Modi in WEF : ভারতে বিনিয়োগ করার এটা সেরা সময়, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে বললেন মোদী

Modi Speech in WEF : সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে ভার্চুয়ালি ভাষণ দিয়েছেন। সেখানে তিনি দেশের তরফে বিশ্বের কাছে 'আশার তোড়া' তুলে ধরেন।

Modi in WEF : ভারতে বিনিয়োগ করার এটা সেরা সময়, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে বললেন মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 10:28 PM

নয়া দিল্লি : সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে ভার্চুয়ালি ভাষণ দিয়েছেন। সেখানে তিনি দেশের তরফে বিশ্বের কাছে ‘আশার তোড়া’ তুলে ধরেন। সেখানে তিনি কোটি কোটি ভারতীয়কে সফলভাবে কোভিড টিকাকরণের বিষয়ে বলেন। এর পাশাপাশি একবিংশ শতাব্দীকে আরও শক্তিশালী করে তোলার জন্য ভারতীয়দের  প্রতিভার কথাও তুলে ধরেন তিনি। দেশে বিনিয়োগের ডাক দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, ভারতে বিনিয়োগ করার জন্য এটাই উপযুক্ত সময়। দেশকে সবচেয়ে আকর্ষণীয় বিনিয়োগের জায়গা হিসেবে গড়ে তুলে ভারতের তরফে নেওয়া বিভিন্ন পদক্ষেপের বিস্তারিত বর্ণনা তিনি তুলে ধরেন বিশ্ব নেতাদের সামনে। প্রধানমন্ত্রী বলেছেন, ভারতের যুব সম্প্রদায়দের একটি উদ্যোগী মনোভাব আছে এবং নতুন প্রযু্ক্তির সঙ্গে তাড়াতাড়ি খাপ খাইয়ে নেওয়ার আগ্রহ আছে।

অনলাইনে পাঁচদিন ধরে চলবে এই ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ‘দেভস এজেন্ডা’ সামিট। এই সামিটে আজ ভার্চুয়ালি প্রধানমন্ত্রী অংশগ্রহণ করে বলেছেন, “ভারতের যুব সম্প্রদায় আপনাদের ব্যবসা ও চিন্তাভাবনাকে এক অন্য উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত। আমাদের গ্লোবাল দক্ষতার উপর ভর করে ২০২১ সালে ভারতে ৬০,০০০ এরও বেশি স্টার্ট আপ শুরু হয়েছে।” তিনি বলেছেন, “বিশ্বের কাছে ‘আশার তত্ত্ব’ পরিবেশন করে ভারত। এর মধ্যে আছে আমাদের গণতন্ত্রের উপর আমাদের বিশ্বাস। এতে আছে আমাদের প্রযুক্তি, আমাদের স্বভাব এবং প্রতিভা।” তিনি আরও বলেন, “২০১৪ সালে ভারতে সম্ভবত একশো রেজিস্টার্ড স্টার্টআপ ছিল। এখন এর সংখ্যা ৬০ হাজার ছাড়িয়েছে। আমাদের কাছে এখন ৮০ টিরও বেশি ইউনিকর্ন রয়েছে, তাদের মধ্যে ৪০ টিরও বেশি গত বছর এই মর্যাদা অর্জন করেছে ”।

প্রধানমন্ত্রী প্রযুক্তি এবং ডিজিটাল পরিকাঠামোতে ভারতের উদ্ভাবন, ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই), আরোগ্য সেতু এবং কোউইনের মতো প্রযুক্তিগত সমাধান এবং দেশে ‘সহজে ব্যবসা করা’ জোরদার করার জন্য ট্যাক্স সংস্কারের কথা তুলে ধরেন। তিনি আরও উল্লেখ করেছেন যে ভারত বিশ্বে রেকর্ড সংখ্যক সফ্টওয়্যার ডেভেলপার পাঠায় এবং তৃতীয় সর্বোচ্চ সংখ্যক ইউনিকর্ন রয়েছে। ডিজিটাল সমাধানে অগ্রগতির বিষয়ে, তিনি উল্লেখ করেছেন যে গত মাসে ভারতে UPI-তে ৪.৪ বিলিয়ন লেনদেন হয়েছে। প্রধানমন্ত্রী মোদি ভবিষ্যতের দীর্ঘমেয়াদী, টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির কথা বলেছেন। তিনি বলেছেন, “আজ ভারত নীতি তৈরি করছে, বর্তমানের পাশাপাশি আগামী ২৫ বছরের লক্ষ্যগুলি নিয়ে সিদ্ধান্ত নিচ্ছে।”

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বলেছে ‘দাভোস এজেন্ডা ২০২২’ হবে প্রথম বিশ্বব্যাপী প্ল্যাটফর্ম যেখানে প্রধান বিশ্ব নেতারা ২০২২-এর জন্য তাদের দৃষ্টিভঙ্গি ভাগ করে নেওয়ার সুযোগ পাবেন। এই সামিটের থিম হল  ‘দ্য স্টেট অফ দ্য ওয়ার্ল্ড’।

আরও পড়ুন : Republic Day Tableau : বাংলার পর এইবার তামিলনাড়ু, ট্যাবলো বাতিল নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি স্ট্যালিনের