Punjab Pension: ৯০ হাজার ‘ভূত’ পেনশন নিচ্ছে পঞ্জাব সরকারের থেকে! আসল বিষয়টা কী?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অরিজিৎ দে

Updated on: Oct 14, 2022 | 2:46 PM

Pension Scam: সরকারি দফতরের তরফে অবসরপ্রাপ্ত, তাদের বিধবা স্বামী বা স্ত্রী, নির্ভরশীল সন্তান ও বিশেষভাবে সক্ষমদের পেনশন দেওয়া হয়ে থাকে।

Punjab Pension: ৯০ হাজার 'ভূত' পেনশন নিচ্ছে পঞ্জাব সরকারের থেকে! আসল বিষয়টা কী?
গ্রাফিক্স: টিভি৯ বাংলা

চণ্ডীগঢ়: অবসরের পর সরকারি কর্মচারীদের পেনশন পাওয়াই দস্তুর। এছাড়া সরকারের বেশ কিছু সামাজিক প্রকল্পের আওতায় অনেকেই পেনশন পেয়ে থাকেন। কিন্তু পঞ্জাবের ভগবন্ত সিং মান (Bhagwant Singh Mann) সরকারে পেনশনের ক্ষেত্রে বড় অভিযোগ সামনে এসেছে। পঞ্জাবের সরকারের তরফে ভেরিফিকেশন প্রক্রিয়া শুরু হওয়ার পর জানা গিয়েছে রাজ্যে বিভিন্ন ধরনের মোট ৯০ হাজার ২৪৮ জন পেনশন ভোগী মৃত। সরকারি কোষাগার থেকে প্রত্যেক মাসে তাদের পেনশনের টাকা পাঠানো হচ্ছে।

পঞ্জাবের আম আদমি পার্টি সরকারের সামাজিক সুরক্ষা মন্ত্রী ডঃ বলজিৎ কৌর সংশ্লিষ্ট দফতরকে উপযুক্ত পেনশনভোগীদের ঝাড়াই-বাছাই করার নির্দেশ দিয়েছেন। যাচাই করাপর জনা গিয়েছে ৯০ হাজার ২৪৮ জন পেনশন ভোগী মৃত এবং জেলা পর্যায়ের সরকারি কর্মকর্তাদের ২১ অক্টোবরের মধ্যে অবন্টিত অর্থ সরকারি কোষগারে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সরকারি দফতরের তরফে অবসরপ্রাপ্ত, তাদের বিধবা স্বামী বা স্ত্রী, নির্ভরশীল সন্তান ও বিশেষভাবে সক্ষমদের পেনশন দেওয়া হয়ে থাকে। বেশ কিছু সংবাদপত্রে এই নিয়ে প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন বলজিৎ। বৈঠকে সরকারি আধিকারিকদের মন্ত্রীর নির্দেশ মৃত যাদের নামে বিভিন্ন ধরনের পেনশন সরকারের তরফে ইস্যু হচ্ছে তাদের দ্রুত চিহ্নিত করতে হবে। সরকারি আধিকারিকদের মন্ত্রী নির্দেশ দিয়েছেন, এখন থেকে কোনও মৃত ব্যক্তির অ্যাকাউন্টে যেন পেনশনের টাকা না যায়। সেই কারণে বার্ধক্য ও বিধবাভাতার সুবিধাভোগীদের ওপর সমীক্ষা চালানোর নির্দেশ দিয়েছেন মন্ত্রী।

এই প্রসঙ্গে বলজিৎ কৌর বলেন, “নির্দেশ অনুযায়ী পদক্ষেপ করতে এবং তাদের অ্যাকাউন্টে জমা হওয়া টাকা ফেরত পাওয়া নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে এবং এমন সুবিধাভোগীদের চিহ্নিত করতে হবে কারণ এই জন্য সরকারকে আর্থিক ক্ষতির মুখোমুখি হতে হচ্ছে। এমনটা বন্ধ হলে অন্যান্যদের এই অর্থ থেকে সাহায্য করা যাবে।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla