Petrol Price Today: বেশকিছু শহরে পেট্রোলের দাম ১০০ টাকার নীচে, দেখুন আপনার শহরের জ্বালানির দর

Petrol Price Today: প্রতি লিটার পেট্রোলের জন্য ১.৪০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ১১টাকা অতিরিক্ত এক্সাইজ ডিউটি, ১৩ টাকা (রোড আর ইনফ্রাস্টাকচার সেস) আর ২.৫ টাকা কৃষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস নেওয়া হয়। যা সবমিলিয়ে দাঁড়ায় ২৭.৯০ টাকা।

Petrol Price Today: বেশকিছু শহরে পেট্রোলের দাম ১০০ টাকার নীচে, দেখুন আপনার শহরের জ্বালানির দর
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 13, 2021 | 1:26 PM

কলকাতা: ওমিক্রনের ভয় শেষ হতেই অর্থনীতি আরও একবার চাঙ্গা হওয়ার সম্ভবনা দেখা দিয়েছে আর চাহিদা বাড়ার অনুমানের মধ্যে অপরিশোধিত তেলের দাম বাড়তে দেখা গেছে। সোমবার ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ১.২৬ শতাংশ বেড়ে প্রতি ব্যারেলের দাম হয়েছে ৭৬.০৮ ডলার। অন্যদিকে ডব্লিউটিআই ক্রুড অয়েলের দাম ১.৪০ শতাংশ বেড়ে প্রতি ব্যারেলের দাম হয়েছে ৭২.৬৫ ডলার। অপরিশোধিত তেলের দাম বাড়ায় ভারতে পেট্রোল ডিজেলের দাম কম হওয়ার সম্ভবনা কমেছে।

সোমবার ১৩ ডিসেম্বর পেট্রোলের দাম পুরো দেশেই স্থির রয়েছে, এছাড়াও বাড়েনি ডিজেলের দামও। পেট্রোল ডিজেলের উৎপাদন শুল্ক কম হওয়ার পর থেকে প্রায় দেড় মাসে দেশে পেট্রোল ডিজেলের দাম অপরিবর্তিতই রইল। পেট্রোল ডিজেলের দাম যখন প্রতিদিন নতুন নতুন রেকর্ড গড়ছিল, সেই সময় কেন্দ্রীয় সরকার গত মাসের শুরুতে ঘোষণা করেছিল যে তারা পেট্রোল আর ডিজেলের দাম কম করবে। এরপরই দীপাবলির একদিন আগে পেট্রোলের দাম ৫ টাকা এবং ডিজেলের দাম ১০ টাকা প্রতি লিটার কম করা হয়েছিল। এরপর বেশকিছু রাজ্য আর কেন্দ্র শাসিত অঞ্চল তেলের মূল্যবৃদ্ধি থেকে মানুষকে স্বস্তি দিতে তাদের ভ্যাট কম করেছিল।

দেশের বড় শহরে পেট্রোল ডিজেলের দাম

দেশের রাজধানী দিল্লিতে এদিন পেট্রোলের দাম প্রতি লিটাক ৯৫.৪১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। মুম্বইতে প্রতি লিটার পেট্রোলের দাম ১০৯.৯৮ টাকা অন্যদিকে ডিজেলের দাম ৯১.১৪ টাকা প্রতি লিটার। চেন্নাইতে এক লিটার পেট্রোলের দাম ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯১.৪৩ টাকা। কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা।

পেট্রোল ডিজেলের এক্সাইজ ডিউটি

প্রতি লিটার পেট্রোলের জন্য ১.৪০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ১১টাকা অতিরিক্ত এক্সাইজ ডিউটি, ১৩ টাকা (রোড আর ইনফ্রাস্টাকচার সেস) আর ২.৫ টাকা কৃষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস নেওয়া হয়। যা সবমিলিয়ে দাঁড়ায় ২৭.৯০ টাকা। অন্যদিকে ডিজেলের জন্য ১.৮০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ৮ টাকা বিশেষ এক্সাইজ ডিউটি, ৮ টাকা (রোড আর ইনফ্রাস্টাকচার সেস), ৪ টাকা ষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস নেওয়া হয়। সবমিলিয়ে যা দাঁড়ায় ২১.৮০ টাকা।

কেন্দ্র সরকার ২০২০-২১ অর্থ বছরে পেট্রোল ডিজেল থেকে ৩.৭২ লক্ষ কোটি টাকা আয় করেছে এক্সাইজ ডিউটি থেকে। যদি সহজ ভাষায় বলা হয় তো, ১০০০ কোটি টাকার বেশি রোজগার হয়েছে সরকারের। অন্যদিকে এক বছর আগে এই সংখ্যাটি ছিল ৪৮৮ কোটি টাকা প্রতিদিন।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

আরও পড়ুন: Samsung Galaxy S22 Ultra: স্যামসাংয়ের আসন্ন এই আলট্রা মডেলের কানেক্টিভিটি ফিচার্স লিক, থাকছে S Pen সাপোর্ট