রামের নামে হবে বিমানবন্দর, ১০১ কোটি বরাদ্দ করল যোগী সরকার

নির্ণীয়মান বিমানবন্দরের নাম হবে, 'মর্যাদা পুরুষোত্তম শ্রীরাম এয়ারপোর্ট'। আগামিদিনে আন্তর্জাতিক বিমানবন্দরে (Airport) উন্নীত করা হবে।

  • TV9 Bangla
  • Published On - 19:58 PM, 22 Feb 2021
রামের নামে হবে বিমানবন্দর, ১০১ কোটি বরাদ্দ করল যোগী সরকার

লখনউ: অযোধ্যাকে রামের জন্মভূমি হিসেবে চিহ্নিত করা হয় ভারতে। কোথায় জন্ম তা নিয়ে বিতর্ক থাকলেও, সুপ্রিম কোর্টের রায়ে ইতিমধ্যেই অযোধ্যায় শুরু হয়েছে রাম মন্দির (Ram Temple) তৈরির কাজ। এবার সেখানে বিমানবন্দর তৈরি হচ্ছে রামের নামে। সোমবার উত্তর প্রদেশের বাজেটে এমনটাই ঘোষণা করলেন সে রাজ্যের অর্থমন্ত্রী।

এখনও পর্যন্ত তৈরি হয়নি সেই বিমানবন্দর। এ দিন উত্তর প্রদেশের বিধানসভায় বাজেট পেশ করার সময় ঘোষণা করা হয়, সেই নির্ণীয়মান বিমানবন্দরের নাম হবে, ‘মর্যাদা পুরুষোত্তম শ্রীরাম এয়ারপোর্ট’। এই বিমানবন্দরের জন্য ১০১ কোটি টাকা বরাদ্দ করল যোগী আদিত্যনাথ সরকার। নাম বদলের বিষয়টি মন্ত্রিসভার শিলমোহর পেয়েছে আগেই। এবার আনুষ্ঠানিক ঘোষণা করা হল। তবে আগামিদিনে অযোধ্যার ওই বিমানবন্দর আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করা হবে বলে জানানো হয়েছে।

পাশাপাশি উত্তর প্রদেশের আরও এক এয়ারপোর্টের এয়ার স্ট্রিপ বাড়ানোর জন্য ২০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে এ দিন। এছাড়া আলিগড়, মোরাদাবাদ, মিরটের মতো শহরগুলি এয়ার সার্ভিস দিয়ে শীঘ্র যুক্ত করা হবে বলে জানা গিয়েছে। এ দিনের বাজেটে স্পেশাল এরিয়া প্রোগ্রামের আওতায় ৩০০ কোটি টাকা পূর্বাঞ্চলের জন্য ও ২১০ কোটি টাকা বুন্দেলখণ্ডের জন্য বরাদ্দ করা হয়েছে।

আরও পড়ুন: উত্তেজনার পারদ আরও বাড়াল প্রভাসের ‘রামচন্দ্র’ লুক!

মিরট ও এলাহাবাদকে যুক্ত করা হবে গঙ্গা এক্সপ্রেসওয়ে প্রজেক্টের মাধ্যমে। সেই প্রকল্পের জন্য বরাদ্দ করা হচ্ছে ৭২০০ কোটি টাকা। এছাড়া রাস্তা ও ব্রিজ তৈরির জন্য ১২,৪৪১ কোটি টাকা বরাদ্দ করেছে উত্তরপ্রদেশ সরকার।