রফাসূত্র মিলল না অষ্টম দফাতেও, ফের বৈঠক ১৫ তারিখে, ‘মরবো নয় জিতবো’ বার্তা কৃষকদের

বৈঠক শুরুর আগেই কৃষকরা জানিয়েছিলেন, তাঁরা আইন প্রত্যাহারের দাবি থেকে সরবেন না। এমনকি, বৈঠকের মাঝেই এক কৃষক কাগজে লেখেন, "মরবো নয়তো জিতব"।

রফাসূত্র মিলল না অষ্টম দফাতেও, ফের বৈঠক ১৫ তারিখে, 'মরবো নয় জিতবো' বার্তা কৃষকদের
অষ্টম দফা বৈঠকে উপস্থিত কৃষক প্রতিনিধিরা। ছবি:ANI
Follow Us:
| Updated on: Jan 08, 2021 | 7:55 PM

নয়া দিল্লি: পূর্বাভাস আগেই ছিল, অষ্টম দফা বৈঠক শেষেও জানানো হল, এই বৈঠকেও মেলেনি কোনও রফাসূত্র। কৃষি আইন প্রত্যাহারের দাবি ঘিরে আন্দোলনের সমাধান খুঁজতে আগামী ১৫ জানুয়ারি ফের বৈঠকে বসবে কেন্দ্র ও কৃষক পক্ষ। বৈঠক শেষে কৃষক মোর্চার তরফে জানানো হয়, নবম কেন, পঞ্চদশতম বৈঠক হলেও আমরা আইন প্রত্যাহারের দাবি থেকে নড়ব না।

শুক্রবার দুপুর দুটো নাগাদ শুরু হয় অষ্টম দফা বৈঠক। ৪১টি কৃষক সংগঠনের নেতা ছাড়াও কেন্দ্রের তরফে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Narendra Singh Tomar), খাদ্যমন্ত্রী পীযুষ গোয়েল (Piyush Goyel) ও শিল্প-বাণিজ্য প্রতিমন্ত্রী সোম প্রকাশ (Som prakash)। প্রায় চার ঘণ্টা ধরে বৈঠক চললেও শেষমেষ খালি হাতেই ফিরতে হল কৃষকদের।

বৈঠক শেষে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বলেন, “যাঁরা আন্দোলনে সমর্থন করছেন, তাঁরা কৃষি আইন প্রত্যাহার করা হোক, এটাই চান। আবার এমন অনেকে রয়েছেন, যাঁরা কৃষি আইনকে সমর্থন জানিয়েছেন। যাঁরা আইন প্রত্যাহারের দাবি জানিয়েছেন, তাঁদের সঙ্গে ক্রম্গত আলোচনা করছে কেন্দ্র। তবে আইনের সমর্থনকারীরা কথা বলতে চাইলে আমরা তাঁদেরও সময় দিচ্ছি।”

আরও পড়ুন: টিকাকরণ প্রক্রিয়া নিয়ে সকল রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে সোমবার বৈঠকে প্রধানমন্ত্রী

অষ্টম দফাতেও সমাধান সূত্র না মেলার বিষয়ে তিনি বলেন, “কৃষি আইন নিয়ে আলোচনা হয়েছে, তবে কোনও সিদ্ধান্তে পৌঁছনো যায়নি। সরকারের তরফ থেকে আন্দোলনকারী কৃষকদের আবেদন করা হয়েছিল তাঁদের যদি আইন প্রত্যাহার ছাড়া অন্য কোনও দাবি থাকে, তবে তা কেন্দ্রকে জানানো হোক। আমরা সেই বিষয়ে আলোচনা করব। কিন্তু বৈঠকে অন্য কোনও প্রস্তাব পেশ করা হয়নি, ফলে কোনও সমাধানসূত্রও পাওয়া যায়নি। আগামী ১৫ জানুয়ারি ফের বৈঠকে বসা হবে।”

অন্যদিকে অল ইন্ডিয়া কিষাণ সভা (All India Kisan Sabha)-র সাধারণ সম্পাদক হান্নান মোল্লা বলেন, “কেন্দ্রের সঙ্গে আলোচনা উত্তপ্ত হয়ে উঠেছিল। সরকার আমাদের আইন প্রত্যাহার ছাড়া অন্য কোনও প্রস্তাব দিতে বলেছিল, কিন্তু আমরা সাফ জানিয়েছি যে আইন প্রত্যাহার ছাড়া অন্য কোনও প্রস্তাব মানা হবে না। হয় আইন প্রত্যাহার করা হবে, নয়তো আমরা লড়াই চালিয়ে যাব।”

২৬ জানুয়ারির ট্রাক্টর মিছিল (Tractor March) নিয়ে তিনি জানান, পরিকল্পনা মাফিকই প্রজাতন্ত্র দিবসের দিন ট্রাক্টর মিছিলের আয়োজন করা হবে। হাজার হাজার ট্রাক্টর অংশ নেবে এই মিছিলে।

ভারতীয় কিষাণ ইউনিয়ন (Bharatiya Kisan Union)-র মুখপাত্র রাকেশ তিকাইতও বলেন, “আইন প্রত্যাহার না হওয়া অবধি কৃষকরা পিছু হটবে না। আমরা কোথাও যাব না, ১৫ তারিখ ফের বৈঠক করতে আসব। কেন্দ্র আইন সংশোধন নিয়ে কথা বলতে চায়, কিন্তু আমরা চাই কৃষি আইন প্রত্যাহার করা হোক।”

বৈঠক শুরুর আগেই কৃষকরা জানিয়েছিলেন, তাঁরা আইন প্রত্যাহারের দাবি থেকে সরবেন না। এমনকি, নিজেদের অবস্থান স্পষ্ট করতে বৈঠকের মাঝেই এক কৃষক কাগজে লেখেন, “মরবো নয়তো জিতব”।

অন্যদিকে, গতকাল কৃষিমন্ত্রীর সঙ্গে বৈঠকের পরই প্রচারের আলোকবিন্দুতে এসেছিলেন বাবা লাখা সিং (Baba Lakha Singh)। আন্দোলনকারী কৃষকরা আইন প্রত্যাহারের দাবিতেই অটল থাকলেও তিনি সম্পূর্ণ ভিন্ন সুরে বলেন, “আমরা নতুন কোনও প্রস্তাব নিয়ে আসব এবং এই বিষয়ে সমাধান খুঁজে বের করব। যত দ্রুত সম্ভব, সমস্যার সমাধানের প্রচেষ্টা চালাচ্ছি আমরা। কৃষিমন্ত্রী আমায় আশ্বাস দিয়েছেন যে তিনি আমাদের পাশে রয়েছেন।”

আরও পড়ুন: মোদীর সঙ্গে সাক্ষাৎ ফ্রান্সের প্রেসিডেন্টের কূটনৈতিক পরামর্শদাতার, আলোচনায় জোর দ্বিপাক্ষিক সম্পর্কে