কৃষি আইনের ‘প্রকৃত সত্য’ তুলে ধরতে বৈঠকে শাহ, উপস্থিত তিন রাজ্যের নেতারা

শাহের সঙ্গে বৈঠকে উপস্থিত হয়েছেন রাজস্থান, হরিয়ানা ও উত্তর প্রদেশের সকল বিজেপি সাংসদ ও বিধায়কেরা। তবে তাৎপর্যপূর্ণভাবে, পঞ্জাবের বিজেপি নেতাদের এই বৈঠকে ডেকে পাঠানো হয়নি।

কৃষি আইনের 'প্রকৃত সত্য' তুলে ধরতে বৈঠকে শাহ, উপস্থিত তিন রাজ্যের নেতারা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 16, 2021 | 9:54 PM

নয়া দিল্লি: রাজধানীর সীমান্তে কৃষকদের আন্দোলন (Farmers Protest) ৭০ দিন অতিবাহিত। পিছিয়ে আসার কোনও সংকেত আন্দোলনকারীরা দেখাচ্ছেন না। কীভাবে এই ক্ষোভের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যায় তা নিয়ে আলোচনা করতে এ বার তিন রাজ্যের বিজেপি নেতাদের নিয়ে এক হেভিওয়েট বৈঠকে বসলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। এ ছাড়াও কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর (Narendra Sing Tomar) হাজির রয়েছেন এই বৈঠকে।

শাহের সঙ্গে বৈঠকে উপস্থিত হয়েছেন রাজস্থান, হরিয়ানা ও উত্তর প্রদেশের সকল বিজেপি সাংসদ ও বিধায়কেরা। তবে তাৎপর্যপূর্ণভাবে, পঞ্জাবের বিজেপি নেতাদের এই বৈঠকে ডেকে পাঠানো হয়নি।

দিল্লি লাগোয়া এলাকায় বিগত দু’মাসের বেশি সময় ধরে যে কৃষকেরা আন্দোলন চালাচ্ছেন, তাঁদের মধ্যে বড় অংশ পঞ্জাব নিবাসী। এ বাদে মূলত তিন রাজ্যের চাষিদের একাংশ সামনে থেকে কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতা করছেন। তাঁরা রাজস্থান, হরিয়ানা ও উত্তর প্রদেশের অন্তর্গত। যে কৃষক নেতার চোখের জলে ঝিমিয়ে পড়া আন্দোলনকারীরা আবার উদ্বুদ্ধ হয়েছিলেন, সেই রাকেশ টিয়াইতও উত্তর প্রদেশের। তাই এই তিন রাজ্যে কৃষি আইনের ‘প্রকৃত সত্য’ তুলে ধরতে মরিয়া বিজেপি। কেন্দ্রীয় শাসকদলের দাবি অনুযায়ী, বিরোধীরা যাতে কোনও ভাবেই কৃষি আইন নিয়ে জনগণকে ভুল না বোঝাতে পারে, সেটাই আজকের বৈঠকের মাধ্যমে নিশ্চিত করতে চাইছে বিজেপির শীর্ষ নেতৃত্ব।

আরও পড়ুন: ‘বদল এবং বদলা, দুটোই হবে’, মইদুলের শেষকৃত্যে সুশান্তর হুঙ্কার

দীন দয়াল মার্গ উপাধ্যায় রোডের বিজেপি কেন্দ্রীয় দফতরে এই বৈঠক চলছে। সূত্রের খবর, কৃষি আইনের সমর্থনে এই তিন রাজ্যে ভবিষ্যতে বড়সর প্রচারে নামতে পারে বিজেপি। কেননা, হরিয়ানার মতো রাজ্যও চিন্তায় রেখেছে গেরুয়া শিবিরকে। যেখানে জেজেপি-র সঙ্গে গাটছড়া বেঁধে সরকার চালাচ্ছে বিজেপি। উল্লেখযোগ্য বিষয় হল, জেজেপি-র একটা বড় অংশ সমর্থকই হরিয়ানার জাট সম্প্রদায়ের মানুষ। এবং তাঁরা আগাগোড়া কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে। বিজেপি-র শরিক দলের সভাপতি তথা হরিয়ানার উপমুখ্যমন্ত্রী দুষ্ম্যন্ত চৌটালাও এই আইনকে সর্বোতভাবে কিনা তা নিয়ে খানিক দোদুল্যমান অবস্থায় রয়েছেন। ফলে অবিলম্বে কৃষি আইনের সমর্থনে ওই তিন রাজ্যে প্রচার ঝড় তুলতে চাইছে কেন্দ্রের শাসকদল।

আরও পড়ুন: মুকুল ‘কথা দিলেন’, বিজেপি এলে কেন্দ্রের নিয়মে বেতন পাবেন পার্শ্বশিক্ষকরা

এ দিনের বৈঠকে হরিয়ানার জাট নেতাদের আগামী ২-৩ দিনের মধ্যে কৃষি আইনের সমর্থনে নতুন পরিকল্পনা তৈরির নির্দেশ দেওয়া হয়। নতুন কৃষি আইনের সুবিধা তৃণমূল স্তরে ছড়িয়ে দিতে গ্রাম পঞ্চায়েত ও খাপ পঞ্চায়েতের সাহায্য নেওয়া হবে। একই সঙ্গে কৃষক নেতাদের বলা হয়েছে জনগণের মধ্যে গিয়ে কৃষি আইন সম্পর্কে বিভ্রান্তি দূর করতে।