২ সন্তান নীতি না মানলে বঞ্চিত হতে হবে সরকারি সুবিধা থেকে: হিমন্ত বিশ্ব শর্মা

২০১৭ সালের সেপ্টেম্বর মাসে অসম বিধানসভায় জনসংখ্যা এবং নারী ক্ষমতায়ন নীতি পাশ হয়েছিল।

২ সন্তান নীতি না মানলে বঞ্চিত হতে হবে সরকারি সুবিধা থেকে: হিমন্ত বিশ্ব শর্মা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 20, 2021 | 6:36 PM

গুয়াহাটি: ২ সন্তান নীতি নিয়ে বড় ঘোষণা করেছেন অসমের (Assam) মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। শনিবার তিনি জানিয়েছেন, আসতে আসতে সব রাজ্য সরকারি প্রকল্পের জন্য ২ সন্তান নীতি বাধ্যতামূলক হবে। অর্থাৎ দু’য়ের বেশি সন্তান থাকলে রাজ্য সরকারের প্রকল্প থেকে বঞ্চিত হতে হবে অসমের সাধারণ মানুষকে। তবে অসমের মুখ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন, এখনই আরোপ হবে না এই নিয়ম।

তিনি বলেন, “ঋণ মুকুব বা যে কোনও সরকারি প্রকল্পের ক্ষেত্রেই আসতে আসতে জনসংখ্যা নীতি আরোপ করা হবে। জনসংখ্যা নীতি অনগ্রসর সম্প্রদায়ের ওপর আরোপ হবে না। কিন্তু ভবিষ্যতে সরকারি প্রকল্পের অন্তর্ভুক্ত বাকি সকলের ওপর এই নীতি কার্যকরী হবে।” তবে অসমের সব প্রকল্পের ওপর এখনই জনসংখ্যা নীতি আসছে না। হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, জনসংখ্যা নীতির আওতার বাইরেই থাকবে কেন্দ্রের প্রকল্পগুলি।

আরও পড়ুন:  ৩ সন্তানে ছাড়, ‘ঐতিহাসিক’ সিদ্ধান্ত চিনের

হিমন্ত বলেন, “প্রধানমন্ত্রী আবাস যোজনার ওপর জনসংখ্যা নীতি আরোপ করা যাবে না। কিন্তু মুখ্যমন্ত্রী আবাস যোজনা-সহ অন্যান্য রাজ্য সরকারি প্রকল্পের ওপর আরোপ হবে জনসংখ্যা নীতি।” ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে অসম বিধানসভায় জনসংখ্যা এবং নারী ক্ষমতায়ন নীতি পাশ হয়েছিল। অসমের ক্যাবিনেট সিদ্ধান্ত নিয়েছে, যাঁদের ২০২১ সালের পয়লা জানুয়ারির পরে ২ সন্তান হবে তাঁরা সরকারি চাকরিও পাবেন না।

আরও পড়ুন: এক্সক্লুসিভ: জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার ভাবনা কেন্দ্রের, দাবি সূত্রের