Republic Day Tableau : বাংলার পর এইবার তামিলনাড়ু, ট্যাবলো বাতিল নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি স্ট্যালিনের

Republic Day Tableau : বাংলার পর এইবার তামিলনাড়ু, ট্যাবলো বাতিল নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি স্ট্যালিনের
প্রতীকী ছবি

Tamil Nadu Tableau : প্রজাতন্ত্র দিবসের ট্য়াবলো ঘিরে কেন্দ্র-রাজ্য চাপানউতোর লেগেই রয়েছে। পশ্চিমবঙ্গের পর এইবার তামিলনাড়ুর ট্যাবলো বাতিল ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক জল্পনা।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jan 17, 2022 | 9:33 PM

চেন্নাই : প্রজাতন্ত্র দিবসের ট্য়াবলো ঘিরে কেন্দ্র-রাজ্য চাপানউতোর লেগেই রয়েছে। পশ্চিমবঙ্গের পর এইবার তামিলনাড়ুর ট্যাবলো বাতিল ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক জল্পনা। সোমবার এই নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চিঠি দিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। এই চিঠিতে দিল্লিতে এই বছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে  ট্যাবলো শোভাযাত্রায় তামিলনাড়ুর ট্যাবলো বাতিলের সিদ্ধান্তে জরুরি ভিত্তিতে হস্তক্ষেপের আবেদন জানিয়েছেন তিনি।

এই চিঠিতে স্ট্যালিন জানিয়েছেন, তিনি এই ঘটনায় ভীষণ হতাশ হয়েছেন। তিনি লিখেছেন, “এটি তামিলনাড়ু এবং এর জনগণের জন্য একটি গুরুতর উদ্বেগের বিষয় এবং আমি তামিলনাড়ুর ট্য়াবলো অন্তর্ভুক্ত করার ব্যবস্থা করার জন্য আপনার জরুরি হস্তক্ষেপের জন্য অনুরোধ করছি। নয়া দিল্লিতে ২০২২ সালের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে তামিলনাড়ুর ট্যাবলোতে তামিলনাড়ুর স্বাধীনতা সংগ্রামীদের প্রদর্শিত করা হবে।” আগামি ২৬ জানুয়ারিতে এইবার থিম ‘আজাদি কা অমৃত মহোৎসব’। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে এই থিম বেছে নিয়েছে কেন্দ্রীয় সরকার। তিনি জানিয়েছেন, “স্বাধীনতা সংগ্রামে তামিলনাড়ু” ট্যাবলোর এই থিমটি কেন্দ্রের ‘আজাদি কা অমৃত মহোৎসব’ থিমের সঙ্গে সামঞ্জস্য রেখেই নির্ধারণ করা হয়েছে। তিনি জানিয়েছেন, তামিলনাড়ু সরকারের প্রতিনিধিরা ট্যাবলো নির্বাচনকে কেন্দ্র করে গঠিত বিশেষজ্ঞ কমিটির কাছেও তিনবার উপস্থিত হয়েছে এবং কমিটি প্রথম বৈঠকে এই থিম নিয়ে তাদের সন্তুষ্টির কথা জানিয়েছিল।

ব্রিটিশ শাসনকাল চলাকলীন সক্রিয় স্বাধীনতা সংগ্রামীদের তামিলনাড়ুর ট্যাবলোর সামনে এবং ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলের স্বাধীনতা সংগ্রামীদের পিছনে স্থাপন করার কথা পরিকল্পনা করা হয়েছিল। তিনি আরও জানিয়েছেন, ভিও চিদাম্বরানর, সুব্রমানিয়া ভারতী, ভেলু নাচিয়ার এবং মারুধাপান্দিয়ার ভাইয়েরা  তামিলনাড়ুর স্বাধীনতা সংগ্রামী এবং তাঁরা বিভিন্ন সময়ে ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করেছেন। তিনি বলেছেন, “ভিও চিদাম্বরনার, মহা কবি ভারতীয়ার, বীরমাঙ্গাই ভেলু নাচিয়ার, মারুথু ভাইরা তামিলনাড়ুর বেশ কয়েকজন স্বাধীনতা সংগ্রামীর মধ্যে কয়েকজন। তামিলনাড়ুর ট্যাবলো বাতিল তামিলনাড়ুর জনগণের আবেগ ও দেশপ্রেমের অনুভূতিকে গভীরভাবে আঘাত করবে”। তিনি আরও বলেছেন যে, কমিটি হিসাবে রাজ্যের দ্বারা দেখানো সাতটি ডিজাইন উপেক্ষা এবং বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, “আমি বুঝতে পারছি  তামিলনাড়ুকে চতুর্থবারের জন্য বৈঠকে আর ডাকা হবে না এবং জানানো হয়েছে যে, চূড়ান্ত তালিকায় তামিলনাড়ু বাদ পড়েছে।”

উল্লেখ্য, কেন্দ্রের তরফে পশ্চিমবঙ্গ ও কেরালার ট্যাবলোও বাতিল করে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। এই নিয়ে হতাশা প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং কেরালাও। প্রসঙ্গত, পশ্চিমবঙ্গের ট্যাবলোর থিমও কেন্দ্রের এই বছরের প্রজাতন্ত্র দিবসের থিমের সঙ্গে সামঞ্জস্য রেখেই করা হয়েছিল। তবুও তা বাতিল হয়েছে। তাই রাজনৈতিক মহলে স্বভাবতই একটি প্রশ্ন উঠে আসছে, তাহলে অ-বিজেপি শাসিত রাজ্যগুলির ট্যাবলোগুলোকই কি প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো শোভাযাত্রার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে?

আরও পড়ুন : Republic Day Tableau : প্রজাতন্ত্র দিবসে বাংলার নেতাজির থিমে ট্যাবলো ঘিরে জলঘোলা, অসন্তোষ প্রকাশ করলেন খোদ নেতাজি তনয়া

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA