Amazon: ‘অ্যামাজ়ন হল ইস্ট ইন্ডিয়া কোম্পানি ২.০,’ আরএসএস প্রভাবিত পত্রিকার নয়া আক্রমণ!

Panchajanya on Amazon: জেফ বেজোসের সংস্থাকে ইস্ট ইন্ডিয়া কম্পানি ২.০ বলে আক্রমণ করা হল বিজেপির 'আইডোলজিক্যাল মেন্টর' আরএসএসের ভাবধারা প্রভাবিত পত্রিকায়।

Amazon: 'অ্যামাজ়ন হল ইস্ট ইন্ডিয়া কোম্পানি ২.০,'  আরএসএস প্রভাবিত পত্রিকার নয়া আক্রমণ!
অ্যামাজ়কে আক্রমণ পঞ্চজন্যের। জেফ বেজোসের ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 11:51 AM

দেশ: কয়েকদিন আগেই তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস (Infosys) কে তীব্র আক্রমণ করে প্রতিবেদন প্রকাশ করেছিল আরএসএস (RSS) – প্রভাবিত সাপ্তাহিক পত্রিকা ‘পঞ্চজন্য’ (Panchajanya)। এবার তাদের কটাক্ষ মার্কিনি ই-কমার্স সংস্থা অ্যামাজ়ন (Amazon) কে। জেফ বেজোসের সংস্থাকে ইস্ট ইন্ডিয়া কম্পানি ২.০ বলে আক্রমণ করা হল বিজেপির ‘আইডোলজিক্যাল মেন্টর’ আরএসএসের ভাবধারা প্রভাবিত পত্রিকায়।

এর আগে ইনফোসিস-কে অ্যান্টি ন্যাশনাল বা দেশবিরোধী বলে আক্রমণ করা হয়েছিল পঞ্চজন্য-এ। এবার তাদের আক্রমণ অ্যামাজ়ন-কে। তাদের দ্বিতীয় ইস্ট ইন্ডিয়া কোম্পানি বলে ব্যঙ্গ করে প্রতিবেদনে এও দাবি করা হয়েছে যে, ভারতে ব্যবসা ছড়িয়ে দিতে কোটি কোটি টাকা ঘুষ দেওয়া হয়েছে।

পঞ্চজন্য পত্রিকার সম্পাদক হীতেশ শঙ্কর পত্রিকার নতুন কভার স্টোরির একটি ছবি দিয়ে টুইটারে বেজোসের সংস্থার উদ্দেশে হ্যাশট্যাগ দিয়ে লেখেন অ্যামাজ়ন: ইস্ট ইন্ডিয়া কোম্পানি ২.০। শুধু এখানেই শেষ নয়। আরএসএস পত্রিকার ওই কভার স্টোরিতে আরও লেখা হয়েছে, এ দেশে ব্যবসা সম্প্রসারণে বড় বড় অফিসারদের উৎকোচ দেয় অ্যামাজ়ন। তাদের প্রশ্ন, কেন একটা সংস্থাকে ঘুষ দিতে হয় নিজেদের ব্যবসার জন্য। তার পর অ্যামাজ়ন ভারতীয় সংস্কৃতি ও অর্থনীতির পরিপন্থী একটি সংস্থা বলে দাবি পত্রিকার।

উল্লেখ্য, গত সপ্তাহেই কেন্দ্রীয় সরকার জানায় অ্যামাজ়নের যে অফিসারদের বিরুদ্ধে পূর্ণাঙ্গ তদন্ত হবে। আবার মার্কিনি সংস্থার তরফে অভ্যন্তরীণ তদন্ত হচ্ছে বলে জানানো হয়েছে। প্রায় সাড়ে আট হাজার কোটি টাকা লিগাল ফিজ হিসাবে কেন দেওয়া হয়েছে এ নিয়ে প্রশ্ন উঠেছে। এই প্রেক্ষিতে জেফ বেজোসের সংস্থাকে তীব্র আক্রমণ শানানো হল আরএসএস প্রভাবিত পত্রিকায়।

পত্রিকার এবারের শীর্ষক থেকেই আন্দাজ করা যাচ্ছে, স্বাধীনতা উত্তর ভারতে ব্রিটিশ সংস্থা ইস্ট ইন্ডিয়া কোম্পানির সঙ্গে এক পংক্তিতে ফেলে আক্রমণ করা হচ্ছে অ্যামাজ়নকে। তাছাড়া অ্যামাজ়নের ওটিটি প্ল্যাটফর্মে একাধিক ওয়েব সিরিজ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। পাঞ্চজন্যের দাবি, এসব সিরিজ ও সিনেমা ভারতীয় সংস্কৃতির পরিপন্থী। শুধু তাইই নয়, অনেক প্রক্সি বা ভুয়ো সংস্থা তৈরি করে বিভিন্ন জায়গায় প্রচুর টাকা তাদের ব্যবসায়িক স্বার্থে ছড়িয়েছে বলেও দাবি তাদের।

উল্লেখ্য, সেপ্টেম্বরেই দেশের প্রথম সারির তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস-কে আক্রমণ করে একটি প্রতিবেদন প্রকাশ করেছিল পঞ্চজন্য। তাতে পত্রিকার সম্পাদক দাবি করেছিলেন সংশ্লিষ্ট সংস্থার বিরুদ্ধে তদন্ত প্রয়োজন। যদিও এর সঙ্গে একমত হননি দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। অন্যদিকে আরএসএস মুখপাত্র সুনীল আম্বেকর টুইটারে লিখেছিলেন পঞ্চজন্য কোনও আরএসএএস-এর মুখপত্র নয়। এবং সেই প্রতিবেদনও আরএসএসের চিন্তাভাবনার সঙ্গে যুক্ত নয়।

আরও পড়ুন: PM Narendra Modi: বাতিল হবে পুরনো ফাইল, অক্টোবরে মধ্যেই মেটাতে হবে জনগণের যাবতীয় অভিযোগ, নির্দেশ প্রধানমন্ত্রীর

আরও পড়ুন:  BV Nagarathna: ‘ছক ভেঙে বিচার ব্যবস্থায় উপস্থিতি বাড়ছে মহিলাদের উপস্থিতি, কমছে লিঙ্গ বৈষম্য’