Presidential Election: রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে চরম সিদ্ধান্ত! কাকে সমর্থন, সাফ জানালেন মায়বতী

Presidential Election: খুব বড় অঘটন না ঘটলে এবারের রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদী মুর্মুর জেতা সময়ের অপেক্ষা। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপির শীর্ষ নেতৃত্বের উপস্থিতিতে তিনি মনোনয়নপত্র জমা দিয়েছেন।

Presidential Election: রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে চরম সিদ্ধান্ত! কাকে সমর্থন, সাফ জানালেন মায়বতী
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2022 | 5:57 PM

লখনউ: সামনে রাষ্ট্রপতি নির্বাচন। ইতিমধ্যেই নির্বাচন কমিশনের তরফে রাষ্ট্রপতি ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েছে। শাসক-বিরোধী উভয় শিবিরই প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছে। ১৫ তম রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে আড়াআড়ি বিভক্ত দেশের রাজনৈতিক দলগুলি। এবারে রাষ্ট্রপতি নির্বাচনে তাঁর সমর্থন কার দিকে, তা এবার স্পষ্ট করেই জানিয়ে দিলেন উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বহুজন সমাজবাদী পার্টি সুপ্রিমো মায়াবতী। তিনি জানিয়েছেন, রাইসিনা হিলসের দৌড়ে তিনি এবার এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুকেই সমর্থন করবেন। তিনি জানিয়েছেন, ‘আদিবাসী সম্প্রদায় আমাদের আন্দোলনের অন্যতম অংশ’, সেই কারণেই আমরা এনডিএ প্রার্থীকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছি।

এদিন এনডিএ প্রার্থীকে সমর্থনের পাশাপাশি বিরোধী রাজনৈতিক দলের নেতানেত্রীদের ওপর ক্ষোভ উগরে দেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী। তাঁর মতে যশবন্ত সিনহাকে বিরোধী প্রার্থী হিসেবে বেছে নেওয়ার আগে বিএসপির কোনও মতামত নেওয়া হয়নি। “বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দিষ্ট কিছু রাজনৈতিক দলকে দিল্লির বৈঠকে আমন্ত্রণ জানিয়ছিলেন। শরদ পওয়ারও একই কাজ করেছেন, সেখানেও বিএসপিকে ডাকা হয়নি। বিরোধীরা শুধুমাত্র ঐকমত্য তৈরি ভান করে, আদতে তারা বিরোধীদের এককাট্টা করতে আগ্রহী নয়।” মায়াবতী জানিয়েছেন, বিরোধীরা যেভাবে আমাদের এই বৈঠকে আমন্ত্রণ জানায়নি সেই কারণে আমরা স্বাধীনভাবে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে স্বাধীনভাবে সিদ্ধান্ত নিয়েছি। বিএসপি একমাত্র রাজনৈতিক দল যাদের শীর্ষ পদে দলিত নেতৃত্ব রয়েছেন।

খুব বড় অঘটন না ঘটলে এবারের রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদী মুর্মুর জেতা সময়ের অপেক্ষা। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপির শীর্ষ নেতৃত্বের উপস্থিতিতে তিনি মনোনয়নপত্র জমা দিয়েছেন। দ্রৌপদী মুর্মু ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল ছিলেন। জুলাই মাসের ১৮ তারিখ রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থী যশবন্ত সিনহার সঙ্গে দ্রৌপদীর লড়াই হবে। রাজনৈতিক মহলের মতে বিরোধী প্রার্থী ভোটে না জিতলে, সম্মিলিতভাবে যশবন্তকে বেছে নেওয়া ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হতে পারে। ভারতীয় রাজনীতির ওপর রাষ্ট্রপতি নির্বাচনের কী প্রভাব পড়ে সেটাই এখন দেখার।