খেল দেখাচ্ছে অ্যান্টিবডি ককটেল, ২৪ ঘণ্টায় ৪০ করোনা রোগীর দেহে উধাও যাবতীয় উপসর্গ!

ক্যাশিরিভিম্যাব ও ইন্ডেভিম্যাবের সংমিশ্রণে তৈরি এই ককটেলের দাম প্রায় ৭০ হাজার টাকা হলেও বহু রোগীই বর্তমানে স্বেচ্ছায় এই ওষুধ নিতে চাইছেন বলে জানা গিয়েছে।

খেল দেখাচ্ছে অ্যান্টিবডি ককটেল, ২৪ ঘণ্টায় ৪০ করোনা রোগীর দেহে উধাও যাবতীয় উপসর্গ!
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 13, 2021 | 7:07 AM

হায়দরাবাদ: করোনা আক্রান্ত হয়েও রাতারাতি এক সপ্তাহে সুস্থ হয়ে উঠেছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতেও সেই ওষুধ প্রয়েগে এক সপ্তাহ নয়, বরং একদিনেই উধাও হয়ে যাচ্ছে করোনার যাবতীয় উপসর্গ। অ্যান্টিবডি ককটেলের সাফল্য মিলল এ বার হায়দরাবাদের একটি হাসপাতালেও, যেখানে ৪০ জনের উপর প্রয়োগ করা হয়েছিল এই ওষুধ।

হায়দরাবাদের এশিয়ান ইন্সটিটিউট অব গ্যাস্ট্রোএন্ট্রোলজি হাসপাতালে ৪০ জন করোনা রোগীর উপর প্রয়োগ করা হয় মনোক্লোনাল অ্যান্টিবডি ককটেল। রাতারাতি ২৪ ঘণ্টার মধ্যেই সুস্থ হয়ে ওঠেনসকলে। জ্বর, সর্দিকাশির মতো সাধারণ উপসর্গ গায়েব হয়ে যায়। এমনকি আরটি-পিসিআর টেস্টেও করোনাভাইরাসের উপস্থিতি মেলে না।

এই গবেষণার বিষয়ে হাসপাতালের অধ্যক্ষ ডঃ নাগেশ্বর রেড্ডি বলেন, “আমেরিকায় গবেষণায় দেখা গিয়েছে, অ্যান্টিবডি ককটেল ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে প্রথম খোঁজ মেলা করোনা ভাইরাসের ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর। তবে ভারতে প্রথম খোঁজ মেলা ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও এই ককটেল কার্যকরী কিনা, তা কেউ পরীক্ষা করে দেখেনি, আমরা সেই পরীক্ষাই করছি। আগামী সপ্তাহে এই ৪০ জন রোগীকে ফের পরীক্ষা করা হবে। প্রায় ১০০ শতাংশ কেসেই আরটি-পিসিআর টেস্টে আর করোনাভাইরাসের উপস্থিতি মেলেনা।”

স্বল্প বা মাঝারি উপসর্গযুক্ত করোনা রোগীদের জন্য ব্যবহৃত অ্যান্টিবডি ককটেল করোনা আক্রান্ত রোগীকে তিন থেকে চারদিনের মধ্যেই দেওয়া হয়। ক্যাশিরিভিম্যাব ও ইন্ডেভিম্যাবের সংমিশ্রণে তৈরি এই ককটেলের দাম প্রায় ৭০ হাজার টাকা হলেও বহু রোগীই বর্তমানে স্বেচ্ছায় এই ওষুধ নিতে চাইছেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: লাখের হিসাব সরকারি নথিতে কমে দাঁড়াচ্ছে হাজারে, করোনায় মৃতের সংখ্যা গোপন করায় কাঠগড়ায় মধ্য প্রদেশও