Basavaraj Bommai: ‘খোলা হাতে কাজ করার অনুমতি আছে’, মুখ্যমন্ত্রী বদলের জল্পনার মধ্যেই মুখ খুললেন বোম্মাই

Basavaraj Bommai: কর্নাটকে একের পর এক সাম্প্রদায়িক সংঘর্ষের ঘটনায় বাসবরাজ বোম্মাইয়ের ওপর চাপ বাড়ছে। এই প্রসঙ্গে পূর্ববর্তী কংগ্রেস সরকারকে দায়ী করেছেন তিনি।

Basavaraj Bommai: 'খোলা হাতে কাজ করার অনুমতি আছে', মুখ্যমন্ত্রী বদলের জল্পনার মধ্যেই মুখ খুললেন বোম্মাই
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 27, 2022 | 2:21 PM

নয়া দিল্লি: কর্নাটক বিজেপিতে বেশ কয়েকদিন সংকট পরিস্থিতি তৈরি হয়েছে। বিভিন্ন মহলে জল্পনা শোনা গিয়েছিল ২০২৩ বিধানসভা নির্বাচনের আগে রাজ্যের মুখ্যমন্ত্রী পদ থেকে বাসবরাজ বোম্মাইকে (Basavaraj Bommai) সরিয়ে ফেলা হতে পারে। কিন্তু এনডিটিভি সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী পদ ও সরকারে বদল প্রসঙ্গে যাবতীয় জল্পনা খারিজ করেছেন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। স্পষ্টতই তিনি জানিয়েছেন “এমন কোনও সম্ভাবনা নেই”। আত্মবিশ্বাসের সঙ্গে বাসবরাজ বোম্মাই জানিয়েছেন, বিজেপি শীর্ষ নেতৃত্ব তাঁকে ‘খোলা হাতে কাজ করার অনুমতি দিয়েছে।’

কর্নাটকের মুখ্যমন্ত্রীকে তাঁর পূর্বসূরি বিএস ইয়েদুরাপ্পাকে কোনও সতর্কতা ছাড়াই পদ থেকে সরিয়ে দেওয়ার উদাহরণ টেনে প্রশ্ন করা হলে তিনি বলেন, “প্রত্যেকদিন রবিবার নয়। বিজেপি শীর্ষ নেতৃত্ব আমাকে খোলা হাতে কাজ করার অনুমতি দিয়েছে।” কর্নাটকের রাজনীতিতে বিরোধীদের দাবি, বাসবরাজ বোম্মাই আসলে ইয়েদুরাপ্পার ‘হাতের পুতল’। এই প্রসঙ্গে কর্নাটকের মুখ্যমন্ত্রী বলেন, প্রবীণ বিজেপি নেতার থেকে বিভিন্ন বিষয়ে তিনি ‘অনুপ্রাণিত’ হয়েছেন, কিন্তু তিনি স্পষ্টতই জানিয়েছেন, বিজেপি শীর্ষ নেতারা প্রত্যেকদিনের সরকারি কাজে হস্তক্ষেপ করে না।

এনডিটিভিকে তিনি বলেন, “আমি বিভিন্ন বিষয়ে বিএস ইয়েদুরাপ্পার থেকে অনুপ্রাণিত। তিনি জননেতা। আমাকে সরকার চালাতে সাহায্য করাই তাঁর অন্যতম প্রধান দায়িত্ব। তবে ইয়েদুরাপ্পা রোজকার সরকারি কাজে কোনওভাবেই হস্তক্ষেপ করেন না।” মুখে বোম্মাই একথা বললেও এই দক্ষিণী রাজ্যে মুখ্যমন্ত্রী পরিবর্তন নিয়ে জল্পনা এখনও অবধি শেষ হচ্ছে না। যদি বিজেপি শীর্ষ নেতৃত্ব আনুষ্ঠানিকভাবে জানিয়েছে, বোম্মাইয়ের নেতৃত্বে দল আগামী বিধানসভা নির্বাচনে লড়াই করবে।

কর্নাটকে একের পর এক সাম্প্রদায়িক সংঘর্ষের ঘটনায় বাসবরাজ বোম্মাইয়ের ওপর চাপ বাড়ছে। এই প্রসঙ্গে পূর্ববর্তী কংগ্রেস সরকারকে দায়ী করেছেন তিনি। বোম্মাই জানিয়েছেন, হিন্দুত্ববাদীদের ওপর আক্রমণ সমাজে ক্রোধ ও ক্ষোভ তৈরি করেছে। বোম্মাই জানিয়েছেন, তিনি ‘আম্পায়ার’ এবং রাজ্যে যাঁরা আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতি করার চেষ্টা করবেন, তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে।