PM-SHRI Yojna: দেশের ১৪,৫০০ বিদ্যালয় উন্নীত হবে ‘পিএম-শ্রী স্কুলে’, বিরাট সিদ্ধান্ত মোদী মন্ত্রিসভার

PM-SHRI Yojna: বুধবার (৭ সেপ্টেম্বর) 'প্রধানমন্ত্রী স্কুল ফর রাইজিং ইন্ডিয়া' বা 'পিএম-শ্রী' (PM-SHRI) প্রকল্প অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

PM-SHRI Yojna: দেশের ১৪,৫০০ বিদ্যালয় উন্নীত হবে 'পিএম-শ্রী স্কুলে', বিরাট সিদ্ধান্ত মোদী মন্ত্রিসভার
কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2022 | 5:40 PM

নয়া দিল্লি: বুধবার (৭ সেপ্টেম্বর) ‘প্রধানমন্ত্রী স্কুল ফর রাইজিং ইন্ডিয়া’ বা ‘পিএম-শ্রী’ (PM-SHRI) প্রকল্প অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই প্রকল্পের অধীনে গোটা দেশের ১৪,৫০০ স্কুলকে পিএম-শ্রী স্কুল হিসাবে উন্নীত করা হবে। এদিন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন, “শিক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই সমগ্র শিক্ষা অভিযানের অধীনে ২.৯৪ কোটি টাকা অনুমোদন করা হয়েছে।আজ মন্ত্রিসভা পিএম-শ্রী প্রকল্পকেও অনুমোদন দিয়েছে।” কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেছেন, “কেন্দ্রীয় বিদ্যালয় এবং নবোদয় বিদ্যালয়-সহ ১৪,০০০টিরও বেশি বিদ্যালয়কে পিএম-শ্রী স্কুল হিসাবে পরিণত করার জন্য উন্নয়ন করা হবে।”

ধর্মেন্দ্র প্রধান আরও বলেন, “জাতীয় শিক্ষানীতির আওতায় নতুন প্রজন্মের স্কুলগুলির জন্য নীতিমালা তৈরি করা হবে। নতুন মডেল স্কুল তৈরি করার জন্য, প্রধানমন্ত্রী স্কুল ফর রাইজিং ইন্ডিয়া প্রকল্প আজ অনুমোদন পেয়েছে। ১৪৫৯৭টি স্কুলকে এনইপি-র আওতায় উন্নীত করা হবে। তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের জন্য এই স্কুলগুলিতে শিক্ষার ব্যবস্থা থাকবে।” গত জুন মাসে গান্ধীনগরে স্কুল শিক্ষা মন্ত্রীদের জাতীয় সম্মেলনের সময়, ধর্মেন্দ্র প্রধান বলেছিলেন, জাতীয় শিক্ষা নীতি ২০২০-এর পরীক্ষাগার হবে পিএম-শ্রী স্কুলগুলি।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক বলেছে, “স্কুলগুলি তাদের নিজ নিজ অঞ্চলে একটি ন্যায়সঙ্গত, অন্তর্ভুক্তিমূলক এবং আনন্দদায়ক পরিবেশে উচ্চ-মানের শিক্ষা প্রদানে নেতৃত্ব দেবে। যা বিভিন্ন পটভূমি, বিভিন্ন ভাষার এবং বিভিন্ন শিক্ষাগত ক্ষমতার শিশুদের শিক্ষা দেবে। শিক্ষায় তাদের সক্রিয় অংশগ্রহণকারী করে তুলবে।” সূত্রের খবর এই স্কুলগুলিকে আধুনিক পরিকাঠামো সহ গবেষণাগার, স্মার্ট ক্লাসরুম, লাইব্রেরি, খেলাধুলার সরঞ্জাম, আর্ট রুম-সহ বিভিন্ন সুযোগ সুবিধা দিয়ে সজ্জিত করা হবে। পাশাপাশি জল সংরক্ষণ, বর্জ্য পুনর্ব্যবহার এবং পাঠ্যক্রমে জৈব জীবনধারা যুক্ত করার মাধ্যমে “সবুজ বিদ্যালয়” হিসাবেও গড়ে তোলা হবে স্কুলগুলিকে।

প্রসঙ্গত, ৫ সেপ্টেম্বর, শিক্ষক দিবসেই এই স্কুল উন্নয়নের কথার ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। একাধিক টুইটে প্রধানমন্ত্রী মোদী বলেন, “আজ, শিক্ষক দিবসে আমি একটি নতুন উদ্যোগ ঘোষণা করতে পেরে আনন্দিত – প্রধানমন্ত্রী স্কুল ফর রাইজিং ইন্ডিয়া (পিএম-শ্রী) যোজনার অধীনে ভারত জুড়ে ১৪,৫০০টি স্কুলের উন্নয়ন করা হবে। এগুলি মডেল স্কুল হয়ে উঠবে যা জাতীয় শিক্ষা নীতির (NEP) সম্পূর্ণ চেতনাকে তুলে ধরবে। প্রধানমন্ত্রী আরও বলেন, “(স্কুলগুলি) একটি আবিষ্কার-ভিত্তিক, শেখা-কেন্দ্রিক শিক্ষাদানের উপর জোর দেবে। আধুনিক প্রযুক্তি, স্মার্ট ক্লাসরুম, খেলাধুলা এবং আরও অনেক কিছু-সহ আধুনিক পরিকাঠামো গঠনেও ফোকাস করা হবে। জাতীয় শিক্ষানীতি সাম্প্রতিক বছরগুলোতে শিক্ষা খাতে পরিবর্তন এনেছে। আমি নিশ্চিত যে পিএস-শ্রী স্কুলগুলিতে এনইপির চেতনায় ভারত জুড়ে লক্ষ লক্ষ শিক্ষার্থী আরও উপকৃত হবে।”