Yogi Adityanath: হাতে তীর-ধনুক, অযোধ্যায় তৈরি হল যোগী আদিত্যনাথের মন্দির, রাম মন্দিরের আগেই

Yogi Adityanath temple in Ayodhya: উত্তর প্রদেশের অযোধ্যায় রাম মন্দির তৈরি হওয়ার আগেই, তৈরি হয়ে গেল মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মন্দির। সকাল-বিকেল হয় পুজো, দেওয়া হয় প্রসাদও।

Yogi Adityanath: হাতে তীর-ধনুক, অযোধ্যায় তৈরি হল যোগী আদিত্যনাথের মন্দির, রাম মন্দিরের আগেই
উত্তর প্রদেশের অযোধ্যায় রাম মন্দির তৈরি হওয়ার আগেই, তৈরি হয়ে গেল মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মন্দির
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2022 | 7:52 PM

লখনউ: উত্তর প্রদেশের অযোধ্যায় রাম মন্দির তৈরি হওয়ার আগেই, জেলার ভরতকুণ্ড এলাকায় তৈরি হয়ে গেল মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মন্দির। ভরতকুণ্ডের কাছেই পূর্ব গ্রামে এই মন্দির তৈরি করা হয়েছে। নির্মাতাদের দাবি, যোগী আদিত্যনাথ হলেন ভগবান রামের অবতার। তাই মন্দিরে যোগীর যে মূর্তি স্থাপন করা হয়েছে, তার হাতে রামের পরিচিত ভাষ্কর্যের অনুকরণে তীর-ধনুক দেওয়া হয়েছে। সকাল-বিকেল – দুই বেলাই মন্দিরে যোগী আদিত্যনাথের পুজোও করা হয়। পুজোর পর প্রসাদ বিতরণও করা হয়।

রামায়ণের প্রেক্ষিতে অযোধ্যা জেলার ভরতকুণ্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। কথিত আছে, রাম যখন ১৪ বছরের বনবাসে যাচ্ছিলেন, সেই সময় এই স্থানেই তাঁর ভাই ভরত তাঁকে বিদায় জানাতে এসেছিলেন। এই তাৎপর্যপূর্ণ স্থানের কাছাকাছি এলাকাতেই তৈরি করা হয়েছে যোগীর মন্দির। মন্দিরটি তৈরি করেছেন স্থানীয় বাসিন্দা প্রভাকর মৌর্য। ২০১৫ সালেই তিনি ঠিক করেছিলেন, অযোধ্যায় যিনি রাম মন্দির স্থাপন করবেন, তাঁর পুজো করবেন। রাম মন্দিরের নির্মাণকাজ শুরু হওয়ার পরই যোগীর মন্দির তৈরি করে ফেলেন তিনি।

প্রভাকর মৌর্য জানিয়েছেন, ভগবান রামের সামনে যেমন সকলে মন্ত্র পড়েন, সেই রকমভাবেই তিনি রোজ যোগী আদিত্যনাথে সামনে বসে মন্ত্রোচ্চারণ করেন। সূত্রের খবর, মন্দিরটি নির্মাণে ৮.৫ লক্ষ টাকা খরচ করা হয়েছে। যোগী আদিত্যনাথের মূর্তিটি তৈরি করা হয়েছে রাজস্থানে। সেখান থেকে মূর্তিটি অযোধ্যায় আনা হয়েছে।

এই মন্দির নির্মাণের খবর ছড়িয়ে পড়তেই, এই নিয়ে কটাক্ষ করতে ছাড়েননি সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। টুইট করে তিবনি বলেছেন, “ইনি তো ওঁর থেকেও দুই ধাপ এগিয়ে গিয়েছেন… এখন প্রশ্ন হলো, কে আগে আছেন?” মনে করা হচ্ছে, ‘ওঁর’ বলতে প্রধানমন্ত্রী মোদীর কথা বোঝাতে চেয়েছেন অখিলেশ। প্রসঙ্গত, গত বছর পুনে শহরে ময়ূর মুন্ডে নামে এক বিজেপি কর্মী প্রধানমন্ত্রী মোদীর একটি মন্দির স্থাপন করেছিলেন। তিনি বলেছিলেন, যিনি অযোধ্যায় রাম মন্দির তৈরি করছেন, তার জন্যও একটি মন্দির হওয়া উচিত। তাই নিজের বাড়িতেই প্রধানমন্ত্রীর মন্দির তৈরি করেছেন তিনি।