Ashoka Row : ‘প্রধামন্ত্রীর সঙ্গে টুইটার টুইটার খেলা বন্ধ করুন’ : সম্রাট অশোককে নিয়ে দুই মিত্র দলের ওপেন ডুয়েল

Nitish Kumar : বিহারে নিজেদের জোটের দলকেই এইবার সতর্ক করল  বিহারের বিজেপির ইউনিট।

Ashoka Row : ‘প্রধামন্ত্রীর সঙ্গে টুইটার টুইটার খেলা বন্ধ করুন’  : সম্রাট অশোককে নিয়ে দুই মিত্র দলের ওপেন ডুয়েল
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 11:19 PM

পটনা : বিহারে নিজেদের জোটের দলকেই এইবার সতর্ক করল  বিহারের বিজেপির ইউনিট। সম্রাট অশোকের বিরুদ্ধে বিতর্কিত মন্তব্যের জন্য ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিহার ইউনিট প্রধান মিত্রপক্ষ জনতা দল ইউনাইটেডকে সতর্ক করে ফেসবুকে একটি দীর্ঘ পোস্ট লেখেন। এই নিয়ে শাসক শিবিরে জল্পনা শুরু হয়েছে।

নীতিশের সরকারকে বিজেপি রাজ্য সভাপতি তোপ দাগার পরই পাল্টা জবাব দেওয়া হয় জেডিইউ-র তরফেও। জেডিইউ-র সংসদীয় বোর্ডের প্রধান উপেন্দ্র কিশোর কুশওয়াহা অভিযোগ করেন বিজেপি রাজ্য সভাপতি সঞ্জয় জয়সওয়াল নিজের ঘাড় থেকে দোষ ঝাড়তে জেডিউকে আক্রমণ শানিয়ে সরকারের কোর্টে বল ঠেলছে। উল্লেখ্য, কুশওয়াহার এই মন্তব্যের কয়েক ঘণ্টা আগেই সঞ্জয় জয়সওয়াল সাহিত্য অ্যাকাডেমি জয়ী লেখক দয়া প্রকাশ সিনহার গ্রেফতারির দাবি করেছিলেন। পাশাপাশি ডেজিউকে ‘প্রধানমন্ত্রীর বিরুদ্ধে টুইটার টুইটার’ খেলা বন্ধ করতে বলেন সঞ্জয়।

গত সপ্তাহে জয়সওয়াল দয়াপ্রকাশ সিনহার বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করেছিলেন। তাঁর অভিযোগ, ‘বিহারের গর্বকে’ অমর্যাদা করার জন্য এবং তিনি বিজেপির সাংস্কৃতিক সেলের জাতীয় আহ্বায়ক ছিলেন এই “ভুল তথ্য়” দেওয়ার জন্য জয়সওয়াল এই অভিযোগ দায়ের করেছিলেন। একটি দীর্ঘ পোস্টে তিনি উত্তর প্রদেশের বাসিন্দা নাট্যকারকে গ্রেফতারের এবং এই মামলার শুনানি ফাস্ট ট্র্যাকে করার দাবি জানিয়েছিলেন। ” জয়সওয়াল বলেছেন, “একবার সিনহাকে দোষী সাব্যস্ত করা হলে, বিহার সরকারের একটি প্রতিনিধি দল রাষ্ট্রপতির (রামনাথ কোবিন্দ) সঙ্গে দেখা করতে পারে। তাঁরা অনুরোধ করবেন যাতে দোষী সাব্যস্ত ব্যক্তিকে দেওয়া পদ্মশ্রী প্রত্যাহার করা হয়।”

ঘটনার সূত্রপাত একটি সাক্ষাৎকার ঘিরে। সম্প্রতি একটি সাক্ষাৎকারে সিনহা বলেছিলেন অশোক অনেকটা মুঘল রাজা ঔরঙ্গজেবের মতো। যেহেতু তাঁরা উভয়েই ভ্রাতৃহত্যার পরে ক্ষমতায় এসেছিলেন এবং নিজেকে সম্মানজনক হিসেবে তুলে ধরার জন্য় সহানুভূতি কুড়িয়েছিলেন। এরপর থেকে অশোকের ওপর ভিত্তি করে একটি নাটকের জন্য সাহিত্য পুরস্কার পাওয়া সিনহা ঝড়ের মুখে পড়ে। জেডি(ইউ) যারা কোয়েরিস এবং কুর্মিদের কাছ থেকে সমর্থন পেয়ে এসেছে, এই ঘটনায় সরব হয়েছে। মৌর্য রাজবংশ প্রতিষ্ঠা করেছিলেন অশোকের পিতামহ চন্দ্রগুপ্ত মৌর্য, যিনি একজন অনগ্রস শ্রেণীর প্রতিমূর্তি।

জয়সওয়াল অবশ্য জেডিইউ-এর সর্বভারতীয় সভাপতি রাজীব রঞ্জন সিং ওরফে লালন এবং কুশওয়াহার নাম উল্লেখ না করেই আক্রমণ করেছেন। “আপনাদের মধ্যে একজন কেন্দ্রে এবং অন্যজন রাজ্যে মন্ত্রী হয়েছেন… রাষ্ট্রপতির দেওয়া পদ্মশ্রী প্রধানমন্ত্রীকে প্রত্যাহার করার জন্য বলা বাকওয়াস ছাড়া আর কিছুই নয়”। কুস্তিগীর সুশীল কুমারের উদাহরণ তুলে ধরেন তিনি। সুশীল কুমার হত্যার অভিযোগে অভিযুক্ত হওয়া সত্ত্বেও পদ্ম পুরস্কার থেকে বঞ্চিত হননি। জয়সওয়াল বলেছেন যে স্বাধীনতার পর থেকে “৭৪ বছরে” কোনও নাগরিক সম্মান ছিনিয়ে নেওয়া হয়নি। কুশওয়াহা জয়সওয়ালকে সম্বোধন করে একটি খোলা চিঠি পাঠিয়েছিলেন। চিঠিতে লেখা হয়েছিল যে সুশীল কুমারের উদাহরণের উল্লেখ করে সিনহার পদ্মশ্রী প্রত্যাহার করার প্রচেষ্টা “হাস্যকর” ছিল।

আরও পড়ুন : Modi in WEF : ভারতে বিনিয়োগ করার এটা সেরা সময়, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে বললেন মোদী