Gujarat Election 2022: গুজরাট নির্বাচনে বিজেপির টিকিটে লড়বেন হার্দিক-জাদেজার স্ত্রী, আর কে কে রয়েছেন তালিকায়?

BJP Candidate List 2022: গুজরাট নির্বাচনে প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি। কংগ্রেসের হাত ছেড়ে বিজেপির টিকিটে লড়বেন হার্দিক প্যাটেল।

Gujarat Election 2022: গুজরাট নির্বাচনে বিজেপির টিকিটে লড়বেন হার্দিক-জাদেজার স্ত্রী, আর কে কে রয়েছেন তালিকায়?
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2022 | 2:16 PM

গান্ধীনগর: ডিসেম্বরেই বিধানসভা নির্বাচন মোদী-শাহের রাজ্যে। এখন প্রস্তুতি তুঙ্গে। এই আবহে বৃহস্পতিবার প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি। গুজরাট বিধানসভার ১৮২ আসনের মধ্যে ১৬০ আসনের প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি। দু’ দফায় ভোটগ্রহণ হবে গুজরাটে। প্রথম দফায় ১ ডিসেম্বর ভোট হবে ৮৯ আসনে। এর মধ্যে ৮৪ আসনের প্রার্থীর নাম এদিন ঘোষণা করে দিল শাসকদল। আর ৫ ডিসেম্বর দ্বিতীয় দফা নির্বাচনে ৯৩ আসনের মধ্যে ৭৬ টি আসনের প্রার্থীর নাম প্রকাশ করল বিজেপি।

রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী ভূপেন্দ্রভাই প্যাটেল তাঁর নিজের কেন্দ্র ঘাটলোদিয়া থেকেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এদিকে এই নির্বাচনে একাধিক বিধায়ককে টিকিট দেয়নি বিজেপি। বিজেপির তরফে প্রকাশিত প্রথম প্রার্থী তালিকায় ১৪ জন মহিলা এবং ১৩ ও ২৪ জন তফসিলি জনজাতি ও তফসিলি উপজাতির রয়েছেন।

টিকিট পেলেন ক্রিকেটার রবীন্দ্র জাদেজার স্ত্রী:

কানাঘুষো শোনা যাচ্ছিল গুজরাট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন ক্রিকেটার রবীন্দ্র জাদেজার স্ত্রী রিভাবা জাদেজা। আর সেই জল্পনাই সত্যি হল। গুজরাট বিধানসভা নির্বাচনের অন্যতম প্রার্থী হিসেবে এদিন তাঁর নাম ঘোষণা করা হয়েছে। ২০১৯ সালে তিনি বিজেপিতে যোগ দিয়েছিলেন। আর এই নির্বাচনে জামনগর থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি।

প্রতিদ্বন্দ্বিতা করছেন হার্দিক:

এই বছরই কংগ্রেসের হাত ছেড়ে বিজেপিতে যোগ দেন হার্দিক পাটিল। কংগ্রেস ছাড়ার সময় দলের তৎকালীন সভানেত্রী সনিয়া গান্ধীকে চিঠি লিখে নিজের ক্ষোভ প্রকাশ করেছিলেন। সেই হার্দিকই এবার বিজেপির টিকিটে কংগ্রেসের বিরুদ্ধে লড়বে। গতবার কংগ্রেসের টিকিটে নির্বাচন লড়েছিলেন। এবার বিজেপির টিকিটে ভিরাগ্রাম থেকে লড়বেন।

মোরবি সেতুর বড় চমক:

সম্প্রতি গুজরাটের মোরবিতে মাচ্ছু নদীর উপর ব্রিটিশ আমলের ঝুলন্ত কেবল সেতু ভেঙে পড়ে। সেই দুর্ঘটনায় মৃত্যু হয় অন্ততপক্ষে ১৪১ জনের। নির্বাচনের আগে এহেন ঘটনায় স্বাভাবিকভাবেই অস্বস্তিতে পড়ে রাজ্য সরকার। তবে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, সেই ঘটনাকে পজ়িটিভ মোড় দিতে উদ্যত বিজেপি। তাই সেখানকার বর্তমান বিধায়ককে সরিয়ে প্রার্থী করা হল ‘হিরো’কে। মোরবি থেকে প্রাক্তন বিধায়ক কান্তিলাল আমরুতিয়াকে টিকিট দিল বিজেপি। একাধিক ভিডিয়ো ও সংবাদ প্রতিবেদন থেকে জানা গিয়েছিল, মোরবি সেতু বিপর্যয়ের সময় এই প্রাক্তন বিধায়ক দুর্ঘটনাগ্রস্তদের প্রাণ বাঁচানোর জন্য মাচ্ছু নদীতে নেমে গিয়েছিলেন। এবার সেই মুখকেই কাজে লাগাতে চাইছে বিজেপি।

বাদ পড়লেন অনেকে:

এদিন প্রার্থী তালিকা প্রকাশের পর জানা গিয়েছে একাধিক বর্তমান বিধায়ককে এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য টিকিট দেয়নি বিজেপি। যেমন, জামনগর উত্তর ও মোরবিতে বর্তমান বিধায়কদের মেলেনি টিকিট। এছাড়াও আরও ৩৬ বিধায়ক এই নির্বাচন থেকে বাদ পড়েছেন। এদিকে গতকালই গুজরাটের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজয় রূপাণী ও প্রাক্তন উপমুখ্যমন্ত্রী নিতিন প্যাটেল সহ জানিয়েছিলেন তাঁরা এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না।