Arunachal Pradesh Earthquake: নেপাল-আন্দামানের পর অরুণাচল! ভূমিকম্পে কেঁপে উঠল পাহাড়ি রাজ্য

Arunachal Pradesh: এনসিএস জানিয়েছে, বৃহস্পতিবার সকাল ১০ টা ৩১ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়েছে।

Arunachal Pradesh Earthquake: নেপাল-আন্দামানের পর অরুণাচল! ভূমিকম্পে কেঁপে উঠল পাহাড়ি রাজ্য
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2022 | 1:46 PM

ইটানগর: ভূমিকম্পে কেঁপে উঠল অরুণাচল প্রদেশ (Arunachal Pradesh)। ন্যাশনাল সেন্টার অব সিসমোলজি (National Institute Of Seismology) থেকে পাওয়া খবর অনুযায়ী রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্র ছিল ৫.৭। জানা গিয়েছে, পশ্চিম সিয়াংয় ছিল বৃহস্পতিবারের ভূমিকম্পের কেন্দ্রস্থল। এনসিএস জানিয়েছে, বৃহস্পতিবার সকাল ১০ টা ৩১ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়েছে। মাটি থেকে ১০ কিলোমিটার নিচে ছিল কম্পনের কেন্দ্রস্থল। টুইটে ভূমিকম্প সংক্রান্ত বিস্তারিত তথ্য দিয়েছে এনসিএস।

এই নিয়ে পরপর দু’দিন ভূমিকম্পে কেঁপে উঠল দেশের দুটি রাজ্যে। বুধবার মাঝরাতে আন্দামানেও ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পে কেঁপে ওঠে আন্দামানের রাজধানী পোর্ট ব্লেয়ার। ন্যাশনাল সেন্টার অব সিসমোলজি জানিয়েছিল, আন্দামানে কম্পনের মাত্রা ছিল ৪.৩। যদিও আন্দামানে হওয়া ভূমিকম্পে কোনও হতাহতের খবর মেলেনি বা এখনও কোনও ক্ষয়ক্ষতির কথাও জানা যায়নি।

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট থেকে জানা গিয়েছে, মাঝরাতে কম্পন অনভূত হওয়ায় আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। অনেকে বাড়ি ছেড়ে বাইরে বেরিয়ে আসেন। অনেকেই সুনামির সম্ভাবনা নিয়ে আতঙ্কিত হয়ে পড়েছিলেন। কিন্তু এসিএসের তরফে সুনামির কোনও সতর্কবার্তা জারি করা হয়নি।

দেশে একের পর এক ভূমিকম্পে সাধারণ মানুষের মনে আতঙ্ক তৈরি হয়েছে। প্রসঙ্গত, মঙ্গলবার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছিল প্রতিবেশী রাজ্য নেপাল। কম্পনের তীব্রতা এতটাই বেশি ছিল যে কম্পনের কারণে দিল্লি, উত্তর প্রদেশ বিহার সহ একাধিক নেপাল লাগোয়া রাজ্যে কম্পন অনুভূত হয়। মঙ্গলবার নেপালে মোট ৩ বার কম্পন অনভূত হয়েছিল। রাত ৯ টা নাগাদ প্রথমবার কেঁপে ওঠে নেপাল। দ্বিতীয়বার ৯টা ৫৬ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়। রাত ২টো ১২ মিনিট নাগাদ তৃতীয়বারের জন্য কম্পন অনুভূত হয়েছিল। তৃতীয় কম্পনটি ছিল সবথেকে বেশি ভয়াবহ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৬। নেপালের ভূমিকম্পে ৬ জন প্রাণ হারিয়েছেন বলেই জানা গিয়েছে। এমনকী বেশ কিছু বাড়ি ভেঙে পড়ার খবর মিলেছে।