Amit Shah: ‘কোনও আইনই বিচারবিভাগীয় পর্যালোচনার ঊর্ধ্বে নয়’, উপাসনাস্থল আইন নিয়ে মন্তব্য শাহের

Amit Shah: উপাসনা স্থল আইন নিয়ে অমিত শাহ বলেন, কোনও আইনই বিচারবিভাগীয় পর্যালোচনার ঊর্ধ্বে নয়। এছাড়া এই আইন সম্বন্ধে বিস্তারিত মন্তব্য করতে রাজি হননি।

Amit Shah: 'কোনও আইনই বিচারবিভাগীয় পর্যালোচনার ঊর্ধ্বে নয়', উপাসনাস্থল আইন নিয়ে মন্তব্য শাহের
ছবি সৌজন্যে : PTI
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Nov 25, 2022 | 4:10 PM

নয়া দিল্লি: ১৯৯১ সালের উপাসনাস্থল আইন (Place Of Worship Act 1991) নিয়ে কেন্দ্রের অবস্থান ব্যাখ্যা করতে বলেছিল সুপ্রিম কোর্ট। ১২ ডিসেম্বরের মধ্যে এই বিষয়ে কেন্দ্রকে নিজেদের অবস্থান জানাতে হবে শীর্ষ আদালতে। সুপ্রিম কোর্ট প্রদত্ত ডেডলাইনের আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে (Union Home Minister Amit Shah) এই আইন নিয়ে কেন্দ্রের অবস্থান সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বৃহস্পতিবার বলেছেন, কোনও আইনই বিচারবিভাগীয় পর্যালোচনার ঊর্ধ্বে নয়।

নয়া দিল্লিতে টাইমস নাউ সামিটে যোগ দিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানে উপাসনাস্থল আইন প্রসঙ্গ উঠলে, সেই বিষয়ে প্রকাশ্যে কোনও বিস্তারিত মন্তব্য করতে অস্বীকার করেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি এই সামিট থেকে বলেছেন, ‘অযোধ্যা রায়ের পর আরও বেশ কিছু বিবাদ প্রকাশ্যে এসেছে। ১৯৯১ সালে বলবৎ হওয়া এই আইনকে চ্যালেঞ্জ জানানোও হয়েছে। এই বিষয়টি নিয়ে এখনও অনেক বিবাদ থাকায় জনসাধারণের সামনে এই বিষয়ে কোনও আলোচনা করা ঠিক হবে না। তবে সব আইনকেই বিচারবিভাগীয় পর্যালোচনার মধ্যে দিয়ে যেতে হবে।’

এদিকে বিজেপি এই আইনে কোনও পরিবর্তন আনতে চাইছে কি না প্রশ্ন করা হলে অমিত শাহ বলেন, শীর্ষ আদালত এই মর্মে কেন্দ্রের কাছে অবস্থান জানতে চেয়েছে। খুব শীঘ্রই তারা সুপ্রিম কোর্টে এই আইনের বিষয়ে জানাবে। এছাড়াও অভিন্ন দেওয়ানি বিধি, সিএএ-এনআরসি, গুজরাট ও হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচন নিয়েও মন্তব্য করেন শাহ। বিধানসভা নির্বাচনে বিজেপির ফলাফল নিয়ে আশাবাদী তিনি। শাহ বলেন, ‘সবথেকে বেশি ভোটে জেতার নিজেদের রেকর্ডই আমরা ভেঙে দেব। বিজেপি আগে ১২৯ টি আসন জিতেছিল। সুতরাং, এবার আরও বেশি আসন পেয়ে রেকর্ড গড়বে বিজেপি।’ এছাড়াও তিনি বলেন, শুধুমাত্র এই দুই রাজ্যেই নয়, দিল্লিতে পুরসভা নির্বাচনেও বিজেপি জয় হাশিল করবেন বলে আশা শাহের।

অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে তিনি বলেন, বিজেপির নির্বাচনী ইস্তাহারে অভিন্ন দেওয়ানি বিধির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। তবে ধর্মের ভিত্তিতে এই আইনের প্রয়োগ হওয়া উচিত নয় বলে মত তাঁর। তিনি বলেন, ‘বিজেপি ছাড়া অন্য কোনও দল এই বিধির সমর্থনে কথা বলে না। বিজেপি শাসিত রাজ্য হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড ও গুজরাটে এই বিধি কার্যকর করার উদ্দেশ্যে প্য়ানেল গঠন করেছে। সেই প্যানেল এই নিয়ে আলোচনা করছে। সেই আলোচনা থেকে পাওয়া পরামর্শ অনুযায়ী আমাদের সরকার কাজ করবে। বিজেপি এই বিধি কার্যকর করবে এই বিষয়টি আমি নিশ্চিত করছি।’ সিএএ নিয়ে তিনি বলেছেন, ‘কারোর স্বপ্নেও ভাবা উচিত নয় যে সিএএ প্রযোজ্য হবে না। যাঁরা সেরকম ভাবছেন ভুল করছেন।’

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla