Rajasthan Congress: সচিন পাইলটের পক্ষে ৮০ শতাংশ বিধায়ক? রাজস্থানে আরও চওড়া কংগ্রেসের ফাটল

Rajasthan Minister RS Gudha: রাজস্থানের মন্ত্রী রাজেন্দ্র সিং গুধার দাবি, ৮০ শতাংশ বিধায়কই সচিন পাইলটের পক্ষে আছেন। রাজস্থানে অশোক গেহলটের সঙ্গে বিরোধ ক্রমে বাড়ছে।

Rajasthan Congress: সচিন পাইলটের পক্ষে ৮০ শতাংশ বিধায়ক? রাজস্থানে আরও চওড়া কংগ্রেসের ফাটল
ক্রমে চওড়া হচ্ছে গেহলট-পাইলট ফাটল
Follow Us:
| Edited By: | Updated on: Nov 25, 2022 | 3:40 PM

জয়পুর: রাজস্থানে কংগ্রেসের সঙ্কট বেড়েই চলেছে। ফের একবার মাথা চাড়া দিচ্ছে অশোক গেহলট বনাম সচিন পইলট (Ashok Gehlot vs Sachin Pilot) দ্বন্দ্ব। বৃহস্পতিবার, সচিন পাইলটকে সরাসরি ‘গদ্দার’ বলেছেন গেহলট। দাবি করেছেন, পাইলট কোনওদিনই মুখ্যমন্ত্রী হতে পারবেন না। একদিন পরই রাজস্থানের মুখ্যমন্ত্রীর সেই মন্তব্যের সমালোচনা করে, তাঁরই মন্ত্রিসভার এক সদস্য দাবি করলেন, রাজ্যের ৮০ শতাংশ কং বিধায়কই নাকি সচিন পাইলটের সঙ্গে আছেন। কারণ, তাঁর থেকে উপযুক্ত রাজনীতিক আর কেউ নেই।

রাজস্থানের মন্ত্রী রাজেন্দ্র সিং গুধার দাবি, “৮০ শতাংশ বিধায়কই সচিন পাইলটের সঙ্গে আছেন। যদি সচিন পাইলটের সঙ্গে ৮০ শতাংশ বিধায়ককে না পাওয়া যায়, তাহলে আমরা মুখ্যমন্ত্রিত্বের দাবি ছেড়ে দেব।” রাজেন্দ্র সিং গুধা আরও বলেছেন, সকল বিধায়ককে নিয়ে একটি বৈঠক ডাকলেই তাঁর এই দাবি প্রমাণ হয়ে যাবে।

সচিন পাইলট এবং অশোক গেহলটের নেতৃত্বের দ্বন্দ্ব নিয়ে দীর্ঘদিন ধরেই অশান্তি জারি রয়েছে রাজস্থান কংগ্রেসে। ২০১৮ সালে বিধানসভা নির্বাচনের পরই, কে মুখ্যমন্ত্রী হবেন, সেই প্রশ্নটা বড় হয়ে দেখা দিয়েছিল। তখনকার মতো দ্বন্দ্ব ধামাচাপা দিলেও, ২০২০ সালে রীতিমতো বিদ্রোহ ঘোষণা করেছিলেন সচিন। ১৯ জন বিধায়ককে সঙ্গে নিয়ে প্রায় দল ছেড়ে দিয়েছিলেন। সেই, যাত্রাতেও বিদ্রোহ সামাল দিতে পেরেছিল কংগ্রেস শীর্ষ নেতৃত্ব। মাসখানেক আগেও কংগ্রেস সভাপতি নির্বাচনের সময় আরও একবার এই ফাটল প্রকাশ্যে এসে গিয়েছিল। এরপর আবার গেহলট বনাম পাইলট দ্বন্দ্ব এক অন্য মাত্রা নিয়েছে এবার।

সচিন পাইলটকে ‘গদ্দার’ বলে উল্লেখ করে অশোক গেহলট বলেছেন, তিনি কোনওদিন মুখ্যমন্ত্রী হতে পারবেন না। সচিন পাইলট এর জবাবে বলেছেন, অশোক গেহলটের করা সকল অভিযোগ ভিত্তিহীন এবং মিথ্যা। তিনি আরও জানান, নিজেদের মধ্যে কাদা ছোড়াছুড়ি না করে, এই মুহূর্তে দলকে শক্তিশালী করাটাই লক্ষ্য হওয়া উচিত। অশোক গেহলটের নেতৃত্বকে একহাত নিয়ে তিনি বলেছেন, তাঁর নেতৃত্বেই ২০১৮ সালের নির্বাচনে রাজস্থানে বিজেপি বাজেভাবে পরাজিত হয়েছিল। তারপরও তাঁকে মুখ্যমন্ত্রী না করে অশোক গেহলটকে মুখ্যমন্ত্রী করেছিলেন কংগ্রেস সভাপতি। পাইলটের দাবি গেহলটকে আরও একটা সুযোগ দিতে চেয়েছিল নেতৃত্ব। তিনি বলেছেন, “রাজস্থানে ফের যাতে আমরা নির্বাচনে জিততে পারি, আজ সেটাই আমাদের অগ্রাধিকার হওয়া উচিত।”

এদিকে, এই দ্বন্দ্ব নিয়ে মহা ফ্যাসাদে পড়েছে কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্ব। দিন কয়েক আগেই রাজ্যের ইনচার্জের পদ থেকে সরে দাঁড়িয়েছেন অজয় ম্যাকেন। সভাপতি নির্বাচনের সময়, অশোক গেহলটপন্থী বিধায়কদের বিদ্রোহের বিষয়ে কেন্দ্রীয় নেতৃত্ব কোনও ব্যবস্থা নেয়নি বলেই তিনি সরে দাঁড়ান। বৃহস্পতিবার আরও একবার প্রকাশ্যে দুই নেতা দ্বন্দ্বে জড়ানোর পর, কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন, “এমনভাবে অশোক গেহলট এবং সচিন পাইলটের দ্বন্দ্ব মেটানো হবে, যাতে দল শক্তিশালী হয়।”