Amarinder Singh vs Charanjit Singh Channi: কৃষি আইনকে হাতিয়ার করে মাঠে নেমেই চন্নীকে ‘বাউন্সার’ ক্যাপ্টেনের

এমন অনেক বৈঠক মুখ্যমন্ত্রী থাকাকালীন অনেক বার করেছেন। চন্নীর বৈঠকে নতুন কোনও বিশেষত্ব খুঁজে পাচ্ছেন বলে জানান অমরিন্দর (Amarinder Singh)।

Amarinder Singh vs Charanjit Singh Channi: কৃষি আইনকে হাতিয়ার করে মাঠে নেমেই চন্নীকে ‘বাউন্সার’ ক্যাপ্টেনের
চন্নী বনাম ক্যাপ্টেন। গ্রাফিক্স- অভিক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2021 | 12:01 PM

নয়া দিল্লি: ক্যাপ্টেনের প্রথম ‘অ্যাটাক’। বিতর্কিত তিন কৃষি আইনকে হাতিয়ার করে উত্তরসূরিকে তুলোধনা করলেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। সম্প্রতি কৃষকদের সঙ্গে বৈঠক করেন বর্তমান মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নী (Charanjit Singh Channi)। সেই বৈঠকের ভিডিয়ো টুইট করে তিনি জানান, কিসান ইউনিয়নের নেতা বলবীর সিং রাজেওয়ালের সঙ্গে কেন্দ্রের তিন কৃষি আইন নিয়ে কথা হয় তাঁর। এরপরই পাল্টা টুইটে ক্যাপ্টেনের কটাক্ষ, এমন অনেক বৈঠক মুখ্যমন্ত্রী থাকাকালীন করেছেন। চন্নীর বৈঠকে নতুন কোনও বিশেষত্ব খুঁজে পাচ্ছেন বলে জানান অমরিন্দর (Amarinder Singh)।

এরপর চরণজিৎকে একহাত নেন অমরিন্দর সিংয়ের মুখপাত্র রবীন থুকরালও। তাঁর দাবি, কৃষকদের সঙ্গে বৈঠক করে বিভ্রান্তিমূলক বার্তা দিচ্ছেন চন্নী। তিনি এমন ভাবে ব্যাখ্যা করছেন যেন কৃষকদের নিয়ে ভাবনাচিন্তা তাঁর পূর্বসূরি করেননি। তাঁর সরকারও সংশোধনী কৃষি আইন নিয়ে বিস্তর আলোচনা করেছে। কিন্তু তাদের উপরে রাজ্যপাল রয়েছেন যাঁর হাতেই ন্যস্ত নতুন আইন কার্যকরে। তাই অযথা বিভ্রান্তি না ছড়ানোই উচিত চন্নীর।

উল্লেখ্য, অমরিন্দরের এ দিনের সমালোচনা অত্যন্ত ইঙ্গিতবহ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। কংগ্রেস ছাড়ার পর নতুন দল করার ঘোষণা করেছেন অমরিন্দর। কিন্তু তাঁর দলের রাজনৈতিক অবস্থান কী হবে এখনও স্পষ্ট নয়। মুখ্যমন্ত্রীর ইস্তফা দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেছিলেন ক্যাপ্টেন। সূত্রের খবর, কংগ্রেসের প্রথম সারির নেতাদের সঙ্গেও যোগাযোগ রেখে চলেছেন তিনি। যদিও এই তথ্য সরাসরি খারিজ করে দিয়েছেন ক্যাপ্টেন নিজেই। পঞ্জাব বিধানসভা নির্বাচনে কংগ্রেসের বিরুদ্ধে অমরিন্দরের সরাসরি যুদ্ধ ঘোষণা করার জল্পনা ছিল, কৃষি আইন নিয়ে এ দিনের সমালোচনা সেই পথে ক্যাপ্টেন হাঁটছেন বলে মত বিশেষজ্ঞদের।

জানা যাচ্ছে, এ বারের নির্বাচনে ১১৭টি আসনেই প্রার্থী দেবে ক্যাপ্টেনের দল। কংগ্রেস, আম আদমি পার্টি, অকালি দলের বিরুদ্ধে ক্যাপ্টেনের সুর সপ্তমে উঠতে পারে কিন্তু বিজেপির ক্ষেত্রে তা স্পষ্ট নয়। অন্য একটি সূত্র বলছে, বিজেপির সঙ্গে গাঁটছড়া বেঁধে নির্বাচনে লড়তে পারেন ক্যাপ্টেন। বিজেপির সঙ্গে আসন সমঝোতা করার শর্ত একটাই কৃষকদের স্বার্থ অক্ষুন্ন রাখতে হবে। সেক্ষেত্রে বিজেপি আদৌ নমনীয় হবে কিনা দেখার। মুখ্যমন্ত্রীর পদ থেকে অপসারিত হওয়ার পর অমিত শাহের সঙ্গে সাক্ষাতে এই বিষয়ে আলোচনা হয়েছে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন- পুলিশের বাধা, ত্রিপুরায় ঢুকতেই পারল না জলপাইগুড়ি জেলা তৃণমূল সভাপতি সহ অন্যান্যরা