Amarinder Singh: রাহুল-প্রিয়ঙ্কাদের ‘অন্যায়’ দেখার পরেও চোখ বন্ধ করে বসেছিলেন সোনিয়া, ৭ পাতার চিঠিতে ভুঁড়ি ভুঁড়ি অভিযোগ ক্যাপ্টেনের

Amarinder Singh Resignation Letter : আজ সোনিয়াকে পাঠানো চিঠিতে অমরিন্দর লিখেছেন, "আসলে আমি আপনার ব্যবহার ভীষণভাবে ব্যথিত। আপনার সন্তানদের ব্যবহারও আমাকে হতাশ করেছে।"

Amarinder Singh: রাহুল-প্রিয়ঙ্কাদের 'অন্যায়' দেখার পরেও চোখ বন্ধ করে বসেছিলেন সোনিয়া, ৭ পাতার চিঠিতে ভুঁড়ি ভুঁড়ি অভিযোগ ক্যাপ্টেনের
সোনিয়ার বিরুদ্ধে অভিযোগের ঝুলি অমরিন্দর সিংয়ের। ছবি-PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 5:07 PM

চণ্ডীগঢ়: ১৮ সেপ্টেম্বর পঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। তার পর থেকে এতদিন পর্যন্ত আর যাই হয়ে যাক, সোনিয়া স্তুতি কোনওদিন বাদ যায়নি ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের মুখে। কিন্তু আজ কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ থেকে ইস্তফা দিতেই নিজের সব ক্ষোভ উগরে দিলেন ক্যাপ্টেন। সাত পাতার পদত্যাগ পত্র পাঠিয়েছেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধীকে। আর তার পরতে পরতে অভিযোগের ঝুলি। তালিকায় রয়েছেন সভানেত্রী সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়ঙ্কা গান্ধীও।

সোনিয়াকে পাঠানো চিঠিতে ক্যাপ্টেন অমরিন্দর সিং লিখেছেন, আমি ক্লান্ত নই। রাজনীতি থেকে অবসরও নিচ্ছি না। আমার প্রিয় পঞ্জাবকে এখনও অনেক কিছু দেওয়ার আছে। আমি লড়তে চাই। হারিয়ে যেতে চাই না।”

কিছুদিন আগেই পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রীর গলায় সোনিয়া স্তুতি শোনা গিয়েছিল। বলেছিলেন, “সোনিয়া গান্ধী যেভাবে সবসময় আমার পাশে দাঁড়িয়েছেন, তার জন্য আমি কৃতজ্ঞ। ” অথচ তারপর তিন দিন কাটতে না কাটতেই সব অভিযোগ উগরে দিলেন। আজ সোনিয়াকে পাঠানো চিঠিতে তিনি লিখেছেন, “আসলে আমি আপনার ব্যবহার ভীষণভাবে ব্যথিত। আপনার সন্তানদের ব্যবহারও আমাকে হতাশ করেছে। তাঁদের আমি এখনও নিজের সন্তানের মতোই ভালবাসি। ওদের বাবাকে (রাজীব গান্ধীকে) আমি ১৯৫৪ সাল থেকে চিনি, সেই সময় আমরা একসঙ্গে স্কুলে পড়তাম।”

তিনি আরও লিখেছেন, গত কয়েক মাসে আমাকে যে অবজ্ঞার শিকার হতে হয়েছে, আমি আশা করি যে অন্য কোনও বর্ষীয়ান কংগ্রেস নেতাকে এই পরিস্থিতির মুখোমুখি হতে হবে না।

অভিমানী অমরিন্দর সিং তাঁর পদত্যাগপত্রে রাহুল ও প্রিয়ঙ্কার বিরুদ্ধেও অভিযোগ করেছেন। তাঁর বক্তব্য, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী নভজ্যোত সিং সিধুর কার্যকলাপের উপর লাগাম দেওয়ার পরিবর্তে, প্রদেশ কংগ্রেস সভাপতির পৃষ্ঠপোষকতা করেছিলেন। তাঁর আরও অভিযোগ, এই গোটা ঘটনায় সোনিয়া গান্ধী চোখ বন্ধ করে বসেছিলেন।

বিগত চার দশকেরও বেশি সময় ধরে কংগ্রেসের সৈনিক ছিলেন ৭৯ বছর বয়সী অমরিন্দর সিং। পঞ্জাবেও কংগ্রেসের অন্যতম বড় মুখ ছিলেন তিনিই। কিন্তু নভজ্যোত সিং সিধুর কংগ্রেসে প্রবেশের পর থেকেই দুই নেতার মধ্যে চরম বিবাদ শুরু হয়। প্রদেশ কংগ্রেস সভাপতির পদ পাওয়ার পরই সিধুর ঘনিষ্ঠ বিধায়করা অমরিন্দরের ইস্তফার জন্য দলের উপর চাপ সৃষ্টি করতে থাকেন। শেষমেশ অপমানিত হয়ে গত ১৮ সেপ্টেম্বর তিনি মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন।

মুখ্য়মন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার পরই আন্দাজ করা গিয়েছিল কংগ্রেস থেকেও সম্পর্ক ছিন্ন করবেন। গত মাসের শেষভাগেই তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করেন। সেই সময় থেকেই বিজেপিতে যোগ দেওয়ার জল্পনা শুরু হয়েছিল। তবে সেই জল্পনায় জল ঢেলে অমরিন্দর সিং জানিয়েছিলেন, নিজের দল গড়তেই আগ্রহী তিনি।

এরপর আজ বিকেলে নতুন দলের নাম ঘোষণা করলেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। নতুন দলের নাম পঞ্জাব লোক কংগ্রেস। ইতিমধ্য়েই কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ থেকে ইস্তফা দিয়েছেন ক্যাপ্টেন। দলের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধীর কাছে নিজের পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন তিনি।

আরও পড়ুন : Amarinder Singh: চার দশকের সম্পর্ক ছিন্ন সোনিয়াদের সঙ্গে, অমরিন্দর এখন ‘পঞ্জাব লোক কংগ্রেসে’র ক্যাপ্টেন