Amarinder Singh: চার দশকের সম্পর্ক ছিন্ন সোনিয়াদের সঙ্গে, অমরিন্দর এখন ‘পঞ্জাব লোক কংগ্রেসে’র ক্যাপ্টেন

Punjab Lok Congress: ইতিমধ্য়েই কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ থেকে ইস্তফা দিয়েছেন ক্যাপ্টেন। দলের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধীর কাছে নিজের পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন তিনি।

Amarinder Singh: চার দশকের সম্পর্ক ছিন্ন সোনিয়াদের সঙ্গে, অমরিন্দর এখন 'পঞ্জাব লোক কংগ্রেসে'র ক্যাপ্টেন
গণপিটুনি ও হত্যার সমালোচনা করলেন অমরিন্দর সিং। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 5:08 PM

চণ্ডীগঢ়: অবশেষে জল্পনার অবসান। নতুন দলের নাম ঘোষণা করলেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। নতুন দলের নাম পঞ্জাব লোক কংগ্রেস। ইতিমধ্য়েই কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ থেকে ইস্তফা দিয়েছেন ক্যাপ্টেন। দলের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধীর কাছে নিজের পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন তিনি।

কিছুদিনে আগেই ক্যাপ্টেন অমরিন্দর সিং তাঁর ভবিষ্যৎ রাজনৈতিক গতিবিধির বিষয়ে ইঙ্গিত দিয়ে রেখেছিলেন। জানিয়ে রেখেছিলেন, তিনি নতুন দল গঠন করবেন। সেদিক থেকে দেখলে, আজ কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ থেকে ইস্তফা এবং তারপর নতুন দলের নাম ঘোষণা ছিল কেবলই সময়ের অপেক্ষা।

মাঝে কানাঘুষো শোনা যাচ্ছিল, তিনি নাকি কংগ্রেসেই থেকে যেতে পারেন। তবে সেই সব জল্পনাতেও নিজেই ইতি টেনে দিয়েছিলেন ক্যাপ্টেন। সাফ জানিয়ে দিয়েছিলেন, এখন আর তাঁর পিছনে ঘুরে তাঁকানোর সময় নেই।

ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের মিডিয়া অ্যাডভাইজার রবীন ঠুকরাল সম্প্রতি টুইটে ক্যাপ্টেনের বয়ানে জানিয়েছিলেন, “সোনিয়া গান্ধী যেভাবে সবসময় আমার পাশে দাঁড়িয়েছেন, তার জন্য আমি কৃতজ্ঞ। কিন্তু এখন আর কংগ্রেসে থাকার সময় নেই।”

বিগত চার দশকেরও বেশি সময় ধরে কংগ্রেসের সৈনিক ছিলেন ৭৯ বছর বয়সী অমরিন্দর সিং। পঞ্জাবেও কংগ্রেসের অন্যতম বড় মুখ ছিলেন তিনিই। কিন্তু নভজ্যোত সিং সিধুর কংগ্রেসে প্রবেশের পর থেকেই দুই নেতার মধ্যে চরম বিবাদ শুরু হয়। প্রদেশ কংগ্রেস সভাপতির পদ পাওয়ার পরই সিধুর ঘনিষ্ঠ বিধায়করা অমরিন্দরের ইস্তফার জন্য দলের উপর চাপ সৃষ্টি করতে থাকেন। শেষমেশ অপমানিত হয়ে গত ১৮ সেপ্টেম্বর তিনি মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন।

মুখ্য়মন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার পরই আন্দাজ করা গিয়েছিল কংগ্রেস থেকেও সম্পর্ক ছিন্ন করবেন। গত মাসের শেষভাগেই তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করেন। সেই সময় থেকেই বিজেপিতে যোগ দেওয়ার জল্পনা শুরু হয়েছিল। তবে সেই জল্পনায় জল ঢেলে অমরিন্দর সিং জানিয়েছিলেন, নিজের দল গড়তেই আগ্রহী তিনি।

গত ১৯ অক্টোবর অমরিন্দর সিং নিজেই জানান, নতুন দলের সূচনা করতে চলেছেন তিনি। সমমনস্ক যে দলগুলি রয়েছে, তাদের সঙ্গে জোট বাঁধতে আগ্রহী তিনি। কৃষি আইন ও কৃষক আন্দোলন নিয়ে সমাধান সূত্র মিললে, আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে আসন ভাগাভাগিতেও রাজি তিনি।

পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং (Amarinder Singh) নতুন দল গঠনের ইঙ্গিত যখন দিয়েছিলেন, তখন এও জানিয়ে রেখেছিলেন আসন্ন বিধানসভা নির্বাচনে (Punjab Assembly Election, 2022) বিজেপির সঙ্গে আসন সমঝোতার চিন্তাভাবনা করছেন তিনি। আর তাতে সবুজ সংকেত দিয়ে দিয়েছে গেরুয়া শিবিরও। পঞ্জাব বিজেপির (Punjab BJP) দায়িত্বে থাকা দুশ্যন্ত গৌতম জানিয়েছেন, ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের সঙ্গে জোট করতে তাঁরা তৈরি।

আরও পড়ুন : Amarinder Singh vs Charanjit Singh Channi: কৃষি আইনকে হাতিয়ার করে মাঠে নেমেই চন্নীকে ‘বাউন্সার’ ক্যাপ্টেনের