7th Pay Commission: নতুন বছরে কেন্দ্রীয় কর্মচারীদের মাইনের পাশাপাশি মোদি সরকার বাড়াতে চলেছে ভাতা

7th Pay Commission: মিডিয়া রিপোর্ট অনুযায়ী, জানুয়ারি ২০২১ থেকে কর্মচারীরা বর্ধিত HRA পেতে পারেন। এইচআরএ পাওয়া মাত্রই কর্মচারীদের মাইনে অনেকটাই বেড়ে যাবে। ইন্ডিয়ান রেলওয়ে টেকনিক্যাল সুপারভাইজার্স অ্যাসোসিয়েশন (IRTSA) আর ন্যাশনাল ফেডারেশন অব রেলওয়েমেন (NFIR) ১ জানুয়ারি ২০২১ থেকে HRA চালু করার দাবি করেছে।

7th Pay Commission: নতুন বছরে কেন্দ্রীয় কর্মচারীদের মাইনের পাশাপাশি মোদি সরকার বাড়াতে চলেছে ভাতা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 13, 2021 | 2:48 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় কর্মচারীদের (central govt employee’s) জন্য নতুন বছর নিয়ে আসছে খুশির খবর। মোদি সরকার কর্মচারীদের জন্য নতুন বছরে বেশকিছু ঘোষণা করতে পারে। কেন্দ্রীয় সরকার কর্মচারীদের মূল্যবৃদ্ধি ভাতা (Dearness Allowance – DA) বাড়ানোর পাশাপাশি হাউজ রেন্ট অ্যালাউন্স (House Rent Allowance – HRA) বাড়াতে পারে। যদি এমনটা হয়, তাহলে কেন্দ্রীয় সরকারী কর্মচারিদের মাইনে (7th Pay Commission) অনেকটাই বেড়ে যেতে পারে। যদি মিডিয়া রিপোর্টসের কথা ধরা হয়, তাহলে মোদি সরকার জানুয়ারি মাসে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য এই ঘোষণা করতে পারে।

বাড়তে পারে DA

মূল্যবৃদ্ধি ভাতা কতটা বাড়বে এটা এখনও জানা যায়নি, কিন্তু এমনটা মনে করা হচ্ছে যে ডিএ ৩১ শতাংশ থেকে বেড়ে ৩৪ শতাংশ বাড়তে পারে। এছাড়া বাজেট ২০২২ এও ফিটমেন্ট ফ্যাক্টর নিয়েও সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এটা নিয়ে মন্ত্রিসভার কাছ থেকে মঞ্জুরি পাওয়ার পর এটিকে বাজেটের খরচে শামিল করা হবে। সেই সঙ্গে ২০২১-এর ডিসেম্বর মাসের শেষে কেন্দ্র সরকার কিছু বিভাগের কর্মচারীদের প্রমোশনও দেওয়া হবে।

কর্মচারীদের বাড়বে HRA

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, জানুয়ারি ২০২১ থেকে কর্মচারীরা বর্ধিত HRA পেতে পারেন। এইচআরএ পাওয়া মাত্রই কর্মচারীদের মাইনে অনেকটাই বেড়ে যাবে। ইন্ডিয়ান রেলওয়ে টেকনিক্যাল সুপারভাইজার্স অ্যাসোসিয়েশন (IRTSA) আর ন্যাশনাল ফেডারেশন অব রেলওয়েমেন (NFIR) ১ জানুয়ারি ২০২১ থেকে HRA চালু করার দাবি করেছে। এরপর এগুলি কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের মাইনেতে যোগ হবে।

শহরের হিসেবে দেওয়া হয় HRA

হাউজ রেন্ট অ্যালাউন্স (HRA)-এর ক্যাটাগরি X, Y আর Z ক্লাস শহরের হিসেবে দেওয়া হয়। অর্থাৎ যে কর্মচারীরা X ক্যাটাগরিতে পড়েন তাদের এখন মাসে ৫৪০০ টাকা বেশি এইচআরএ দেওয়া হবে। এরপর Y ক্যাটাগরিতে থাকা কর্মচারীদের প্রতি মাসে ৩৬০০ টাকা এবং Z ক্লাস ক্যাটাগরির কর্মচারীদের প্রতিমাসে ১৮০০ টাকা এইচআরএ দেওয়া হবে। ৫০ লাখের বেশি জনসংখ্যার শহরকে X ক্যাটাগরিতে রাখা হয়। এই শহরগুলিতে যে কর্মচারীরা থাকেন তাদের ২৭ শতাংশ এইচআরএ দেওয়া হবে। Y ক্যাটাগরির শহরে থাকা কর্মচারীদের ১৮ শতাংশ এবং Z ক্যাটাগরির শহরে থাকা কর্মচারীদের ৯ শতাংশ এইচআরএ দেওয়া হবে।

আরও পড়ুন: Petrol Price Today: বেশকিছু শহরে পেট্রোলের দাম ১০০ টাকার নীচে, দেখুন আপনার শহরের জ্বালানির দর