লাখের হিসাব সরকারি নথিতে কমে দাঁড়াচ্ছে হাজারে, করোনায় মৃতের সংখ্যা গোপন করায় কাঠগড়ায় মধ্য প্রদেশও

এপ্রিল মাসেও মধ্য প্রদেশের বিরুদ্ধে মৃতের সংখ্যা লুকনোর অভিযোগ উঠেছিল। ভোপালের একটি শ্মশানেই দৈনিক ৩৮১১ জনের দেহ সৎকার করা হলেও সরকারি নথি অনুযায়ী, সে দিন করোনা সংক্রমণে কেবল ১০৪ জনের মৃত্যু হয়েছিল।

লাখের হিসাব সরকারি নথিতে কমে দাঁড়াচ্ছে হাজারে, করোনায় মৃতের সংখ্যা গোপন করায় কাঠগড়ায় মধ্য প্রদেশও
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 13, 2021 | 6:35 AM

ভোপাল: আদালতের চাপে পড়ে বিহারে করোনায় মৃতের সংখ্যা পুনর্গণনা করতেই একলাফে তা সাড়ে পাঁচ হাজার থেকে বেড়ে সাড়ে নয় হাজারে পৌঁছেছে। এ বার তথ্যে কারচুপির সন্দেহ তৈরি হল মধ্য প্রদেশে করোনায় মৃতের সংখ্যা ঘিরেও। করোনাকালের আগের সময়ের তুলনায় সংক্রমণের দুটি ঢেউ মিলিয়ে প্রায় তিনগুণ বেশি মৃত্যু হয়েছে বলেই জানা গিয়েছে।

তথ্য গোপন করা নিয়ে প্রশ্ন আগেই উঠেছিল, কিন্তু সেই সময়ে মধ্য প্রদেশ সরকার যাবতীয় দাবিকে ভুয়ো বলে উড়িয়ে দেয়। সম্প্রতি এক সাংবাদিক বিগত কয়েক বছরের সঙ্গে গত এক বছরের মৃতের সংখ্যা তুলনা করতেই চাঞ্চল্যকর তথ্য সামনে আসে।

সংগৃহিত তথ্য অনুযায়ী, ২০১৮ ও ২০১৯ সালে এপ্রিল-মে মাসের সময়ে মধ্য প্রদেশে গড়ে ৫৯ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। সেই সংখ্যাটিই চলতি বছরে বেড়ে দাঁড়ায় ২.৩ লাখে। অর্থাৎ করোনা সংক্রমণের আগে মৃতের সংখ্যার তুলনায় বর্তমানে মৃতের সংখ্যা ২৯০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এরমধ্যে আবার ১.৭৪ লাখ মৃত্যু কেবল মে মাসেই হয়েছে।

যদিও সরকারি তথ্য বলছে অন্য কথা। সরকারের হিসাব অনুযায়ী, চলতি বছরের এপ্রিল ও মে মাসে রাজ্যে কেবল ৪ হাজার ১০০ জনের মৃত্যু হয়েছে। সিভিল রেজিস্ট্রেশন সিস্টেমের সঙ্গে সরকারের প্রকাশিত তথ্যের মিল না থাকাতেই তথ্য গোপন বা কারচুপি করার অভিযোগ উঠছে শিবরাজ সিং চৌহানের সরকারের উপর।

এর আগে গত এপ্রিল মাসেও মধ্য প্রদেশের বিরুদ্ধে মৃতের সংখ্যা লুকনোর অভিযোগ উঠেছিল। ভোপালের একটি শ্মশানেই দৈনিক ৩৮১১ জনের দেহ সৎকার করা হলেও সরকারি নথি অনুযায়ী, সে দিন করোনা সংক্রমণে কেবল ১০৪ জনের মৃত্যু হয়েছিল।

করোনায় মৃতের সংখ্যা নিয়ে বিহারে তথ্য় কারচুপি সামনে আসতেই এ বার কাঠগড়ায় দাঁড়াচ্ছে অন্যান্য রাজ্য়গুলিও।

আরও পড়ুন: এবার বাড়িতে গিয়ে ভ্যাকসিন দেবেন স্বাস্থ্যকর্মীরা