পেট্রল-ডিজেলে ৫ টাকা ছাড়, কমছে মদের দাম, ভোটের মুখে ঘোষণা প্রতিবেশী রাজ্যের

গত বছরের  মে মাসে অসমে দেশীয় মদের উপর ২৫ শতাংশ শুল্ক চাপানো হয়। এরপর এপ্রিল মাসে পেট্রোল ও ডিজেলের দামও পাঁচ টাকা বৃদ্ধি করে দেওয়া হয়। সেইসময় পেট্রোল ও ডিজেলের দাম ছিল যথাক্রমে ৭১ টাকা ও ৬৫ টাকা।

পেট্রল-ডিজেলে ৫ টাকা ছাড়, কমছে মদের দাম, ভোটের মুখে ঘোষণা প্রতিবেশী রাজ্যের
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Feb 12, 2021 | 1:11 PM

গুয়াহাটি: নির্বাচনের হাওয়া বইতে শুরু করেছে বাংলা ও অসমে। সেই কথা মাথায় রেখেই প্রতিবেশী রাজ্যে কমছে পেট্রল ও ডিজেলের দাম। রাজ্য়ের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানান, পেট্রল-ডিজেলের দাম প্রতি লিটারে পাঁচ টাকা কমানো হচ্ছে। একইসঙ্গে মদের উপর শুল্কেও ২৫ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। আজ মধ্যরাত থেকেই কার্যকর হবে নতুন মূল্য।

রাজ্য বিধানসভার দ্বিতীয় দিনে অসমের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Biswa Sarma) জানান, পেট্রল ও ডিজেলের মূল্য পাঁচ টাকা কমানো হচ্ছে। আজ রাত ১২টা থেকেই নতুন মূল্য কার্যকর হবে। একইসঙ্গে দেশীয় মদের উপর যে ২৫ শতাংশ শুল্ক বসানো হয়েছিল, তাও তুলে নেওয়া হবে। বর্তমানে গুয়াহাটিতে পেট্রলের দাম ৯০ টাকা ৯৪ পয়সা এবং ডিজেলের মূল্য ৮৪ টাকা ৮২ পয়সা।

গতমাসেই হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছিলেন, আগামী মাস থেকে অসমে পেট্রল, ডিজেল ও মদের দাম কমবে। করোনাকালে যে অতিরিক্ত শুল্ক চাপানো হয়েছিল, তা ফেব্রুয়ারি মাস থেকে তুলে নেওয়া হবে। আজ রাজ্য অধিবেশনে তিনি বলেন, “করোনা মহামারির সময় যে অতিরিক্ত কোভিড শুল্ক চাপানো হয়েছিল, তা তুলে নেওয়া হচ্ছে।”

আরও পড়ুন: ‘দেখান, কৃষি আইনে কোথায় লেখা মান্ডি বন্ধ হবে?’, অনুরাগের তোপ

গতবছর করোনা সংক্রমণের শুরুতে লকডাউনের কারণে কেন্দ্র তথা রাজ্যগুলির রাজস্বে যে চরম ঘাটতি দেখা দিয়েছিল, তা পূরণে অতিরিক্ত কোভিড শুল্ক (COVID Tax) চাপানো হয়েছিল।গত বছরের  মে মাসে অসমে দেশীয় মদের উপর ২৫ শতাংশ শুল্ক চাপানো হয়। এরপর এপ্রিল মাসে পেট্রল ও ডিজেলের দামও পাঁচ টাকা বৃদ্ধি করে দেওয়া হয়। সেইসময় পেট্রল ও ডিজেলের দাম ছিল যথাক্রমে ৭১ টাকা ও ৬৫ টাকা। সেখান থেকে দাম বৃদ্ধি করে প্রতি লিটারে যথাক্রমে ৭৭টাকা ও ৭০ টাকা করা হয়। সেইসময় হিমন্ত বিশ্ব শর্মা বলেছিলেন, “সরকারের রাজস্বে ক্ষতি হচ্ছে। সেই ঘাটতি পূরণেই মূল্য বৃদ্ধি করা হচ্ছে।”

আগামী মার্চ-এপ্রিল মাসেই অসমে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) রাজ্য সফরে এসে নির্বাচনী প্রচার সেরে গিয়েছেন। রাজ্যের বিজেপি (BJP) নেতৃত্বরাও জোরকদমে প্রচার শুরু করে দিয়েছেন। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে পেট্রল-ডিজেল ও মদের দাম কমায় প্রভাব ভোটব্যাঙ্কেও পড়বে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রী ভীতু, ভারতের জমি চিনের হাতে তুলে দিয়েছেন’, লাদাখ ইস্যুতে বিস্ফোরক রাহুল