ED: ঘুমোতে না দিয়ে রাতভর ইডির জেরা, আদালত শোনাল বিশেষ পর্যবেক্ষণ

ED: ইডির এই গ্রেফতারি বেআইনি বলে দাবি তুলে রাম ইসরানি মামলা করেন। তাঁর বক্তব্য, ২০২৩ সালের ৭ অগস্ট দিল্লি থেকে সকাল সাড়ে ১০টায় তাঁকে আটক করা হয়। তাঁর মোবাইল নিয়ে নেয় এজেন্সি। তিনি যখন ওয়াশরুমে যাচ্ছিলেন, তখনও ইডির আধিকারিকরা তাঁর পিছু পিছু গিয়েছিল।

ED: ঘুমোতে না দিয়ে রাতভর ইডির জেরা, আদালত শোনাল বিশেষ পর্যবেক্ষণ
ইডি
Follow Us:
| Updated on: Apr 16, 2024 | 1:22 PM

মুম্বই: ঘুমানোর অধিকার প্রতিটা মানুষের আছে। একইসঙ্গে ঘুম প্রত্যেকটা মানুষের ক্ষেত্রে একটা মৌলিক চাহিদাও বটে। এটা লঙ্ঘণ করা যায় না। ভোর সাড়ে তিনটে অবধি ইডির জিজ্ঞাসাবাদ সংক্রান্ত বিষয়ে একটি মামলার শুনানি চলাকালীন এমনই পর্যবেক্ষণের কথা জানায় বম্বে হাইকোর্ট। আর্থিক তছরূপের মামলায় রাম ইসরানি নামে ৬৪ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করে ইডি।

ইডির এই গ্রেফতারি বেআইনি বলে দাবি তুলে রাম ইসরানি মামলা করেন। তাঁর বক্তব্য, ২০২৩ সালের ৭ অগস্ট দিল্লি থেকে সকাল সাড়ে ১০টায় তাঁকে আটক করা হয়। তাঁর মোবাইল নিয়ে নেয় এজেন্সি। তিনি যখন ওয়াশরুমে যাচ্ছিলেন, তখনও ইডির আধিকারিকরা তাঁর পিছু পিছু গিয়েছিল।

ইসরানির আইনজীবী আদালতকে জানান, সারারাত তাঁর মক্কেলকে জিজ্ঞাসাবাদ করা হয়। রাতভর জিজ্ঞাসাবাদে ইসরানির ‘ঘুমের অধিকার’ উলঙ্ঘন করা হয়েছে বলে আদালতে জানান আইনজীবী। বলেন, সংবিধানের ২১ নম্বর অনুচ্ছেদে জীবনের যে অধিকারের কথা বলা হয়েছে, তা এক্ষেত্রে তা মান্যতা পায়নি।

মামলাকারী অভিযোগ করেন, ৮ অগস্ট ভোর সাড়ে ৫টায় তাঁকে গ্রেফতার করা হয়। যদিও ইডি আদালতে জানায়, ইসরানি কোনও আপত্তি জানাননি সে সময়। আদালতের পর্যবেক্ষণ, ঘুমের অধিকার মানুষের বুনিয়াদি অধিকারের মধ্যে পড়ে। ঘুমের অভাব মানুষের স্বাস্থ্যে প্রভাব ফেলতে পারে। মানসিক ক্ষমতাও প্রভাবিত হয়। তাই কোনও ব্যক্তিকে ঘুমের অধিকার থেকে বঞ্চিত করা যায় না। বয়ান তো দিনের বেলাও নেওয়া যায়।