমান পরিবহণ মন্ত্রীর এই ঘোষণা ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের কাছে অনেক বেশি স্বস্তির বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

Russia-Ukraine War: ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে উদ্যোগ, উড়ে যাচ্ছে ১৯ টি বিমান
অসমারিক উড়ানমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2022 | 6:38 PM

নয়া দিল্লি: ইউক্রেনে এখনও আটকে রয়েছেন অসংখ্য ভারতীয়। ইতিমধ্যেই অনেককে ফিরেয়ে এনেছে কেন্দ্রীয় সরকার, কিন্তু এখনও সেদেশে অনেকেই আটকে রয়েছেন। তাদের ফেরাতে চেষ্টার কোনও ত্রুটি রাখতে চাইছে না কেন্দ্রীয় সরকার। ইউক্রেনে আটকে থাকা ৩ হাজার ৭২৬ জনকে উদ্ধার করতে আজই সেখানে উড়ে যাচ্ছে ১৯ টি বিমান। তবে এই বিমানগুলি ইউক্রেনে অবতরণ করবে না কারণ ইউক্রেনের আকাশপথ বন্ধ। তাই প্রতিবেশি দেশ থেকে বিমানগুলি ভারতীয়দের ফিরিয়ে আনবে। ইউক্রেন থেকে সড়কপথে ভারতীয়দের সেখানে নিয়ে যাওয়া হবে। ইউক্রেন থেকে ভারতীয়দের এই উদ্ধার অভিযানের পোশাকি নাম ‘অপারেশন গঙ্গা’। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানিয়েছেন, “অপারেশন গঙ্গার আওতায় ৩ হাজার ৭২৬ জনতে আজ দেশে ফিরিয়ে আনা হবে। বুচারেস্ট থেকে ৮ টি, সুসেভা থেকে ২ টি, কসআইস থেকে ১টি, বুদাপেস্ট থেকে ৫ টি, রজেসজো থেকে ৩ বিমানে করে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে তাদের দেশে ফিরিয়ে আনা হবে।”

অপারেশন গঙ্গার আওতায় কেন্দ্রীয় সরকার বিমানের সংখ্যা বৃদ্ধি করেছিল। তারপরই বিমান পরিবহণ মন্ত্রীর এই ঘোষণা ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের কাছে অনেক বেশি স্বস্তির বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। ফেব্রুয়ারি মাসের ২৪ তারিখ রাশিয়া ইউক্রেনে সর্বশক্তি দিয়ে আক্রমণ করেছিল। রাশিয়ান আক্রমণের মুখে সেদেশে আটকে থাকা ভারতীয়দের নিয়ে উদ্বিগ্ন ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথম দিকে ভারতীয়দের উদ্ধারে সমস্যা তৈরি হয়েছিল, কারণ আকাশ পথ বন্ধ করায় সেখানে নামতে পারছিল না ভারতীয় বিমান। ভারতীয়দের ফিরিয়ে আনতে গিয়েও দুটি বিমান দেশে ফিরে আসে।

বর্তমানে সিন্ধিয়া রোমানিয়াতে রয়েছেন। ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে সিন্ধিয়া ছাড়াও আরও তিন কেন্দ্রীয় মন্ত্রীকে দায়িত্ব দিয়েছে কেন্দ্রীয় সরকার। মোদীর নির্দেশ অনুযায়ী হাঙ্গেরিতে রয়েছেন হরদীপ পুরী, স্লোভাকিয়াতে রয়েছেন কিরেন রিজিজু ও পোল্যান্ডে রয়েছেন জেনারেল ভিকে সিং। এখনও অবধি ইউক্রেনে থেকে মোট ১৭ হাজার ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হয়েছে। বায়ু সেনার উদ্যোগে ৪ টি বিমানে সি-১৭ সামরিক যুদ্ধ বিমানে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন কেন্দ্রীয় সরকার ইউক্রেন থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে দিনরাত এক করে কাজ করছে। মোদী জানিয়েছেন, সব ভারতীয়দের ফিরিয়ে আনতে যা যা প্রয়োজনীয় সবকিছুই করতে রাজি কেন্দ্র।

আরও পড়ুন UP Assembly Election: ‘ওউর এক ধাক্কা দো…’, মোদীর ‘মাঠে’ খেলা হওয়ার ডাক মমতার